সিবিএসই এখনও দিন ঘোষণা না করলেও বোর্ডের পরীক্ষার ফল বের করতে চলেছে আইসিএসই বোর্ড। আগামী কাল অর্থাৎ শুক্রবার ১০ জুলাই দুপুর তিনটের সময় আইসিএসই (দশম শ্রেণি) এবং আইএসসি (দ্বাদশ শ্রেণী) পরীক্ষার পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। বৃহস্পতিবার কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন-এর  ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

আরও পড়ুন: বিশ্বের মধ্যে সবচেয়ে কম দামে রেমডেসিভির মিলছে এদেশে, সিপরেমির দাম এক হাজার টাকা কমাল সিপলা

যে সমস্ত স্কুল সিআইএসসিই অনুমোদিত, সেখানকার পড়ুয়ারা ক্যারিয়ার্স পোর্টালে লগ-ইন আইডি এবং পাসওয়ার্ডের মাধ্যমে ফল দেখতে পারবে। কাউন্সিলের নিজস্ব ওয়েবসাইট ‘cisce.org’ এবং ‘results.cisce.org’ থেকেও ফল দেখে নেওয়া যাবে।

এছাড়া রেজাল্ট জানতে রয়েছে এসএমএস  পরিষেবাও। পরীক্ষার্থীরা নিজের ইউনিক আইডি ব্যবহার করে ০৯২৪৮০৮২৮৮৩ নম্বরে এসএমএস করতে পারবে। পাঠাতে হবে ‘ICSE/ISC (Unique ID)’ এই ফরম্যাটে।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় সিবিএসই-র দমশ ও দ্বাদশের ফলপ্রকাশের দিন ঘোষণা, ভুয়ো খবর জানাল কেন্দ্রীয় বোর্ড

করোনার কারণে গত ১৯ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে আইসিএসই এবং আইএসসি-র যে সমস্ত পরীক্ষা ছিল তা স্থগিত হয়ে যায়। ওই পরীক্ষাগুলি বাতিল করতে তারা প্রস্তুত বলে গত জুন মাসে সুপ্রিম কোর্টে জানিয়েছিল কাউন্সিল। সে ক্ষেত্রে ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে পড়ুয়াদের গ্রেড দেওয়া হবে বলে কাউন্সিল সর্বোচ্চ আদালতে জানায়। প্রস্তাব ছিল, আর পরীক্ষা নয়,  প্রি-বোর্ড পরীক্ষা এবং ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে ফলাফল প্রকাশ করে দেওয়া হোক। এ নিয়ে সওয়াল-জবাবের পর কাউন্সিলের প্রস্তাবে সায় দেয় আদালত। জুলাইয়ের মধ্যে ফল প্রকাশের জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয় কাউন্সিলকে। সেই মতই অল্প সময়ের মধ্যে ফলাফল তৈরির কাজ শেষ, শুক্রবার তা প্রকাশিত হবে।