সত্যিই সেলুকস! কী বিচিত্র এই দেশ, ভারতবরর্ষের উদ্দেশ্যে করা গ্রিক সম্রাট আনেকজান্ডারের করা এই উক্তিটি যে কতটা যথার্থ তার তার নিদর্শন এদেশে বারে বারেই মেলে। দেশে প্রতিদিনই বেড়ে চলেছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন প্রায় ৮ হাজার। দেশে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৭৩ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে। বারবার সামাজিক দূরত্বের বিধি মেনে চলার কথা বলে চলেছে প্রশাসন। কিন্তু তাতে যে আমজনতার মধ্যে এখনও সচেতনতার বিকাশ ঠিক মত ঘটেনি সেই চিত্রই ধরা পড়ল উত্তরপ্রদেশে। বিনামূল্যে রেশন নিতে কোয়ারেন্টাইন থেকে সোজা হাজির হলেন করোনা রোগী।

হরিদ্বারের রামলীলা ময়দানে বিনামূল্যে রেশন বিতরণের ব্যবস্থা করেছিল ভারতীয় জনতা দল। অনুষ্ঠানে প্রধান অতিথই হিসাহবে হাজির ছিলেন নগরোন্নয়ন মন্ত্রী মদন কৌশিক। আর সেখানেই কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে রেশন নিতে হাজির হয়েছিলেন এক ব্যক্তি। গত ২১ মে ওই যুবকের করোনা পরীক্ষা করা হয়। ২৬ তারিখ তাঁর রিপোর্ট পজিটিভ আসে। এই সময়ের মধ্যে তাঁকে কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছিল। কিন্তু  সেই যুবক নিয়মের তোয়াক্কা না করেই গত ২৫ তারিখ বিজেপি আয়োজিত ওই রেশন বিতরণ অনুষ্ঠানে হাজির হন।

ফের আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড ভারতের, গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শিকার প্রায় ৮ হাজার

আমেরিকায় আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ ছাড়াল, এবার 'হু'-র সঙ্গে সম্পর্ক ছিন্নই করে ফেললেন ট্রাম্প

করোনা নিয়ে গোটা বিশ্ব দুষছে চিনকে, পাল্টা দিতে ভারত থেকে শুয়োর আমদানি বন্ধ করল বেজিং

এই ঘটনায় ইতিমধ্যে করোনা আক্রান্ত যুবকের বিরুদ্ধে হত্যার চেষ্টার অভিযোগে মামলা দায়ের করেছে পুলিশ। আপাতত হিরদ্বারের করোনা  হাসপাতালে চিকিৎসা চলছে তাঁর। এই ঘটনায় ইতিমধ্যে রেশন বিতরণ অনুষ্ঠানে ওই যুবকের সংস্কর্শে আসা ২৮ জনকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টাইনে পাঠান হয়েছে। যার মধ্যে রয়েছেন মন্ত্রী মদন কৌশিকের ভাই মুকেশ কৌশিকও। 

এদিকে গোটা দেশের মত উত্তরাখণ্ডেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শিকার হয়েছেন ১০২ জন। ফলে দেবভূমিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০২। যারমধ্যে সক্রিয় কেস রয়েছে ৫০৫। এই পরিস্থিতিতে আগামী পয়লা জুন থেকে উত্তরাখণ্ডের সমস্ত সরকারি অফিস খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। রাজ্যে দোকান খোলা থাকবে সকাল ৭টা থেকে রাত ৭টা পর্যন্ত।