Asianet News BanglaAsianet News Bangla

Climate Summit: জলবায়ু বৈঠকে প্রধানমন্ত্রী মোদীর 'পঞ্চামৃত', লক্ষ্যমাত্রা পুরণের সময় চিন আমেরিকার পরে

২০৭০ সালের মধ্যে ভারত নিট শূন্য নির্গমণে লক্ষ্যমাত্রা নিয়েছে। অন্যদিকে বিশ্বের সবথেকে বেশি কার্বন নিঃসরণকারী দেশে হিসেবে এখনও প্রথমে নাম রয়েছে চিনের।

cop 26 pm modi made 5 promises at climate summit in Glasgow bsm
Author
Kolkata, First Published Nov 1, 2021, 11:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সোমবার গ্লাসগোতে আয়োজিত জলবায়ু (Glasgow)  সম্মেলন সিওপি ২৬ (COP 26)-এ ভাষণ দিয়েছিলেন। জলবায়ু পরিবর্তনের (Climate Change) চ্যালেঞ্জ মোকাবিলায় এক জোট হয়েছে বিশ্বের অধিকাংশ দেশ। সেখানে তিনি পাঁচটি বিষয়ে আলোকপাত করেছে। যার মাধ্যমে আগামী ২০১৭ সালের মধ্যে কার্বন নিঃসরণ একদম শূন্যে নেবে যাবে। 

জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী যে পঞ্চামৃত বা পাঁচটি পাঁচটি বিষয়ের কথা বলেছেন সেগুলি হলঃ
১. ভারত ২০৩০ সালের মধ্যে নন-ফসিল শক্তির উৎপাদন ৫০০ জিগাওয়াটে নিয়ে যাবে। 
২. ২০৩০ সালের মধ্যে ভারত পুনর্নবিকরণযোগ্য শক্তি থেকে তার শক্তির চাহিদার ৫০ শতাংশ পুরণ করবে। 
৩. ভারত এখন থেকে ২০৩০ সাল পর্যন্ত মোট কার্বন নিঃসরণ এক বিলিয়ন টন কমিয়ে আনবে। 
৪. ২০৩০ সালের মধ্যে ভারত তার অর্থনীতির কার্বন নির্ভরতা ৪৫ শতাংশ কমিয়ে আনবে।
৫. ২০৭০ সালের মধ্যে ভারত নিট শূন্য নির্বমণের লক্ষ্যমাত্র অর্জন করবে। 

Girl Abused: জিন্স পরায় গলা ধাক্কা , দোকানদারের প্রশ্নে নাজেহাল এক তরুণী

Patna Blast: মোদীর জনসভার আগে বিস্ফোরণ, ৪ জনকে মৃত্যুদণ্ডের সাজা NIA আদালতের

PM in Glasgow: নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে অভিভূত, কী বললেন প্রবাসী স্কটরা জেনে নিন

২০৭০ সালের মধ্যে ভারত নিট শূন্য নির্গমণে লক্ষ্যমাত্রা নিয়েছে। অন্যদিকে বিশ্বের সবথেকে বেশি কার্বন নিঃসরণকারী দেশে হিসেবে এখনও প্রথমে নাম রয়েছে চিনের। চিন এদিন জানিয়েছেন তারা ২০৬০ সালের মধ্যে শূন্য নিঃসরণের লক্ষ্যমাত্রা নিয়েছে। আর মার্কিন যুক্তরাষ্ট্র ২০৫০ সালের মধ্যেই লক্ষ্যপুরণ করবে বলেও জানিয়েছে। 

এদিন গ্লাসগোর জলবায়ু সামিটে 'অভিযোজন ও শুধুমাত্র প্রশমন নয়'--এটাই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মূল মন্ত্র। সোমবার স্টকল্যাল্ডের শহর গ্লাসগো জলবায়ু পরিবর্তন  নিয়ে  রাষ্ট্রনেতাদের বৈঠক সিওপি ২৬  এ অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi)। সেই বৈঠকেই তিনি বলেন, গোটা বিশ্বকেই জলবায়ু পরিবর্তনের বরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে। সেই কারণে উন্নয়ন নীতি ও পরিকল্পনাগুলির প্রধান অংশ হিসেবে অভিযোজন করতে হবে। এদিন বৈঠকে ভারতে জলবায়ু পরিবর্তন মোকিবিলা কারর জন্য কী কী পদক্ষেপ নিচ্ছে তাও বিস্তারিতভাবে তুলে ধরেন তিনি। 

এদিন সিওপি ২৬ সামিটে ভাষণ দেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটি টুইট করে। সেখানে তিনি বলে দিয়েছিলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ভারতের দৃষ্টিভঙ্গি ও প্রচেষ্টার বিষয় তিনি বিস্তারিত জানাবেন। রাষ্ট্রসংঘের সিওপি ২৬ সম্মেলনের শুরুতে ১২০টিরও বেশি রাষ্ট্র ও সরকারের প্রধান দুই দিনের শীর্ষ সম্মলনের জন্য গ্লাসগোতে আলোচনা করছেন। আয়োজকরা বলেছেন যে বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা থেকে দূরে মানবতার পথ নির্ধারণের জন্য এটি অত্যান্ত গুরুত্বপূর্ণ।  

Follow Us:
Download App:
  • android
  • ios