Asianet News BanglaAsianet News Bangla

'শক্তিশালী ভারত গঠনে উদ্যোগী', অটল বিহারী বাজপেয়ীর প্রয়াণ দিবসে শ্রদ্ধা প্রয়াত প্রধানমন্ত্রীকে

অটল বিহারী বাজপেয়ীর প্রয়ান দিবস। প্রয়াত প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানিয়েছেন দেশবাসী ও দেশের রাজনৈতিক ব্যক্তিত্বরা। 

death anniversary of Atal Bihari Vajpayee PM Modi Indian politicians paid tributes to former pm   bsm
Author
Kolkata, First Published Aug 16, 2021, 3:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বিজেপি নেতা অটল বিহারা বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে তাঁকে দেশবাসীর সঙ্গে স্মরণ করেছেন দেশের রাজনৈতিক ব্যক্তিত্বরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আর বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা প্রাক্তন প্রধানমন্ত্রীরে শ্রদ্ধা জানান। নতুন দিল্লির সাদাইভ অটল সমাধিকে বাজপেয়ীকে শ্রদ্ধা জানান তাঁরা। 

কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতৃত্ব অটল বিহারী বাজপেয়ীকে একজন 'স্টেসম্যান ' হিসেবেই বর্ণানা করেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন প্রাক্তন প্রধানমন্ত্রী সংকল্প দূরদর্শিতা আর সুশাসন দেশের প্রতিটি মানুষের মনকে ছুঁয়ে গিয়েছিল। ভারতের সাহস আর বীরত্ব বিশ্ববাসীর কাছে তুলে ধরেছিলেন অটল বিহারী বাজপেয়ী। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর কথায় অটল বিহারী বাজপেয়ী নতুন ভারতের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। শক্তিশালী ভারত গঠনে তিনি ছিলেন অন্যতম দিশারী। প্রাক্তন প্রধানমন্ত্রীর মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আজমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। অটল বিহারী বাজপেয়ীকে দেশের অন্যতম সেরা প্রধানমন্ত্রী বলে অভিহিত করেছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন অটলজি দেশের উন্নয়নে  নতুন যুগের সূচনা করেছিলেন। 

গর্বের স্বাধীনতা পালন ভূস্বর্গে, শ্রীনগরের মেয়রের নাচের ভিডিও ভাইরাল ৭৫তম স্বাধীনতা দিবসে

Khela Hobe Divas: 'খেলা হবে' ফুটবল ম্যাচ বাতিল গুজরাটের গোধরায়, 'রাজনৈতিক চাপ' বলল তৃণমূল

Afghanistan: তালিবান শাসনের ২৪ ঘণ্টার মধ্যেই রক্তাক্ত কাবুল, দেশ ছেড়ে পালাতে মরিয়া আফগানবাসী

অটল বিহারা বাজপেয়ী, ভারতের তিনবারের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ভারতীয় জনতা পার্টি তথা বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন। দীর্ঘ দিন অসুস্থ থাকার পর ২০১৮ সালের ১৬ অগাস্ট মারা যান। চার দশকেরও বেশি সাংসদের দায়িত্ব পালন করেছিলেন বাজপেয়ী। পোখরানে পরমাণু পরীক্ষা আর বোমা বিষ্ফোরণ  তাঁর সরকারের অন্যতম কৃতিত্ব। পাকিস্তানের বিরুদ্ধে কার্গিল যুদ্ধে জয়লাভও তাঁর সরকারের একটি বড় সাফল্য। ২০১৪ সালে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয় তাঁকে। ২৫ ডিসেম্বরে তাঁর জন্মদিনে সুশাসন দিবস পালন করা হয়। 

অটল বিহারী বাজপেয়ী প্রথম মাত্র ১৩ দিনের প্রধানমন্ত্রী ছিলেন। তারপর মাত্র ১৩ মাসের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করে। ১৯৯৯ সালে তিনি পাক্কা পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব সামাল। অটল বিহারী বাজপেয়ী প্রথম অকংগ্রেসী প্রধানমন্ত্রী যিনি পাঁচ বছরের মেয়াদ শেষ করেছিলেন। তিনি যেমন সুবক্তা ছিলেন, তেমনই কবি হিসেবেই খ্যাতি অর্জন করেছিলেন। তবে ১৯৭৭ সালে মুরার্জি দেশাই সরকারের বিদেশ মন্ত্রী ছিলেন তিনি। 

death anniversary of Atal Bihari Vajpayee PM Modi Indian politicians paid tributes to former pm   bsm

Follow Us:
Download App:
  • android
  • ios