Asianet News Bangla

সাবধান হাতে মাত্র আর একটা মাস, অগাস্টের শেষেই করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ আসছে, বললেন বিজ্ঞানী

করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ আসছেই। এখন থেকে সাবধান না হলে এর ফল আরও মারাত্মক হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন আইসিএমআরএর শীর্ষ স্থানীয় বিজ্ঞানী। 

coronavirus third wave by august end daily one lakh covid cases says icmr bsm
Author
Kolkata, First Published Jul 18, 2021, 3:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ নিয়ে আরও একবার দেশবাসীকে সতর্ক করল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা ICMR। আর তার কারণ হিসেবে  দায়ি করা হয়েছে হিল স্টেশনে পর্যটকদের ভিড় আর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মবিধি না মেনে চলাকেই। আইসিএমএর শীর্ষ স্থানীয় বিজ্ঞানী অধ্যাপক সমীরণ পাণ্ডা জানিয়েছেন অগাস্ট মাসের শেষে দিকেই ভারতে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ আছড়তে পড়তে পারে। আর যদি তা হয় তাহলে প্রতিদিন আক্রান্ত হবেন প্রায় ১ লক্ষ মানুষ। 

সাবধান! সন্ত্রাসের নিশানায় আবারও ভারতীয় রেল

ভিন ধর্মে বিয়ের কার্ড সোশ্যাল মিডিয়ায় ভাইরাল, লাভ জিহাদিদের কোপে বিয়ের অনুষ্ঠান

তৃতীয় তরঙ্গ নিয়ে কথা বলতে গিয়েই বিজ্ঞানী  সমীরণ পাণ্ডা মহামারি ও সংক্রামক রোগ বিভাগের পরিচালক আরও বলেছেন, ভাইরাসটি  রূপ পরিবর্তন না করলে পরিস্থিতি প্রথম তরঙ্গের মতই হবে। তবে ভাইরাসটি যদি রূপ পরিবর্তন করে তাহলে ফল আরও মারাত্মক হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তবে টিকা দেওয়ার গতি যদি বজায় থাকে তাহলে তৃতীয় তরঙ্গ দ্বিতীয় তরঙ্গের মত ভয়াবহ আকার নাও নিতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি। তবে তৃতীয় তরঙ্গ যে আসছে তা অবশ্য স্পষ্ট করে দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক। তিনি আরও বলেছেন এখন থেকেই সাবধান হতে হবে। ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন আর আইসিএমএর যৌথ সমীক্ষা আর গাণিতিক মডেলিংয়ে এই সিদ্ধান্তে আসা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

নতুন ১৭টি বিল আর কৃষক আন্দোলন, সবমিলিয়ে উত্তাল হতে পারে সংসদের বাদল অধিবেশন

বিশেষজ্ঞ বিজ্ঞানী আরও জানিয়েছেন বর্তমান পরিস্থিতির দিকে তাকালে যে কেউই বলে দিতে পারবে যে দেশে তৃতীয় তরঙ্গ আসবেই। ভিড় আর মুখোশ না পরাই সংক্রমণ ছড়িয়ে দিতে সাহায্য করবে। তবে দেশে একটি সুনির্দিষ্ট টিকানীতির প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি ভ্রমণ বন্ধ করার দিকেও জোর দিয়েছেন। শুধু সমীরণ পাণ্ডাই নন, নীতি আয়োগের সদস্য ভিকে পলও শুক্রবারই জানিয়েছিলেন আগামী ১০০ দিন দেশের কাছে অত্যন্ত সংকটময়। কারণ এই ১০০দিনই নির্ধারণ করে দেবে তৃতীয় তরঙ্গের তীব্রতা। 

Follow Us:
Download App:
  • android
  • ios