সাদা-কালো একটি ভিডিও। তাতে এক ব্যক্তিকে অত্যন্ত কঠিন যোগাসন করতে দেখা যাচ্ছে। এই ভিডিওই এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। দাবি করা হচ্ছে, ভিডিওতে যে ব্যক্তিকে যোগাভ্যাস করতে দেখা যাচ্ছে তিনি আর কেউ নন, স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটা তাঁর যুব বয়সের ভিডিও বলে দাবি করা হচ্ছে। স্বাভাবিকভাবেই ভিডিওটি ইন্টারনেটে ভাইরাল হয়েছে। অনেকেই যেমন প্রধানমন্ত্রীর এই 'যোগী' রূপে মুগ্ধ, তেমনই একাংশ দাবি করছে এই ভিডিওটি নরেন্দ্র মোদীর নয়। সত্যিটা কী? আসুন দেখে নেওয়া যাক।

২ মিনিট ২০ সেকেন্ডের ভাইরাল ভিডিওটি শেয়ার করেছেন বিজেপি নেতা মনোজ গোয়েল। সঙ্গে ক্যাপশনে তিনি হিন্দিতে লিখেছেন, 'যোগঋষি প্রধানমন্ত্রী মোদীর যোগী রূপ'। শুধু তিনিই নন, আরও অনেকেই সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি নরেন্দ্র মোদীর যোগাভ্যাসের ভিডিও বলে দবি করেছেন। তবে অনেকেই আবার তা মানতে নারাজ। ভিডিওটির গুণমান দেখে বোঝা যাচ্ছে এটি বেশ পুরোনো ভিডিও। য়োগাভ্যাস যিনি করছেন, তাঁর সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর চেহারাগত মিল থাকলেও তাঁর মুখ স্পষ্ট নয়।

দ্বন্দ্বের অবসানে এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে, এই ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য অনুসন্ধান চালানো হয়। ভাইরাল ভিডিওটি থেকে কয়েকটি কি-ফ্রেম নিয়ে গুগল সার্চ ইঞ্জিনে বিপরীত অনুসন্ধান করতে গিয়ে দেখা গিয়েছে, ২০০৬ সালে ইউটিউবে এই একই ভিডিওর একটি দীর্ঘতর সংস্করণ আপলোড করা হয়েছিল। তার দৈর্ঘ ৩ মিনিট ১১ সেকেন্ড। আর দাবি করা হয়েছে ভিডিও-তে যোগাভ্যাসরত ব্যক্তি বিখ্যাত যোগগুরু বিকেএস আইঙ্গার-এর। ভিডিওটির ক্যাপশনে বলা হয়েছে,  ভিডিওটি ম্যাকপেটরুক সংস্থার ১৯৩৮ সালে তুলেছিল। ভিডিওতে অল্প বয়সী আইঙ্গারকে দেখা যাচ্ছে কিছু কঠিন যোগাভ্যাস করতে। যার মধ্যে রয়েছে দুই ধরণের অস্টাঙ্গাসন।

বিকেএস আইঙ্গার, 'আইঙ্গার যোগ' শৈলির প্রতিষ্ঠাতা। বিশ্বের একেবারে প্রথমদিককার যোগগুরুদের অন্যতম তিনি। তাঁর যোগাগুরু তিরুমালাই কৃষ্ণমাচার্য ছিলেন আধুনিক যোগাভ্যাসেরর জনক। তিনিই প্রথম যোগ-কে ভারত এবং বিদেশে জনপ্রিয় করেছিলেন। ইউটিউবে প্রকাশিত ভিডিওটিতে আইঙ্গারের এই সনামধম্য যোগ শিক্ষক তিরুমালাই কৃষ্ণমাচার্য-কেও দেখা গিয়েছে। তবে সেই অংশটি ভাইরাল ক্লিপ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন - গাছের পেটে হনুমান, বাঘের ছবি তুলতে গিয়ে আশ্চর্য ঘটনার সাক্ষী বন্যপ্রাণ ফটোগ্রাফারের

আরও পড়ুন - ২৫ বছর পর্যন্ত কমে যাচ্ছে বয়স, যুগান্তকারী আবিষ্কার ইজরাইলি বিজ্ঞানী-গবেষকদের

আরো পড়ুন - 'অন্যদের ছেড়ে মোদীকে আনুন', এবার সরাসরি প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ ছুঁড়লেন ওয়াইসি

অর্থাৎ, ভাইরাল ভিডিওটি ভুয়ো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলে যাঁকে দাবি করা হয়েছে, তিনি আসলে যোগগুরু বিকেএস আইঙ্গার।