Asianet News Bangla

বিরল রোগে ফুলে যাচ্ছিল মুখ, নীতিশ কুমারের চোয়াল থেকে বেরল ৮২টি দাঁত

বিরল রোগে আক্রান্ত ১৭ বছরের নীতিশ কুমারের মুখ সমানে ফুলে যাচ্ছিল। অপারেশন করাতেই মুখ থেকে বেরোল ৮২টি দাঁত। 

Doctors in Bihar remove 82 teeth of teenager with rare tumour bpsb
Author
Kolkata, First Published Jul 15, 2021, 5:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কিশোরের মুখ থেকে বেরোল ৮২টি দাঁত। হতভম্ব খোদ চিকিৎসকরাও। বিরল রোগে আক্রান্ত ১৭ বছরের নীতিশ কুমারের মুখ সমানে ফুলে যাচ্ছিল। চিকিৎসকের কাছে যেতে মুখের এক্স রে করানো হয়। তারপরেই এই রোগ ধরা পড়ে। চিকিৎসার পরিভাষায় রোগটির নাম অডোনটোম বা odontome। এই রোগের চিকিৎসা করাতে জটিল অপারেশনে নামতে হয় বিহারের চিকিৎসকদের। তিন ঘন্টা ধরে চলে অপারেশন। 

মুখ ফুলে যাচ্ছে, তার সঙ্গে প্রবল ব্যথা। পাটনার আইজিআইএমএসের চিকিৎসকদের কাছে এরকমই সমস্যা নিয়ে এসেছিল এক কিশোর। চিকিৎসক প্রিয়ঙ্কর সিং জানান, ওই ছেলেটি প্রচন্ড ব্যথায় কষ্ট পাচ্ছিল। চোয়ালে এত যন্ত্রণা ছিল, যে কথা বলা বা কিছু খেতে পারার অবস্থায় ছিল না সে। এরপরেই অপারেশনের সিদ্ধান্ত নেন তাঁরা। তিন ঘন্টা অপারেশনের পর চোয়াল থেকে ৮২টি দাঁত বের হয়। 

বাড়িতে মদ পাঠাবে রাজ্য সরকার, অনলাইনে আবেদন করলেই মিলবে সুবিধা

খাদ্য-পানীয় জলের বিনিময়ে রাতের পর রাত যৌন সম্পর্কে বাধ্য করা হচ্ছে মহিলাদের, দেখুন ভয়ঙ্কর ছবি

চিকিৎসকরা জানাচ্ছেন এই অডোনটোম বা odontome আসলে বিরল ধরণের মুখের টিউমার। সতেরো বছরের ওই কিশোরের মুখ ক্রমশ ফুলে যাচ্ছিল, যা দেখে চিন্তিত হয়ে পড়েন চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন লাখে একজন রোগীর এরকম অবস্থা দেখা যায়। 

এই টিউমারটি হয়েছিল দাঁত তৈরির কিছু উপাদানের ত্রুটির কারণে। প্রিয়ঙ্কর সিং জানান "অপারেশন চলাকালীন আমরা দেখতে পেলাম যে চোয়ালের পিছনে দাঁতগুলির কিছু অংশ জমে ছিল যা মোট ৮২টি দাঁতের আকার নিয়েছে। তবে অপারেশনের পর রোগী এখন সুস্থ আছে এবং শিগগিরই তাকে ছেড়ে দেওয়া হবে"। গত পাঁচ বছর ধরে এই রোগে ভুগছিল নীতিশ কুমার।  

Follow Us:
Download App:
  • android
  • ios