Asianet News BanglaAsianet News Bangla

Child Safety: শিশুকে মোটরসাইকেলে চড়ানোর আগে সাবধান হন,সুরক্ষার জন্য মানতে হবে এই নতুন নিয়ম

নতুন নির্দেশে বলা হয়েছে মোটর সাইকেলে যদি চার বছরের কমবসয়ীদের চড়ানো হয় তাহলে সংশ্লিষ্ট শিশুটির নিরাপত্তার জন্য তাকে নিরাপত্তা জোত বা Safety harness পরাতে হবে। 

government changes motor vehicles act new laws for child safety on motor cycle bsm
Author
Kolkata, First Published Oct 26, 2021, 3:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মোটরসাইকেলে (motor cycle) শিশুদের সফরের নিরাপত্তার (Child Safety) দিকে এবার বিশেষ নজর দিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকার মোটরযান আইনের (Motor vehicles Act) ১২৯ ধারা সংশোধন করেছে। নতুন আইনে শিশুদের নিরাপত্তার ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। ০-৪ বছরের শিশুদের মোটরসাইকে নিয়ে সফরের জন্য সুরক্ষা সাজ বা Safety harness ব্যবহার বাধ্যতামূলক করার পথেই হাঁটছে কেন্দ্রীয় সরকার। 

government changes motor vehicles act new laws for child safety on motor cycle bsm

নতুন নির্দেশে বলা হয়েছে মোটর সাইকেলে যদি চার বছরের কমবসয়ীদের চড়ানো হয় তাহলে সংশ্লিষ্ট শিশুটির নিরাপত্তার জন্য তাকে নিরাপত্তা জোত বা Safety harness পরাতে হবে। সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করেছে এই নির্দেশ দিয়েছে। 
এই সুরক্ষা সাজ হল এমন একটি জিনিস যেটি একটি স্ট্র্যাপের মাধ্যমে চালকের সঙ্গে শিশুটিকে আস্টেপিষ্টে বেঁধে রাখবে।একজোড়া স্ট্র্যাপের সঙ্গে শিশুর বসার জায়গাও থাকবে। যার লুপটি চালককে পরতে হবে। শিশুটি নিরাপদে চালকেরসঙ্গে যুক্ত থাকবে। 

প্রাণ বাঁচাতে কানাডায় লুকিয়ে ছিলেন, সৌদির যুবরাজ সম্পর্কে চাঞ্চল্যকর অভিযোগ প্রাক্তন গুপ্তচরের

দিল্লিতে নেমেই মুখ খুললেন সমীর ওয়াংখেড়ে, আরিয়ান খান মাদক মামলার NCB কর্তা কী বললেন

Edible Oils: ক্রেতাকে স্বস্তি দিতে বড় উদ্যোগ কেন্দ্রের, ভোজ্য তেলের মজুত সংক্রান্ত তথ্য পেশের নির্দেশ রাজ্যকে

government changes motor vehicles act new laws for child safety on motor cycle bsm

ব্যুরো অব ইন্ডিয়ার স্ট্যান্ডার্ডস অ্যাক্ট ২০১৬র অধীনে সুরক্ষা সম্পর্কেও বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে। এই সুরক্ষা সাজ হবে হালকা ওজনের। যা সহজেই পরতে পারে কোনও শিশু। এটি ওয়াটারপ্রুফ হতে হবে। উচ্চ ঘণত্বের নাইলন দিয়ে তৈরি করতে হবে এই সুরক্ষা সরঞ্জাম। ৩০ কেজি পর্যন্ত ওজন যাতে এটি বহন করতে পারে সেদিকেও নজর দিতে হবে। শিশুটির শরীরের নিরাপত্তার জন্যই এই Safety harness বিশেষ গুরুত্বপূর্ণ বলেও দাবি করেছে কেন্দ্রীয় সরকার। 

নতুন নির্দেশে ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট ২০১৬-র (BIS) অধীনে বলা হয়েছে, চালককে নিশ্চিত করতে হবে যে ৯ মাস থেকে চার বছর বয়সী যদি যাত্রী হিসেবে মোটরসাইকেলে চড়ান হয় তাহলে শিশুদের মধ্যে তাদের উপযোগী ও মাথার সঙ্গে মামানসয়ী হেলমেট ব্যবহার করতে হবে। কোনও মোটরসাইকেলে যদি চার বছরের  মধ্যে কোনও শিশু থাকে তাহলে মোটরসাইকেলের স্পিড থাকবে ঘণ্টায় ৪০ কিলোমিটার। এর থেকে দ্রুতগতিতে গাড়ি চালান যাবে না। যদিও এই খসড়ার ওপর আপত্তি থাকে বা কোনও পরামর্শ থাকে তাহলে তা অবশ্যই কেন্দ্রীয় সরকারকে জানাতে পারবেন নাগরিকরা। তবে পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে বলেও জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

তাই আগামী দিনে আপনার সঙ্গে মোটরসাইকে যেখন চার বছরের মধ্যে কোনও শিশুকে নিয়ে সফর করবেন তখনই এই সব নিময় মেনে চলতে হবে। নাহলেই আপনাকে বা আপনার পরিবাররে ট্রাফিক পুলিশের টানাটানির মধ্যে পড়তে হতেই পারে। 

government changes motor vehicles act new laws for child safety on motor cycle bsm

Follow Us:
Download App:
  • android
  • ios