Asianet News BanglaAsianet News Bangla

Climate Technology: জলবায়ু প্রযুক্তি বিনিয়োগ, সেরা ১০-এ রয়েছে ভারতের নাম

লন্ডন ও ডিলরুম গত পাঁচ বছর ধরে প্যারিস চুক্তির পর থেকে বিশ্ব জলবায়ু প্রযুক্তি বিনিয়োগের প্রবণতা পর্যবেক্ষণ করেছে। তাতেই দেখা গেছে জলবায়ু প্রযুক্তি ব্যবহার ধীরে ধীরে বাড়ছে বেশ কয়েকটি দেশে।

climate technology investment report india ranks 9th among world top 10 country bsm
Author
Kolkata, First Published Oct 26, 2021, 11:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জলবায়ু প্রযুক্তি বিনিয়োগে (climate technology investment) গত পাঁচ বছরে বিশ্বের সেরা ১০টি দেশের (Top 10 Country) মধ্যে ভারত (India) রয়েছে নবম স্থানে। ভারতীয় জলবায়ু প্রযুক্তি সংস্থাগুলি ২০১৬-২০২১ সাল পর্যন্ত ১ বিলিয়ন মার্কিন ডলার পেয়েছে। মঙ্গলবার লন্ডন থেকে প্রকাশিত একটি রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে। 

লন্ডন ও ডিলরুম গত পাঁচ বছর ধরে প্যারিস চুক্তির পর থেকে বিশ্ব জলবায়ু প্রযুক্তি বিনিয়োগের প্রবণতা পর্যবেক্ষণ করেছে। তাতেই দেখা গেছে জলবায়ু প্রযুক্তি ব্যবহার ধীরে ধীরে বাড়ছে বেশ কয়েকটি দেশে। মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন গত পাঁচ বছরে জলবায়ু প্রযুক্তি বিনিয়োগ করেছে ৪৮ ও ১৮.৬ বিলিয়ন ডলার। দুটি দেশই শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে। ৪-৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করে ৪ নম্বর স্থানে রয়েছে ব্রিটেন। পাঁচে রয়েছে সুইডেন। হেমিন ভারুচা, লন্ডনের ব্যবস্থা বৃদ্ধি সংস্থার কান্ট্রি ডিরেক্টর ও ইন্ডায়া-লন্ডন পাটনার্সের পক্ষ থেকে বলেছেন, বিশ্বের সব দেশগুলিতে একসঙ্গে কাজ করতে হবে। ঐক্যবদ্ধভাবে ব্যবসায়িক অনুশীলনও বদলে ফেলতে হবে। তিনি আরও বলেছেন এই তালিকায়ে ভারতকে দেখতে পাওয়ায় তাঁর প্রত্যাশা আরও বেড়েছে। ইংল্যান্ড জলবায়ু প্রযুক্তি বিনিয়োগে ইউরোপকে পথ দেখাচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 

Child Safety: শিশুকে মোটরসাইকেলে চড়ানোর আগে সাবধান হন,সুরক্ষার জন্য মানতে হবে এই নতুন নিয়ম

ISI: নতুন আইএসআই প্রধানের নাম ঘোষণা, পাক সেনার চাপে পড়ে সরকার বাঁচাতেই কি এই পদক্ষেপ ইমরানের

লাদাখ ছেড়ে এবার কি লাল ফৌজের নজর তাওয়াং-এ, বেড়েছে চিনা সেনা কর্তাদের বুটের আওয়াজ

প্রতিবেদন অনুসারে গ্রিনহাউস গ্যাস কমাতে বা জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি মোকাবিলা করার জন্য প্রযুক্তি সংস্থাগুলিকেও একসঙ্গে কাজ করতে হবে। প্রযুক্তি সংস্থাগুলির কাছেও এই লড়াই গুরুত্বপূর্ণ। শূন্য কার্বল নিঃসরণের এই লড়াইতে প্রযুক্তি সংস্থাগুলিও রীতিমত সক্রিয় অংশ নিচ্ছে বলেও জানান হয়েছে প্রতিবেদনে। 

প্রতিবেদনে বলা হয়েছে ব্রিটেনে জলবায়ু প্রযুক্তি পাওয়ার হাউসে পরিণত হয়েছে। গবেষণা, ইকোসিস্টেম, সৃজনশীল উদ্যোক্তাদের সমন্বয়ের জন্য ব্রিটেন এগিয়ে গেছে বলেও জানান হয়েছে। ২০২১ সালে বিশ্বব্যাপী জলবায়ু প্রযুক্তি বিনিয়োগের মোট ৭৪ শতাংশই বরাদ্দ করা হচ্ছে পরিবহণে। জলবায়ু প্রযুক্তি ব্যবহারের উদ্যোগে দ্বিতীয় স্থানে রয়েছে লন্ডন। এই দেশে প্রথমিক পর্যায়ে রীতিমত সক্রিয় ইকোসিস্টেম।। লন্ডনের ১৮টি শহরে ক্লাইমেট টেক যভিসি ফার্ম রয়েছে। যা ইউরোপের আর কোনও দেশে নেই। 

climate technology investment report india ranks 9th among world top 10 country bsm

Follow Us:
Download App:
  • android
  • ios