Asianet News BanglaAsianet News Bangla

DefExpo 2022: প্রতিরক্ষা সামগ্রীর আন্তর্জাতিক প্রদর্শনীর প্রস্তুতি শুরু, রাজনাথ চালু করলেন নতুন ওয়েবসাইট

নতুন দিল্লিতে বন্ধুত্বপূর্ণ বিদেশী রাষ্ট্র ও প্রতিরক্ষা সংস্থার কর্তাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠক করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

DefExpo 2022 Rajnath Singh chairs Ambassadors Round Table bsm
Author
Kolkata, First Published Oct 25, 2021, 4:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ডিফেন্স এক্সপোর (DefExpo) প্রস্তুতি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। সোমবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ডিফেন্স এক্সপো ২০২২  (DefExpo 2022) এর জন্য রাষ্ট্রদূতদের (Ambassadors)  বৈঠকের সভাপতিত্ব করেন। গুজরাটের গান্ধীনগরে এশিয়ার বৃহত্তম প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন করতে চলছে ভারত। এই অনুষ্ঠানে যোগদেওয়ার জন্য বিদেশি রাষ্ট্রগুলিতে ইতিমধ্যেই আমন্ত্রণ জানাতে শুরু করেছে ভারত। 

DefExpo 2022 Rajnath Singh chairs Ambassadors Round Table bsm

এদিন নতুন দিল্লিতে বন্ধুত্বপূর্ণ বিদেশী রাষ্ট্র ও প্রতিরক্ষা সংস্থার কর্তাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠক করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এই বৈঠকের মূ উদ্দেশ্যই হল আগামী বছর গান্ধীনগরে যে প্রতিরক্ষা সরঞ্জামের আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার তা সফল করা। আগামী বছর গান্ধীনগরে ১০-১৩ মার্চ প্রতিরক্ষা মেলার আয়োজন করা হচ্চেছ। 

এদিনের গোল টেবিল বৈঠকে রাষ্ট্রদূত, মিশন প্রধান, প্রতিরক্ষা সংস্থার কর্তাসহ প্রায় ২০০জনেরও বেশি প্রতিনিধি যোগ দিয়েছিলেন। বৈঠকে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী, প্রতিরক্ষা সচিব রাজ কুমারসহ গুজরাট সরকারের উর্ধ্বতন কর্তারা। এদিনের বৈঠকে রাজনাথ সিং আশা প্রকাশ করেছেন যে আধুনিক প্রযুক্তিতে এক ছাদের তলায় নিয়ে আসতে ডিফেন্স এক্সপো বিশেষ ভূমিকা নেবে। মহাকাশ ও প্রতিরক্ষা শিল্পের সঙ্গে যুক্তদের জন্য এই ডিফেন্স এক্সপো একাধিক সুযোগ ও সুবিধে সামনে নিয়ে আসতে পারে। 

IT Notice: ৩ কোটি টাকার আয়কর জমাদেওয়ার নোটিশে কালঘাম ছুটল রিকশাচালকের, জালিয়াতির অভিযোগ দায়ের

Bangladesh: 'আমরা মুসলমানরা মূর্তি ভাঙার জন্যই জন্মাই', শুনুন বাংলাদেশী ইমামের হিন্দু বিদ্বেষের কথা

Amit Shah: সীমান্তের শেষ গ্রামে অমিত শাহ, সেনা জওয়ানদের পরিবারের পাশে থাকার আশ্বাস

রাজনাথ সিং আরও বলেন যে পুনরুজ্জীবিত ভারতে প্রতিরক্ষাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। ডিফেন্স এক্সপো ২০২২ এর ভারত নেতৃত্ব দেবে। তিনি আরও বলেন নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গি অনুসরণ করে ভারত ক্রমশই এগিয়ে চলেছে। আন্তর্জাতিক অংশীদাতিত্বরে আরও উন্নত করছে। বিনিয়োগ বাড়াতে আর উৎপাদন বাড়াতে এই উদ্যোগ বিশেষ ভূমিকা গ্রহণ করবে। বন্ধুদেশগুলির সঙ্গেই প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে নতুন সম্পর্ক তৈরি করা যাবে বলেও আশা প্রকাশ করেছেন রাজনাথ সিং। 

DefExpo 2022 Rajnath Singh chairs Ambassadors Round Table bsm

এদিন রাজনাথ সিং ডিফএক্সপো ২০২০ ও অ্যারো ইন্ডিয়া ২০২১ এ অংশগ্রহণের জন্য বিদেশি প্রতিনিধিদের ধন্যবাদ জানিয়েছেন। ডিফএক্সপো ২০২২ এর লক্ষ্য বিদেশী ও ভারতীয় প্রদর্শক ইইএম, বিদেশী দেশগুলির অধীক উপস্থিতি। তাদের অনুসরণ করে সংস্কারের মানদণ্ডকে আরও উন্নত করা। তিনি আরও বলেছেন যে এই উদ্যোগ প্রতিরক্ষা গবেষণা, উন্নয়ন ,উৎপাদন আর আধুনিক প্রযুক্তির প্রয়োগসহ গত সাত বছর ভারত উদারনীতির কারণে কী কী পেয়েছে তার একটি হিসেবও তুলে ধরা যাবে এই অনুষ্ঠানের মাধ্যমে। 

এই উপলক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ডিফএক্সপো ২০২২ নামে একটি ওয়েবসাইটও (www.defexpo.gov.in)চালু করেন। এই ওয়েবসাইটটি প্রদর্শকদের অনলাইন পরিবেষা প্রদান করবে। বিভিন্ন দেশীয় প্রতিরক্ষা পণ্য গুজরাটের পর্যটন, শিল্প ও কারুশিল্প সম্পর্কে তথ্যপূর্ণ বিষয়বস্তুও তুলে ধরা হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন বুকিং আর অনলাইন অর্থপ্রদানও করা যাবে। ট্রেড ভিজিটর্সরা ১০ ও ১১ মার্চের অনুষ্ঠান দেখার জন্য ওই ওয়েবসাইটের মাধ্যমে টিকিট কিনতে পারবেন। তবে ১২ ও ১৩ মার্চ সাধারণের নাগরিকদের বিনামূল্য অনুষ্ঠান প্রাঙ্গনে প্রবেশ করতে দেওয়া হবে। এমনই ব্যবস্থা করা হয়েছে। 

তবে ডিফএক্সপো ২০২২ যদি আজাদিকা অমৃত মহোৎসব উদযাপনের সঙ্গে মিলে যায় তাহলে এর উদ্দেশ্য আরও প্রসারিত হবে। এই ইভেন্টটি বিনিয়োগ বৃদ্ধিতে বিশেষ ভূমিকা গ্রহণ করবে। পাশাপাশি ভারতও বিশেদি রাষ্ট্রগুলির কাছে নিজেকে তুলে ধরার বিশেষ সুযোগ পাবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios