Asianet News BanglaAsianet News Bangla

DFPDS 2021 - অনুমোদন দিলেন প্রতিরক্ষামন্ত্রী, সশস্ত্র বাহিনীকে আত্মনির্ভর করতে আরও এক বড় পদক্ষেপ


ডিএফপিডিএস ২০২১-এর আদেশে অনুমোদন দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এতে সশস্ত্র বাহিনীগুলি আরও আত্মনির্ভর হবে বলে দাবি। 

Defence Minister Rajnath Singh approves DFPDS 2021 ALB
Author
Kolkata, First Published Sep 7, 2021, 5:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


মঙ্গলবার, নয়াদিল্লিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং প্রতিরক্ষা পরিষেবাগুলিতে আর্থিক ক্ষমতা অর্পণ বা ডিএফপিডিএস ২০২১ (DFPDS 2021)-এর আদেশে অনুমোদন দিলেন। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ডিএফপিডিএস ২০২১ -এর লক্ষ্য ফিল্ড ফর্মেশনের ক্ষমতায়ন, অপারেশনাল প্রস্তুতির উপর মনোযোগ দান; কাজ করার সহজতা বৃদ্ধি এবং বিভিন্ন সামরিক পরিষেবাগুলির মধ্যে যৌথতা বৃদ্ধি। এই আদেশের ফলে সশস্ত্র বাহিনীগুলির ক্রয়ক্ষমতা বাড়বে। 

সামরিক বাহিনীগুলির সদর দফতরে এবং নিম্নতর অফিসে আর্থিক ক্ষমতা বৃদ্ধির ফলে সমস্ত স্তরে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা যাবে। ফলে দ্রুত আরও ভাল পরিকল্পনা এবং অভিযান পরিচালনার প্রস্তুতি এবং সম্পদের সর্বোত্তম ব্যবহার করা যাবে। জরুরী অভিযানগত প্রয়োজনীয়তা, অপরিহার্য রক্ষণাবেক্ষণের জন্য দ্রুত  সামরিক সরঞ্জাম, যুদ্ধাস্ত্র রাখার স্টোররুম ক্রয়ের জন্য ফিল্ড কমান্ডার তার নিচের পদে থাকা সামরিক কর্তাদের আর্থিকভাবে ক্ষমতায়িত করার লক্ষ্যেই ই আদেশ জারি করা হল। প্রতিরক্ষা পরিষেবার সর্বস্তরে, শেষবার এই ধরনের আর্থিক ক্ষমতায়ন ২০১৬ সালে করা হয়েছিল।

 "

আরও পড়ুন - রাগে ফুঁসছে কাবুল, বিশাল পাকিস্তান-বিরোধী মিছিল - আতঙ্কে গুলি চালালো তালিবান, দেখুন

আরও পড়ুন - কে এই মোল্লা হাসান আখুন্দ - যার হাতে আফগানিস্তানের দায়িত্ব দিচ্ছে তালিবান, দেখুন

আরও পড়ুন- এবার তালিবানি ধর্ষণের শিকার পুরুষও - দেশ ছাড়ার টোপ দিয়ে তৈরি ফাঁদ, দেখুন ছবিতে ছবিতে

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, দেশের নিরাপত্তা পরিকাঠামোকে শক্তিশালী করার জন্য মোদী সরকার যেসব প্রতিরক্ষা সংস্কার করছে, তারই  ধারাবাহিকতায় আরেকটি বড় পদক্ষেপ হল ডিএফপিডিএস ২০২১। সশস্ত্র বাহিনীর চাহিদা পূরণে তিনি নীতি সংশোধনের প্রয়োজনীয়তার উপর জোর দেন। ডিএফপিডিএস ২০২১ শুধু প্রক্রিয়াগত বিলম্ব কাটাবে না বরং আরও বিকেন্দ্রীকরণ এবং কর্মক্ষমতা বৃদ্ধি করবে। প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, দেশের নিরাপত্তা ব্যবস্থাকে শক্তিশালী এবং প্রতিটি দিক থেকে 'আত্মনির্ভর' করার সংকল্প নিয়েছে মোদী সরকার।
 

Defence Minister Rajnath Singh approves DFPDS 2021 ALB

Defence Minister Rajnath Singh approves DFPDS 2021 ALB

Follow Us:
Download App:
  • android
  • ios