আর কিছুদিন পরেই দীপাবলির অনুষ্ঠান। আর তার কয়েকটি দিন পরেই বাঙালিদের ভাতৃদ্বিতীয়া। এই দুটি অনুষ্ঠানেই উপহার দেওয়ার চল রয়েছে। কিন্তু আবার আর বিদেশী উপহার নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'লোকাল সে ভোকাল' স্লোগানের কথা মাথায় রেখে  দেশীয় প্রযুক্তিতে তৈরি  সামগ্রী উপহার দিতে পারে। তবে আরও ভালো হয় আপনি যদি আপনার প্রিয়জনকে স্থানীয় কোনও শ্লিল্পীদের তৈরি সামগ্রী উপহার দেন।  আপনার এই উদ্যোগ একদিন ভারতকে পৌঁছে দেশে রাষ্ট্রগুরুর আসনে। স্থানীয় শিল্পীদের তৈরি সামগ্রীর পাশাপাশি ছোট ব্যবস্থায়ীদের থেকেও সামগ্রী কিনে প্রধানমন্ত্রীর ভোকাল ফর লোকাল মন্ত্রে দীক্ষিত হতে পারেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মূল উদ্দেশ্যও দেশীয় শিল্পী, ছোট ব্যবসায়ীদের পাশাপাশি দেশীয় সামগ্রীর জন্য একটি বিশ্বব্যাপী বাজার তৈরি করা। আর সেই কারণেই দেশের সকল নাগরিকদের কাছে স্থানীয় সামগ্রী কেনার আবেদন জানিয়েছেন। 

শুধু এই উৎসবের দিনগুলিতেই নয় আগামী দিনেও  'লোকাল সে ভোকাল' মন্ত্রকে হাতিয়ার করে এগিয়ে যেতে হবে। স্বাধীনতার ৭৫তম বার্ষিকী পর্যন্ত এটাই হবে আমাদের পরিবারের মন্ত্র। আর্থনীতিতে এগিয়ে যাওয়ার পথে এই মন্ত্রই আমাদের শক্তিযোগাবে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন। দেশের মানুষ যদি এই পথে চলে তাহলে স্থানীয় ব্যান্ডগুলি পরিচিতি পাবে। তারপর সেই স্থানীয় ব্যান্ডগুলি বিশ্বব্যাপী পরিচিতি অর্জন করবে বলেও আশাবাদী প্রধানমন্ত্রী।

বারানসীকে প্রধানমন্ত্রীর উপহার, আজ ৩৭টি প্রকল্পের উদ্ধোধন করবেন নরেন্দ্র মোদী ...

৪ বছর পরেও অব্যাহত নোট বাতিল তরজা, আর্থিক স্বচ্ছতা বাড়িয়েছে বলে দাবি প্রধানমন্ত্রীর ... 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সুরে সুর মিলিয়েই দেশের নাগরিকদের কাছে আবেদন করা হচ্ছে স্থানীয় শিল্পীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে। আর তাতে পাশাপাশি তাঁত ও দেশীয় কাপড় প্রস্তুতকারক সংস্থাগুলির থেকে কেনা কাটা করার জন্য। শুধু কাপড় নয়। দিওয়ালি ও ভাইফোঁটার জন্য স্থানীয়দের থেকে দেশীয় প্রযুক্তির জিনিস কেনার আবেদন করা হচ্ছে। প্রত্যেক নাগরিককেই  ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রামের মত সোশ্যাল মিডিয়ায় 'লোকাল সে ভোকাল' মন্ত্র ছড়িয়ে দেওয়ার জন্য আবেদন জানান হচ্ছে। পাশাপাশি এই দীপাবলি ও ভাইফোঁটায় যে উপহার পাওয়া সামগ্রীটির একটি ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে হবে। আর ট্যাগ করতে হবে উপহার পাওয়া বা খরিদ করা সামগ্রীটি কার থেকে কেনা হয়েছে। বা সেটি কে বা কারা তৈরি করেছে।