Asianet News BanglaAsianet News Bangla

COVID-19 Vaccination-করোনা চলে গেছে,এমন ভাবার কোনও কারণ নেই-সতর্কতা স্বাস্থ্যমন্ত্রীর

করোনা এখনও দেশ থেকে পুরোপুরি চলে যায়নি। এমনই সতর্কতা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যর।

Do not think COVID-19 is over, says Mansukh Mandaviya bpsb
Author
Kolkata, First Published Nov 11, 2021, 5:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের ১০০ কোটি মানুষ তাদের প্রথম ডোজের ভ্যাকসিন পেয়েছেন। ১০১.৩০ কোটি মানুষ ভ্যাকসিন পেয়েছেন। ২১শে অক্টোবর ভারত কোভিড -১৯য়ের বিরুদ্ধে তার টিকা কর্মসূচিতে একটি বড় মাইলফলক অর্জন করেছে। তবে এই সব পরিসংখ্যান করোনার বিরুদ্ধে লড়াই কেন্দ্রের সাফল্য তুলে ধরলেও, এখনই নিশ্চিন্ত হওয়ার কোনও কারণ নেই। কারণ করোনা এখনও দেশ থেকে পুরোপুরি চলে যায়নি (COVID-19 is over)। এমনই সতর্কতা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (Union Health Minister) মনসুখ মান্ডব্যর (Mansukh Mandaviya)।

এদিন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর মান্ডব্য জানান রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কোভিড -১৯ পর্ব শেষ হয়ে গেছে এমন ভাবা উচিত নয়। এদিন মান্ডব্য সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রীদের সাথে দেখা করেন। হর ঘর দস্তকের প্রচারাভিযান পর্যালোচনা করার জন্য ও সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকা নিশ্চিত করার জন্য আলোচনা চলে। বিশেষত যারা তাদের কোভিড -১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ পাননি বা যাদের দ্বিতীয় ডোজ এখনও বাকি, তাঁদের বিষয়ে আলোচনা হয়।  

Do not think COVID-19 is over, says Mansukh Mandaviya bpsb

সূত্রের খবর ভারতের ৭৫ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক জনসংখ্যা কমপক্ষে একটি ডোজ পেয়েছে, যেখানে নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল তার প্রত্যেক নাগরিককে প্রথম ডোজ দিতে পেরেছে বলে জানা গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকদের মতে, দেশের প্রায় ৯৩ কোটি প্রাপ্তবয়স্কদের মধ্যে ৩১ শতাংশেরও বেশিকে দুটি ডোজ দেওয়া হয়েছে।

NSA Meet-স্থিতিশীল আফগানিস্তান তৈরির পক্ষে একজোট সাত দেশ, নেতৃত্বে নরেন্দ্র মোদী

Terrorists Killed- সাফল্যের তালিকা, চলতি বছরে সেনা-সিআরপিএফের হাতে খতম ১৩৮ জঙ্গি

বৈঠকের সময়, মান্ডব্য বলেন যে জাতীয় স্বার্থে, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অবশ্যই 'হর ঘর দস্তক' কোভিড-১৯ টিকাকরণ অভিযানের দিকে সহযোগিতামূলক পদক্ষেপ নেয়। এমন মনোভাবের সাথে কাজ করতে হবে, যাতে দেশে কোনও পরিবারকে টিকা পাননি, এমনটা না ঘটে। উল্লেখযোগ্যভাবে, তেসরা নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৫টিরও বেশি জেলার ম্যাজিস্ট্রেট এবং স্বাস্থ্য আধিকারিকদের সাথে আলাপচারিতা করেন। এর এক সপ্তাহ পরে স্বাস্থ্য মন্ত্রীদের বৈঠক হয়। 

Do not think COVID-19 is over, says Mansukh Mandaviya bpsb

এখনও অবধি, নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল - আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, গোয়া, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাক্ষাদ্বীপ, সিকিম, উত্তরাখণ্ড এবং দাদরা ও নগর হাভেলির সমস্ত প্রাপ্তবয়স্ক মানুষ অন্তত একটি ডোজ পেয়েছেন। তিনটি ভ্যাকসিন - সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া দ্বারা নির্মিত Covishield, ভারত বায়োটেকের Covaxin এবং Sputnik V - বর্তমানে দেশের কোভিড টিকাকরণ অভিযানে ব্যবহৃত হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios