অস্কার ২০২০-র মঞ্চে ইতিহাস গড়েছে প্যারাসাইট ছবি। প্রথম বিদেশী চলচ্চিত্র হিসেবে সেরা ছবির পুরস্কার জিতে নিয়েছে। এই বাজারে ভারতীয় জাতীয় কংগ্রেস অ্যাকাডেমি পুরস্কারে অনুপ্রাণিত হয়ে সোশ্যাল মিডিয়ায় তাদের নিজস্ব ব্র্যান্ডের রাজনৈতিক পুরষ্কার ঘোষণা করল। কমেডি চরিত্রে সেরা অভিনেতার মতো পুরষ্কার থেকে শুরু করে অ্যাকশন চরিত্রে সেরা অভিনেতা -  কোন বিভাগ নেই তাতে।

অ্যাকশন চরিত্রে সেরা অভিনেতা: কংগ্রেস এই পুরষ্কার দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বাকি মনোনীতরা ছিলেন প্রজ্ঞা সিং ঠাকুর এবং যোগী আদিত্যনাথ। কংগ্রেস জানিয়েছে '৫৬ ইঞ্চির ছাতি' 'ঘাম ও অশ্রু'-র জোরে প্রধানমন্ত্রী এই পুরষ্কার পেয়েছেন।

নেতিবাচক ভূমিকায় সেরা অভিনেতা: এই বিভাগে মনোনীত হয়েছিলেন অমিত শাহ, যোগী আদিত্যনাথ এবং অনুরাগ ঠাকুর। শেষ পর্যন্ত পুরষ্কারটি জিতেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীই। কংগ্রেসের মতে 'গব্বর সিং ও মোগাম্বোরা এখন অতীত'। 'নিউ ইন্ডিয়া'য় নতুন ভিলেনরা এসে গিয়েছে।

কৌতুক চরিত্রে সেরা অভিনেতা: এই বিভাগে তিন মনোনীতরা ছিলেন দিল্লির বিজেপি প্রধান মনোজ তিওয়ারি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং রেলমন্ত্রী পীযূষ গয়াল। মনোজ তিওয়ারির যোগব্যায়াম করার একটি ভিডিও পোস্ট করে কংগ্রেস তাকেই পুরস্কারটি দিয়েছে। ক্যাপশনে বলেছে, 'যখন সবকিছু অন্ধকার হয়ে আসে, যখন কঠিন সময় আসে, তখন আমরা সামান্য কৌতুকের সাহায্য নিজেদের উজ্জীবিত করতে পারি। ভাগ্যক্রমে আমরা এইসব চিরন্তন মুহূর্তগুলি পেয়েছি, আমাদের সেই সময়গুলো পার করানোর জন্য'।

নাটকীয় চরিত্রে সেরা অভিনেতা: এই পুরস্কারটি কোনও বিজেপি নেতা-মন্ত্রী পাননি। এটি পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

সেরা সহ অভিনেতা: এই চরিত্রে সেরার পুরস্কার পেয়েছেন সাংবাদিক অর্ণব গোস্বামী। 

নির্বাচনে কংগ্রেসের সময় মোটেও ভালো না চললেও নেটিজেনরা কংগ্রেসের এই কৌতূক ভিডিওগুলি বেশ পছন্দ করেছে। সোশ্য়াল মিডিয়ায় আসার সঙ্গে সঙ্গে প্রত্যেকটি ভিডিও ভাইরাল হয়েছে।