Asianet News BanglaAsianet News Bangla

করোনার তৃতীয় তরঙ্গের আগেই দেশের স্বাস্থ্য পরিষেবার দিকে নজর, প্রধানমন্ত্রী মোদী খোঁজ নিলেন টিকা কর্মসূচিরও


বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কয়েকটি ভৌগলিক অঞ্চল, উচ্চ পরীক্ষার ইতিবাচক জেলাগুলির পাশাপাশি দেশে সপ্তাহে সপ্তাহে পরীক্ষার ইতিবাচক হার ও করোনা আক্রান্তের অবস্থায় সম্পর্কে বিষদে তথ্য দেওয়া হয়েছিল। 

Covid 19 PM modi briefed about augmentation of healthcare infrastructure  vaccines bsm
Author
Kolkata, First Published Sep 10, 2021, 10:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের করোনাভাইরাস পরিস্থিতি খতিয়ে দেখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন। এই বৈঠকে দেশের স্বাস্থ্য পরিকাঠামো, স্বাস্থ্য ব্যবস্থা , অক্সিজেন আর টিকার প্রাপ্যতা নিয়ে আলোচনা করেন তিনি। পাশাপাশি বিশ্বের করোনা পরিস্থিতি নিয়েও আলোচনা করা হয়েছে। সেই প্রসঙ্গেই উঠে এসেছে করোনা আক্রান্ত রাজ্য কেরল আর মহারাষ্ট্রের পরিস্থিতি।  যা রীতিমত উদ্বেগের বলেও দাবি করা হয়েছে। এই পরিস্থিতিতে আত্মতুষ্টির কোনও জায়গা নেই বলেও জানিয়ে দেওয়া হয়েছে বৈঠকে। যদিও দেশে পজিটিভিটি রেট গত ১০ সপ্তাহে তিন শতাংশের নিচে রয়েছে। 

সুইমিং পুলে মহিলা কনস্টেবলের সঙ্গে যৌনতা, ভিডিও ভাইরাল হতেই গ্রেফতার পুলিশ কর্তা

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কয়েকটি ভৌগলিক অঞ্চল, উচ্চ পরীক্ষার ইতিবাচক জেলাগুলির পাশাপাশি দেশে সপ্তাহে সপ্তাহে পরীক্ষার ইতিবাচক হার ও করোনা আক্রান্তের অবস্থায় সম্পর্কে বিষদে তথ্য দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও মিউট্যান্টের উত্থান পর্যবেক্ষণের জন্য জিনোম সিকোয়েন্সিংএর প্রয়োজনিয়তার কথা বলেছিলেন। বৈঠকে উপস্থিত কর্মকর্তারা তাঁকে জানিয়েছিলেন, INSACOG এখন সারা দেশে ২৮টি ল্যাব নিয়ে গঠিত হয়েছে। ল্যাব নেটওয়ার্কও এখন হাসপাতাল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত। বৈঠকে উপস্থিত কর্তকর্তারা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন কোভিড নমুনা আদান প্রদানের জন্য রাজ্যগুলির সঙ্গে রীতিমত যোগাযোগ রাখা হচ্ছে। 

Coronavirus: টিকাকর্মসূচিতে বিদেশি রাষ্ট্রগুলিকে টক্কর, আমেরিকাকে পিছনে ফেলল উত্তর প্রদেশ

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী শিশু যত্নের জন্য শয্যা ক্ষমতা বৃদ্ধি ও কোভিড জরুরি রেসপন্স প্যাকেজের মধ্যে যেসব সুযোগ সুবিধে পাওয়ার কথা তা নিয়েও আলোচনা করেন। রাজ্যগুলিকে গ্রামাঞ্চলের ব্যবস্থাপনার ওপরে জোর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রাজ্যগুলিকে যে পর্যাপ্ত ওষুধ মজুত রাখতে বলা হয়েছে তাও জানান হয়েছে প্রধানমন্ত্রীকে। 

Afghan Crisis: রক্তাক্ত পঞ্জশির, আমরুল্লাহর ভাইকে চরম অত্যাচার করে খুন তালিবানদের

একই সঙ্গে প্রধানমন্ত্রীকে আইসোলেশন বেড, অক্সিজেন বেড, আইসিইউ বেড ও পেডিয়াট্রিক আইসিইউ ও পেডিয়াট্রিক ভেন্টিলেটর বৃদ্ধির বিষয়েও অবহিত করা হয়েছে। আগামী মাসগুলিতে শয্যা সংখ্যা আরও বাড়বে বলেও জানান হয়েছে। সংক্রমণ রুখতে প্রধানমন্ত্রী গোটা দেশেই নমুনা পরীক্ষার সংখ্যা বাড়াতে নির্দেশ দিয়েছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অক্সিজেন কনসেন্ট্রেটর, সিলিন্ডার, পিএসএ প্ল্যান্টসহ  অক্সিজেনের সহজলভ্যতার ওপরে জোর দিয়েছেন। সেই অনুযায়ী প্রধানমন্ত্রীকে জানান হয়েছে প্রতিটি জেলায় কমপক্ষে একটি ইউনিক থাকবে। ৯৬১ লিকুইড অক্সিজেন স্টোরেজ ট্যাঙ্ক ও ১,৪৫০ মেডিক্যাল গ্যাস পাইপলাইন সিস্টেম ইনস্টল করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান হয়েছে। প্রতিটি ব্লকে যাতে একটি অ্যাম্বুলেন্স থাকে যেদিকেও নজর দেওয়া হচ্ছে। তিন লক্ষ অক্সিজেন সিলিন্ডার রাজ্যগুলিকে দেওয়া হয়েছে। 

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রীকে জানান হয়েছে দেশের ৫৮ শতাংশ প্রাপ্ত বয়স্ক নাগরিকও কোভিড ভ্যাক্সিনের একটি ডোজ পেয়েছে। ১৮ শতাংশ দ্বিতীয় ডোজ পেয়েছে। ভ্যাকসিন সরবরাহ বৃদ্ধি সম্পর্কেও প্রধানমন্ত্রীকে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। এদিনের বৈঠকে প্রধানমন্ত্রীর প্রধান সচিব, মন্ত্রিপরিষদের সচিব, প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা, স্বাস্থ্য সচিব ও নীতিয় আয়োগের সদস্যরা উপস্থিত ছিলেন। 

Covid 19 PM modi briefed about augmentation of healthcare infrastructure  vaccines bsm

Covid 19 PM modi briefed about augmentation of healthcare infrastructure  vaccines bsm

Follow Us:
Download App:
  • android
  • ios