Asianet News BanglaAsianet News Bangla

ISI: নতুন আইএসআই প্রধানের নাম ঘোষণা, পাক সেনার চাপে পড়ে সরকার বাঁচাতেই কি এই পদক্ষেপ ইমরানের

আইএসআই-এর প্রধান নিয়োগ নিয়ে সোনা বাহিনী ও ইমরান খানের মধ্যে তীব্র মতপার্থক্য তৈরি হয়েছিল। যার আঁচ পড়তে শুরু করেছিল পাকিস্তানের রাজনীতিতে। 

Imran khan ending standoff with Pakistan army announce new isi chief bsm
Author
Kolkata, First Published Oct 26, 2021, 10:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


সব জল্পনার অবসান ঘটিয়ে ইমরান খান (Imran Khan) মঙ্গলবার পাকিস্তানের (Pakistan)পরবর্তী ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স সংস্থার (ISI) প্রধান নিয়োদে অনুমোদন দিয়েছেন। লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ আঞ্জুমকে আইএসআইএর প্রধান হিসেবে নিয়োগে ছাড়পত্র দিয়েছেন। 

আইএসআই-এর প্রধান নিয়োগ নিয়ে সোনা বাহিনী ও ইমরান খানের মধ্যে তীব্র মতপার্থক্য তৈরি হয়েছিল। যার আঁচ পড়তে শুরু করেছিল পাকিস্তানের রাজনীতিতে। সূত্রের খবর ইমরান খান সেনা বাহিনীর দাবি মানতে না পাওয়ায় ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির নেতৃত্বাধীন সরকারের ভবিষ্য়ৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। সেনা বাহিনীর ইমরান খানের সরকারকে সমর্থন না দিলে তাঁর সরকারের পতন আসন্ন হয়ে দাঁড়িয়েছিল। এই অবস্থায় সেনা বাহিনীর দাবি মেনেই তিনি আইএসআই প্রধান করলেন নাদিম আহমেদ আঞ্জুমকে। 

ইসলামাবাদের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দাবি করা একটি বিজ্ঞপ্তিতে জানান হয়েছে ইমরান খান ২০ নভেম্বর থেকে আইএসআই-এর প্রধান হিসেবে আঞ্জুমকে নিয়োগ করছেন। ততদিন পর্যন্ত বর্তমান আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ ওই পদে থাকবেন বলেও জানিয়েছেন।

তার বেরোনো পার্সেলের সঙ্গে উড়ো চিঠি , ২৫ লক্ষ টাকা দাবি করে উড়িয়ে দেওয়ার হুমকি পরিবারকে

Mamata Goa Visit: 'নির্বাচন পর্যটন নয়', মমতার গোয়া সফরের ২দিন আগে কটাক্ষ কংগ্রেসের

লাদাখ ছেড়ে এবার কি লাল ফৌজের নজর তাওয়াং-এ, বেড়েছে চিনা সেনা কর্তাদের বুটের আওয়াজ

গত ৬ অক্টোবর ইমরান খানের সঙ্গে পাক সেনা বাহিনীর দ্বন্দ্ব শুরু হয়েছিল। ইমরানকে না জানিয়েই সেনা বাহিনী পাক সংবাদ মাধ্যমে পরবর্তী আইএসআই প্রধান হিসেবে আঞ্জুমের নাম ঘোষণা করেছিল। সেনা বাহিনীর এই পদক্ষেপ মেনে নিতে পারেননি ইমরান। তার বিরোধীতা করেন বলেও ইসমালাবাদ সূত্রে খবর। 

যদিও একটি সূত্র বলছে এখনও  ইমরান খান হামিদকেই আইএসআই-এর প্রধান হিসেবে হামিদকেই দেখতে চাইছেন। আফগানিস্তানে তালিবানদের সাফল্যের পিছনে হামিদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলেও মনে করেন তিনি। তবে এই বিষয়ে পাকিস্তানে একাধিক তত্ত্ব ঘুরে বেড়াচ্ছে। একটি সূত্র বলেছে বর্তমান ইমরান পত্নী তথা ধর্মগুরু বলেছেন ১৯ নভেম্বর পর্যন্ত আইএসআইএ রদবদল ঠিক হবে না। অনেকেই মনে করছেন স্ত্রীর কথায় গুরুত্ব দিয়েই ২০ নভেম্বর পর্যন্ত হামিদকেই দায়িত্বে রাখলেন ইমরান। 

Imran khan ending standoff with Pakistan army announce new isi chief bsm

Imran khan ending standoff with Pakistan army announce new isi chief bsm

Follow Us:
Download App:
  • android
  • ios