Asianet News BanglaAsianet News Bangla

'আমরা ভারতের কৃষকরা', মোদীর সঙ্গে সাক্ষাতের আগে বাইডেনকে ট্যাগ করে টুইট রাকেশ টিকায়েতের

মোদীর সঙ্গে বৈঠক শুরু হওয়ার আগেই বাইডেনকে ট্যাগ করে একটি টুইট করলেন ভারতীয় কিসান ইউনিয়ন নেতা রাকেশ টিকায়েত। মোদী সরকারের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দেশে চলতে থাকা কৃষক আন্দোলন নিয়ে যাতে এই বৈঠকে আলোচনা করার জন্য বাইডেনকে অনুরোধ করেছেন তিনি। 

Dear POTUS, We The Indian Farmers Tweet Tags Biden Before PM Meet bmm
Author
Kolkata, First Published Sep 24, 2021, 4:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথমবার জো বাইডেনের (Joe Biden) মুখোমুখি হতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয় সেই দিকে তাকিয়ে রয়েছে আন্তর্জাতিক মহল। আর এই বৈঠক শুরু হওয়ার আগেই বাইডেনকে ট্যাগ করে একটি টুইট (Tweet) করলেন ভারতীয় কিসান ইউনিয়ন (Bharatiya Kisan Union) নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikait)। মোদী সরকারের তিনটি কৃষি আইনের (three farm laws) বিরুদ্ধে দেশে চলতে থাকা কৃষক আন্দোলন (Farmer protests) নিয়ে এই বৈঠকে আলোচনা করার জন্য বাইডেনকে অনুরোধ করেছেন তিনি। 

টুইটারে রাকেশ টিকায়েত লেখেন, "প্রিয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আমরা ভারতের কৃষকরা মোদী সরকারের তৈরি তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করছি। প্রতিবাদ চলাকালীন গত ১১ মাসে ৭০০ জন কৃষকের মৃত্যু হয়েছে। আমাদের বাঁচানোর জন্য এই কালো আইনগুলিকে বাতিল করা উচিত। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকের সময় দয়া করে আমাদের বিষয়টির উপর গুরুত্ব দেবেন।"

 

 

২০২০ সালের নভেম্বর মাস থেকে জারি রয়েছে কৃষকদের আন্দোলন। প্রথম থেকেই কৃষকরা তিনটি কৃষি আইন বাতিল করার দাবি করে চলেছেন। আন্দোলনরত কৃষকদের আশঙ্কা, বিভিন্ন কৃষিপণ্যের জন্য তাঁরা যে এতদিন সরকারের বেঁধে দেওয়া 'ন্যূনতম সহায়ক মূল্য' পেতেন, এই তিনটি আইনের ফলে সেই নিশ্চয়তা আর থাকবে না। যার ফলে সমস্যায় পড়বেন তাঁরা। 

আরও পড়ুন- মোদী-বাইডেন সাক্ষাতের দিকে নজর আন্তর্জাতিক মহলের, কী কী বিষয় নিয়ে আলোচনার সম্ভাবনা

যদিও কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছিল যে, স্বামীনাথন কমিটির রিপোর্ট বাস্তবায়ন করে এবং মধ্যস্বত্ত্বভোগীদের ভূমিকাকে খর্ব করে এই আইনগুলি কৃষকদের নানান সুবিধা দেবে। যদিও সেই দাবি মানতে নারাজ কৃষকরা। এনিয়ে সরকারের সঙ্গে একাধিকবার আলোচনায় বসেছেন কৃষক নেতারা। কিন্তু, এখনও পর্যন্ত তার কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। কৃষকদের হুঁশিয়ারি, এই তিনটি আইন বাতিল না করা পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের কৃষক যোগ দিয়েছেন এই আন্দোলনে। 

আরও পড়ুন- কমলা হ্যারিস ‘অনুপ্রেরণার উৎস’, মার্কিন ভাইস প্রেসিডেন্টকে ভারতে আমন্ত্রণ মোদীর

আরও পড়ুন- ভারতের দৈনিক করোনা টিকাকরণের প্রশংসা হ্যারিসের মুখে, ফের টিকা রপ্তানির সিদ্ধান্তকে জানালেন স্বাগত

তবে এই আন্দোলন শুধুমাত্র ভারতের মধ্যেই নয়। দেশের গণ্ডি ছাড়িয়ে এই আন্দোলন পৌঁছে গিয়েছিল আমেরিকাতেও। এই তিনটি আইনের বিরুদ্ধে সেখানে বহু প্রবাসী ভারতীয় প্রতিবাদ দেখিয়েছিলেন। এনিয়ে টুইট করেছিলেন আমেরিকান গায়িকা রিহানা, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বোনঝি মীনা হ্যারিস-সহ আরও একাধিক তারকা। আর এই আন্দোলন নিয়ে যাতে বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি আলোচনা করেন সেই বিষয়ে বাইডেনকে অনুরোধ করেছেন রাকেশ টিকায়েত। 

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Follow Us:
Download App:
  • android
  • ios