Asianet News BanglaAsianet News Bangla

COVID-19 Vaccination-১১৫ কোটি ভ্যাকসিনের লক্ষ্যমাত্রা পেরোল ভারত

নভেম্বর মাস পর্যন্ত ১১৫ কোটি নাগরিককে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। বছরের শেষ পর্যন্ত পুরো প্রাপ্ত বয়স্ক নাগরিককে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্র। 

COVID 19 vaccination coverage crosses 115 crore milestone in India  bpsb
Author
Kolkata, First Published Nov 18, 2021, 7:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অক্টোবর মাসেই একশো কোটি মানুষকে ভ্যাকসিন (COVID-19 vaccination) দিয়ে রেকর্ড গড়েছিল ভারত। এবার নভেম্বর মাসে ১১৫ কোটির (115 crore doses) মাইলফলক তৈরি করল দেশ। নভেম্বর মাস পর্যন্ত ১১৫ কোটি নাগরিককে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। বছরের শেষ পর্যন্ত পুরো প্রাপ্ত বয়স্ক নাগরিককে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্র। এমনই জানানো হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। 

COWIN ড্যাশবোর্ডের ডেটা সম্পর্কে জানা গিয়েছে যে ১৮ই নভেম্বর বিকেল চারটে পর্যন্ত মোট ১,১৫,০৭,৯২,৬৭০টি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ৩৮.৯৬ কোটি ব্যক্তিকে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। ৪১ দিন ধরে প্রতিদিন আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নীচে রয়েছে। বৃহস্পতিবার সকালে ১১,৯১৯ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে খবর। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১.২৮ লক্ষ।

COVID 19 vaccination coverage crosses 115 crore milestone in India  bpsb

এই বছরের ১৬ই জানুয়ারী, ভারত শুরু করেছিল বিশ্বের বৃহত্তম টিকাদান অভিযান। টিকা পাওয়ার প্রথম সারিতে ছিলেন স্বাস্থ্যসেবা পরিষেবার সঙ্গে যুক্ত ও ফ্রন্টলাইন কর্মীরা। পয়লা মার্চ থেকে প্রবীণ নাগরিক এবং ৪৫ বছর বা তার বেশি বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়। পয়লা মে থেকে ৪৫ বছরের নীচে সবাইকে ভ্যাকসিন দেওয়া শুরু হয়। 

ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের চিকিৎসক এন কে অরোরার উদ্ধৃতি অনুসারে, প্রথম পর্যায়ে রোগগ্রস্থ শিশুদের কভার করা হবে। শিশুদের জন্য টিকাকরণ কর্মসূচি ২০২২ সালের মার্চ মাসে শুরু হবে। তবে এর আগে এই সাফল্যের কথা মাথায় রাখলেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানান, দেশের ১০০ কোটি মানুষ তাদের প্রথম ডোজের ভ্যাকসিন পেয়েছেন। এই সব পরিসংখ্যান করোনার বিরুদ্ধে লড়াই কেন্দ্রের সাফল্য তুলে ধরলেও, এখনই নিশ্চিন্ত হওয়ার কোনও কারণ নেই। কারণ করোনা এখনও দেশ থেকে পুরোপুরি চলে যায়নি। 

Murshidabad Youtuber- শ্রুতি নাটক দিয়েই ইউটিউবের 'প্লে বাটন' জয় গ্রামের কিশোরের

Narendra Modi-ব্যাঙ্কিং সেক্টরকে নয়া দিশা দেখিয়েছে কেন্দ্র, দাবি মোদীর

করোনা পরিস্থিতি নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর মান্ডব্য জানান রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কোভিড -১৯ পর্ব শেষ হয়ে গেছে এমন ভাবা উচিত নয়। এদিন মান্ডব্য সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রীদের সাথে দেখা করেন। হর ঘর দস্তকের প্রচারাভিযান পর্যালোচনা করার জন্য ও সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকা নিশ্চিত করার জন্য আলোচনা চলে। বিশেষত যারা তাদের কোভিড -১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ পাননি বা যাদের দ্বিতীয় ডোজ এখনও বাকি, তাঁদের বিষয়ে আলোচনা হয়।  

COVID 19 vaccination coverage crosses 115 crore milestone in India  bpsb

সূত্রের খবর ভারতের ৭৫ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক জনসংখ্যা কমপক্ষে একটি ডোজ পেয়েছে, যেখানে নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল তার প্রত্যেক নাগরিককে প্রথম ডোজ দিতে পেরেছে বলে জানা গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকদের মতে, দেশের প্রায় ৯৩ কোটি প্রাপ্তবয়স্কদের মধ্যে ৩১ শতাংশেরও বেশিকে দুটি ডোজ দেওয়া হয়েছে।

এখনও অবধি, নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল - আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, গোয়া, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাক্ষাদ্বীপ, সিকিম, উত্তরাখণ্ড এবং দাদরা ও নগর হাভেলির সমস্ত প্রাপ্তবয়স্ক মানুষ অন্তত একটি ডোজ পেয়েছেন। তিনটি ভ্যাকসিন - সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া দ্বারা নির্মিত Covishield, ভারত বায়োটেকের Covaxin এবং Sputnik V - বর্তমানে দেশের কোভিড টিকাকরণ অভিযানে ব্যবহৃত হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios