Asianet News Bangla

স্পুটনিক লাইটের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের বৈজ্ঞানিক ভিত্তি নেই, ডক্টর রেড্ডি’জ-কে অনুমতি দিল না কেন্দ্র

  • ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেল না স্পুটনিক লাইট
  • এই টিকার একটি ডোজই করোনার বিরুদ্ধে কার্যকরী
  • ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজকে ট্রায়ালের অনুমতি দিল না
  • এই টিকার ট্রায়ালের পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই 
denied approval of Dr Reddys for Phase 3 trials of Sputnik Light Covid-19 vaccine bmm
Author
Kolkata, First Published Jul 1, 2021, 3:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতে তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি পেল না রাশিয়ার টিকা স্পুটনিক লাইট। কেন্দ্রীয় সরকারের বিশেষজ্ঞ কমিটির তরফে হায়দরাবাদের ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজকে এই নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- করোনাকালে ভাইরাল ডাক্তারদের এই ভিডিওগুলি, দেখতে মন ভাল হতে বাধ্য

করোনা টিকা স্পুটনিক ভি বাজারজাত করার পর চলতি বছর মে মাসে একটি নতুন টিকা প্রকাশ করেছিল রাশিয়া। সেই টিকার নাম দিয়েছিল স্পুটনিক লাইট। এই টিকার একটি ডোজই করোনার বিরুদ্ধে লড়াইয়ে কার্যকরী বলে জানানো হয়েছিল। রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের তরফে দাবি করা হয়, এই টিকা বয়স্কদের উপর ৭৮.৬ থেকে ৮৩.৭ শতাংশ কার্যকরী। 

রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে গত বছর সেপ্টেম্বরে গাঁটছড়া বেঁধেছে ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ। ভারতে স্পুটনিক ভি-র পরীক্ষামূলক প্রয়োগ চালিয়েছিল তারা। এরপর চলতি বছরের এপ্রিলে এই টিকাকে জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য দেশে ছাড়পত্র দেওয়া হয়। তারপরই ভারতের হাতে ওই টিকার ১০ কোটি ডোজ তুলে দেওয়া হয়। তবে স্পুটনিক ভি-র দুটি ডোজ নিতে হয়। তার মধ্যে প্রথমটি হল মূল টিকা ও দ্বিতীয়টি টিকার কার্যকারিতা বাড়ানোর জন্য একটি বুস্টার। আর সেই টিকা থেকেই স্পুটনিক লাইট তৈরি করা হয়েছে। সেখানে অবশ্য একটি টিকা নিলেই হবে। 

আরও পড়ুন- রাতারাতি কাজ দিল ভারতের কুটনৈতিক চাপ, ইউরোপে সবুজ পাসপোর্ট পেল কোভিশিল্ড

কিন্তু, ভারতে স্পুটনিক ভি টিকার ব্যবহারের অনুমতি দেওয়া হলেও এখনও অনুমতি পায়নি স্পুটনিক লাইট। এই টিকার ব্যবহারের জন্য আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ। স্পুটনিক লাইটের কার্যকারিতা বোঝার জন্য তার পরীক্ষামূলক প্রয়োগ করতে চেয়েছিল ওই সংস্থা। তারপরই তারা আবেদন করে। 

আরও পড়ুন- শিকেয় উঠেছে যাত্রীদের ৫০ শতাংশের নিয়ম, তিল ধারণের জায়গা নেই বাসে

বুধবার এই সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য একটি বৈঠক করেছিলেন কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটির সদস্যরা। সূত্রের খবর, স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারপরই এই আবেদন নাকচ করে দেওয়া হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios