গাড়ি চালানোর সময় চিন্তামুক্তি চালকদের। সঙ্গে আর ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখতে হবে না। গাড়ির সঙ্গে ড্রাইভিং লাইসেন্সের প্রত্যায়িত নকল কপি সঙ্গে থাকলেই চলবে। আরসি এবং ড্রাইভিং লাইসেন্সের জেরক্স কপিই সঙ্গে থাকলেই চলবে। এই দুটি সরকারি নথির আসল কপি সঙ্গে সঙ্গে রাখার প্রয়োজন নেই। এমনই বিজ্ঞপ্তি জারি করল সড়ক ও পরিবহণ মন্ত্রক। মোটর ভেইকলস আইন ১৯৮৯-এর বেশ কিছু সংশোধনী এনেছে কেন্দ্রীয় সরকার। এছাড়াও ই-চালানের ক্ষেত্রেও ডিজিটালাইজেশন করা হয়েছে। এই নিয়ম লাগু হয়েছে ১ অক্টোবর থেকেই। আবার দিক নির্ণয়ের জন্য শুধুমাত্র গাড়ি চালানোর সময় ব্যবহার করা যাবে।
 আরও পড়ুন-করোনা আবহে জিএসটি সংগ্রহে রেকর্ড, গত ছয় মাসে অগাস্টে সর্বোচ্চ কর আদায়
অন্যদিকে, ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহারের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম বদল করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এবার থেকে কার্ড ব্যাবহার করে অতিরিক্ত খরচের উপর বেশ কিছু বিধি নিষেধ আরোপ করা হয়েছে।  নির্ধারিত পরিমাণের বেশি খরচ করতে পারবেন না গ্রাহকরা। 

আরও পড়ুন-উত্তরপ্রদেশে একাধিক গণধর্ষণ ও খুনের প্রতিবাদ, মানিকতলায় পুড়ল যোগীর কুশপুতুল
 
আবার, টিভি কিনতে গেলে অতিরিক্ত খরচ বহন করতে হবে গ্রাহকদের। টিভি কেনার উপর ৫ শতাংশ অরিরিক্ত রপ্তানি কর লাগু করা হচ্ছে। মেয়াদ ফুরিয়ে যাওয়া সামগ্রী কিনলেই এবার এই কর লাগু করা হয়েছেষ আত্মনীর্ভর ভারত প্রকল্পের উপর জোর দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। 

আরও পড়ুন-১৫ অক্টোবর নয়, ১ নভেম্বর থেকে অসমে খুলছে স্কুল-কলেজ

পাশাপাশি, মিষ্টি বিক্রির ক্ষেত্রেও মেয়াদ শেষের তারিখ দেওয়া বাধ্যতামূলক বলে নিয়ম লাগু করেছে ভারতের খাদ্য সুরক্ষা ও মানদণ্ড কর্তৃপক্ষ। সব দোকানে খোলা মিষ্টির বিক্রির জন্য এক্সপায়েরি ডেট লাগিয়ে রাখত হবে। ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু করল কেন্দ্রীয় সরকার।