লাদাখে প্রকৃত সীমান্ত রেখায় উত্তেজনার জের। চিনের বিরুদ্ধে আবারও ডিজিটাল স্ট্রাইক করল ভারত সরকার। দেশে নিষিদ্ধ হল আরও ৪৩টি চিনা অ্যাপ। ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক থেকে অন্যান্য ৪৩ অ্যাপের তালিকা দিয়ে নির্দেশ জারি করা হয়েছে।

আরও পড়ুন-ধর্ষণ করে বধূ খুনের প্রতিবাদে বিজেপির বনধ ঘিরে ধুন্ধুমার কাণ্ড, পুলিশের ধস্তাধস্তি

অ্যাপ নিষিদ্ধ নিয়ে ফের নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক থেকে করা নির্দেশিকায় চিন বা অ্যাপের উৎস সম্পর্কে কিছু জানানো হয়নি। এর আগে ২৯ জুন ৫৯টি এবং  ২ সেপ্টেম্বর ১১৮টি চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

 

আরও পড়ুন-চলতি মাসে লাগাতার 'হুমকি পোস্টার' পুরুলিয়ায়, ভোটের আগে ফের সক্রিয় মাওবাদীরা

এবার ভারতে নিষিদ্ধ হওয়া অ্যাপ গুলি বেশিরভাগই ডেটিং অ্যাপলিকেশন। যেখান থেকে ভারতীয় সেনার অফিসার ও সৈনিকদের হানি ট্র্যাপিংয়ের আশঙ্কা রয়েছে। নতুন করে ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করে জানানো হয়েছে, তালিকায় থাকা অ্যাপগুলি থেকে প্রবৃত্তিমূলক কার্যকলাপের আশঙ্কা রয়েছে। শুধু তাই নয়, সাইবার ক্রাইম বিভাগ থেকেও এই অ্যাপগুলি সম্পর্কে নেতিবাচক রিপোর্ট গিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। অন্যদিকে, এই অ্যাপগুলি ব্যক্তিগত তথ্য পাচার হচ্ছিল বলেও জানানো হয়েছে। বিভিন্ন ডেটিং সাইট ছাড়াও ই-কমার্স সাইটও নিষিদ্ধ করেছে ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক।