Asianet News BanglaAsianet News Bangla

অটল সেতু উদ্বোধন আর খাদি উৎসব, প্রধানমন্ত্রী মোদীর দুই দিনের গুজরাট সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ

স্বাধীনতার পরে খাদি উপেক্ষা করা হয়েছিল কিন্তু এখন এটি "আত্মনির্ভর ভারত"-এর অনুপ্রেরণার উৎস হয়ে উঠতে পারে, প্রধানমন্ত্রী বলেছেন। নরেন্দ্র মোদী  বলেন, স্বাধীনতার পর খাদি  উপেক্ষা করা হয়েছিল যার কারণে দেশের তাঁতিরা ক্ষতিগ্রস্ত হয়েছিল

During two-day visit to Gujarat, PM Narendra Modi inaugurated Atal bridge gave  speech at Khadi festival bsm
Author
First Published Aug 27, 2022, 10:13 PM IST


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার গুজরাটের আমেদাবাদের সরবমতী নদীর ওপর  বহু প্রতীক্ষিত অটল সেতু উদ্ধোবন করেছেন। এই সেতুটি উদ্বোধনের পর তিনি নিয়েই গোটা সেতু পরিদর্শন করেন। এই সেতুটি শুধুমাত্র পথচারীদের জন্যই নির্মিত হয়েছে। দুদিনের কর্মসূচিতে গুজরাটে গেছেন প্রধানমন্ত্রী। গুজরাট বিধানসভা নির্বাচন আসন্ন। আর সেই কারণেই এই রাজ্যের ওপর বিশেষ নজর দিয়েছেন তিনি। তেমনই বলছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

৩০০ মিটার লম্বা সবরমতি নদীর ওপর অটল সেতু দিয়ে কোনও গাড়ি চলবে না। এটি শুধুমাত্র পথচারীরাই ব্যবহার করতে পারবেন। নদীপারাপারের পূর্ণ ব্যবস্থা রয়েছে অটল সেতুর মাধ্যমে। নির্ধারিত সূচি অনুযায়ী এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খাদি উৎসবেও ভাষণ দেন। তিনি খাদির কাপড় উপহার দেওয়ার জন্য আর ব্যবহার করার আবেদন জানান। তিনি আরও বলেন এরই  মাধ্যমে তিনি ভোকাল ফর লোকাল ক্যাম্পেইন গতি পাবে। 

খাদির উপকারিতা তুলে ধরে তিনি বলেন যে এটি টেকসই পোশাক, পরিবেশ বান্ধব পোশাকের একটি উদাহরণ এবং এতে কার্বন ফুটপ্রিন্ট সবচেয়ে কম। "এমন অনেক দেশ আছে যেখানে তাপমাত্রা বেশি, স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকেও খাদি খুবই গুরুত্বপূর্ণ। তাই, বিশ্বস্তরে খাদি একটি বিশাল ভূমিকা পালন করতে পারে," মোদি বলেন যে এটি ক্রমবর্ধমান প্রবণতার সাথে সামঞ্জস্যপূর্ণ। বৈশ্বিক স্তরে মৌলিক এবং টেকসই জীবনযাত্রায় ফিরে আসুন।


স্বাধীনতার পরে খাদি উপেক্ষা করা হয়েছিল কিন্তু এখন এটি "আত্মনির্ভর ভারত"-এর অনুপ্রেরণার উৎস হয়ে উঠতে পারে, প্রধানমন্ত্রী বলেছেন। তিনি বলেন, স্বাধীনতার পর খাদি  উপেক্ষা করা হয়েছিল যার কারণে দেশের তাঁতিরা ক্ষতিগ্রস্ত হয়েছিল। খাদির সুতো যেমন স্বাধীনতা সংগ্রামের অনুপ্রেরণা হয়ে উঠেছে, তেমনি এটি উন্নত ও আত্মনির্ভর ভারত-এর অনুপ্রেরণার উৎসও হতে পারে, তিনি যোগ করেন। মোদী তাঁর ভাষণে বলেন প্রায় সাড়়ে সাত হাজার মহিলা চরকায় সুতো কেটে সংসার চালাচ্ছে। এটি একটি রেকর্ড। কেন্দ্রীয় সরকারে বর্তমানে আজাদি কা অমৃত মহোৎসব পালন করছে। তারই অংশ হিসেবে খাদি উৎসবের আয়োজন করা হয়েছে। 

খাদির পুনরুজ্জীবন প্রক্রিয়ায় নারীদের অবদানের কথাও স্বীকার করেছেন প্রধানমন্ত্রী। “ভারতের খাদি শিল্পের ক্রমবর্ধমান শক্তিতেও নারী শক্তি একটি প্রধান অবদানকারী৷ উদ্যোক্তার চেতনা আমাদের বোন ও কন্যাদের মধ্যে নিহিত রয়েছে। এর প্রমাণ হল গুজরাটে সখী মণ্ডলগুলির বিস্তার,”  বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

'বিএসএফ আগে বডার সিকিউরিটি ফোর্স ছিল এখন বিজেপির ফোর্স', বাগদা ধর্ষণকাণ্ড নিয়ে কেন্দ্রকে তোপ তৃণমূলের

কাশ্মীরের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে সামিল গুলাম নবি আজাদ, ঘোষণার অপেক্ষায় নতুন দল

ঐশ্বর্য রাই - রানি মুখোপাধ্যায়ের 'ঠান্ডা যুদ্ধের গরম পরিণতি' , শাহরুখের সিনেমার সেটে তাণ্ডব চালিয়েছিলেন সলমন

Follow Us:
Download App:
  • android
  • ios