Asianet News BanglaAsianet News Bangla

স্পুটনিক ভি টিকা থেকে HIV আক্রান্ত হওয়ার সম্ভাবনা রুশ করোনা টিকা ঘিরে তোলপাড় গোটা বিশ্ব

চলতি বছরের এপ্রিল মাস স্পুটনিক ভি টিকাকে ছাড়পত্র দিয়েছিল ভারত। এবার কাঠগড়ায় সেই স্পুটনিক ভি টিকাই। যদিও সকল অভিযোগই ভিত্তিহীন বলে দাবি টিকা প্রস্তুতকারী সংস্থার। 
 

HIV fear may hit from Sputnik v vaccine
Author
Kolkata, First Published Oct 25, 2021, 4:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা আতঙ্কের (Corona Pandemic) ছায়া এখনও কাটে নি বিশ্ব থেকে। এই মুহূর্তে এই মহামারীর হাত থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় হল টিকাকরণ (Corona Vaccination)। ইতিমধ্যেই বিভিন্ন দেশ সেই দেশের টিকা অন্য দেশে পাঠিয়ে  এই টিকাকরণ প্রক্রিয়াকে আরও সহজ করার চেষ্টা শুরু করেছে। ভারতে এই মুহূর্তে কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ডের (Covishield) পাশাপাশি পাওয়া যাচ্ছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি। তবে এই টিকার উপকারিতা নিয়ে ইতিমধ্যেই উঠতে শুরু করেছে প্রশ্ন। সম্প্রতি নামিবিয়াতে এই ভ্যাকসিনের ব্যবহার স্থগিত রাখা হয়েছে।

আরও পড়ুন- রাজ্যে হাজার ছুঁতে চলেছে করোনার দৈনিক সংক্রমণ, পুজোর পর কলকাতা নিয়ে বাড়ছে উদ্বেগ

শুধু নামিবিয়াই নয় একই পথে হেঁটেছে দক্ষিণ আফ্রিকাও। তাঁদের দাবি, স্পুটনিক ভি (Sputnik V)টিকা ব্যবহার করলে HIV-তে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। নামিবিয়ার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন, 'অবিলম্বে স্পুটনিক ভি  (Sputnik V) টিকার ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ এই টিকা নিলে HIV সংক্রমণের ঝুঁকি বেশি হতে পারে।' সেইসঙ্গে সাউথ আফ্রিকান হেলথ প্রোডাক্ট রেগুলেটরি অথরিটির তরফে ও জানানো হয়েছে যে স্পুটনিক ভি-কে তারা অনুমোদন দেবে না। দক্ষিণ আফ্রিকায় এই টিকার ব্যবহার পুরুষদের মধ্যে HIV পজিটিভ হওয়ার ঝুঁকি বাড়াতে পারে বলে আশঙ্কা তাঁদের। 

আরও পড়ুন- করোনা সংক্রমণ রুখতে চলছে সতর্কতামূলক প্রচার, উত্তরপাড়ার ৭টি ওয়ার্ডে কনটেনমেন্ট জোন

যদিও সম্পূর্ণ বিষয়টিকেই ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন টিকা প্রস্তুতকারী সংস্থা গামালিয়া সেন্টার (Gamalia Centre)। তাদের দাবি স্পুটনিক ভি (Sputnik V) টিকা নিলে HIV পজিটিভ হওয়ার যে অশিনকার কথা বলা হয়েছে তার কোনো যুক্তি নেই।  এই বিষয়ে সঠিক কোনো প্রমাণ ও নেই। প্রাথমিকভাবে এই টিকা প্রায় ৭০০০ জন স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হয়েছিল। কিন্তু, স্বেচ্ছাসেবকদের দেহে এই ধরনের কোনও বিষয় লক্ষ্য করা যায়নি বলেই জানিয়েছে টিকা প্রস্তুতকারী সংস্থা। 

আরও পড়ুন- Coronavirus: কোভিড টিকা না নিলে যেতে হবে ছুটিতে, কর্মীদের চূড়ান্ত সতর্কতা সফ্টওয়্যার কোম্পানির


 

Follow Us:
Download App:
  • android
  • ios