সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছর সেপ্টেম্বর মাসে আরও একটি কোভিড ভ্যাক্সিন নিয়ে আসতে পারবে সেরাম ইনন্টিটিউট অব ইন্ডিয়া। শনিবার সংস্থার পক্ষ থেকে আদার পুনাওয়ালা  জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে এদেশে কোভোভ্যাক্সের ট্রায়াল শুরু হয়েছে। করোনাভাইরাসের বিট্রেন ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেইনের বিরুদ্ধে লড়াই করতে এই টিকা ৮৯স শতাংশ কার্যকর বলেও দাবি করেছে সেরাম ইনস্টিটিউ অব ইন্ডিয়া।  

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ড তৈরির করছে সেরাম। ইতিমধ্যেই ভারতের টিকাকরণ কর্মসূচিতে তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। চলতি বছর জুলাই মাসে কোভেভ্যাক্সও ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে বলেও আশা করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। একই সঙ্গে আদার পুনাওয়ালা জানিয়েছেন খুব দেরি হলেও সেপ্টেম্বরের মধ্যেই এই টাকা তাঁরা বাজারে ছাড়তে পারবেন। 

তবে শুরু হয়ে গেল করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ, ৫ মাস পর দৈনিক আক্রান্তের সংখ্যা ৬২ হাজার ছাড়াল ...

মোদী মমতাকে আক্রমণ করেও প্রার্থী নিয়ে জল্পনা জিয়ে রাখলেন ওয়াইসি, অপেক্ষা করার কথা বললেন তিনি ...

শনিবার সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে আদার পুনাওয়ালা বলেন অবশেষে ভারতে কোভোভ্যাক্সের ট্রায়াল শুরু হল। নোভাভ্যাক্স ও সিরামের যৌথ উদ্যোগে তৈরি এই টিকা নতুন প্রজাতির ক্ষেত্রেও কার্যকর। সবমিলিয়ে ৮৯ শতাংশ প্রতিরোধক বলেও আশা করা হয়েছে। সেপ্টেম্বরের মধ্যেই এই টিকা ছাড়া যাবে। 

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে বৃহস্পতিবার থেকে পুনের একটি হাসপাতালে কোভোভ্যাক্সের ট্রায়াল রান শুরু হয়েচে। পুনেছাড়াও দিল্লিতেও পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হচ্ছে। ভবিষ্যতে দেশের ১৯টি জায়গায় ১ হাজারেও বেশি স্বেচ্ছাসেবকদের মধ্যে এই টিকা প্রয়োগ করা হবে বলেও জানিয়েছেন তিনি।