Asianet News BanglaAsianet News Bangla

Farmer: কৃষকদের স্বার্থে বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের, মধ্যস্বত্ত্বভোগীদের দূরে রাখতে নতুন উদ্যোগ


কেন্দ্রীয় সরকারের খাদ্য ও গণবন্টন বিভাগ একটি অ্যাপ্লিকেশন ইকোসিস্টেম তৈরি করেছে, যা সমস্ত রাজ্যের ক্রয় পোর্টালগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসে। 

Food  Department develops an application ecosystem to benefit the farmers bsm
Author
Kolkata, First Published Oct 7, 2021, 6:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কৃষকদের (Farmer) স্বার্থে আরও একটি বড় পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার (Central Govt)। খাদ্য ও গণবন্টন বিভাগ (Department of Food and Public Distribution) একটি অ্যাপ্লিকেশন ইকোসিস্টেম তৈরি করেছে  যা সমস্ত রাজ্য সরকারের ক্রয় পোর্টাগুলিকে একটি ছাতার তলায় আনবে।  এই উদ্যোগের মূল লক্ষ্যই হল কৃষিজাত পণ্যের দাম একটি নির্দিষ্ট সীমার মধ্যে বেঁধে রাখা। কৃষকদের ফসলের সর্বোত্তম মূল্য নিশ্চিত করার পাশাপাশি ব্যবসায়ী ও মধ্যস্বত্ত্বভোগীদের দূরে রাখার লক্ষ্যেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Food  Department develops an application ecosystem to benefit the farmers bsm

কেন্দ্রীয় সরকারের খাদ্য ও গণবন্টন বিভাগ একটি অ্যাপ্লিকেশন ইকোসিস্টেম তৈরি করেছে, যা সমস্ত রাজ্যের ক্রয় পোর্টালগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসে। এই পদক্ষেরে মূল্য লক্ষ্যই হল কৃষক যখন তার উৎপাদিত সফল বিক্রি করতে যাবে তখন যে কোনও মধ্যস্বত্ত্বভোগী সেখানে হাত না দিতে পারে। ফসলের পুরো লাভ যাতে কৃষক ঘরে তুলতে পারে তার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই অ্যাপলিকেশনের মাধ্যমে  ফসলের নূন্যতম দাম নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় পোর্টালের সঙ্গে এটি যুক্ত করা হয়েছে। 

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে কৃষকরা উপযুক্ত মূল্য তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পরবে। ক্ষতি এড়াতে সক্ষম হবে।
প্রকিউরিং এজেন্সি ক্রয় কার্যক্রমের আরও ভালো ব্যবস্থাপনা তৈরি হবে। রাজ্য সংস্থাগুলি ও এফসিআই-এর হাতে থাকা সীমিত সম্পদ দিয়ে দক্ষতার সঙ্গে তা সংগ্রহ করতে সক্ষম হবে। 
অন্যান্য স্টেকহোল্ডাররা ফসল কেনার কর্মসূচিতে অংশ নিতে পারবে। তবে কী পরিমাণ খাদ্য শস্য কেনা হচ্ছে আর তার কতটা গোডাউনে মজুত করা হচ্ছে তারও পুরো তথ্য থাকবে পোর্টালগুলিতে। 
এমটিপি- যা ক্রয় পোর্টালের ক্ষেত্রে জরুরি তা তার মধ্যে অভিন্নতা থাকবে। 

BJP: লাখিমপুর খেরিকাণ্ডে পরপর টুইট বরুণের , ছেলের সঙ্গে মা মানেকাকেও 'সাজা' দিল বিজেপি

অন লাইনে কৃষকরা যদি ফলস কেনা বেচা করতে চায় তাহলে জরুরি হল কৃষকের নাম, বাবার নাম, ঠিকানা, মোবাইল নম্বর, আধার নম্বর, ব্যঙ্কের বিবরণ, জমির বিবরণ, নিজের জমি না লিজ নেওয়া জমিতে চাষ করছে তাও জানাতে হবে। যদি চুক্তিভিত্তিক চাষ হয় তাহলে চুক্তির বিবরণও জানাতে হবে। পাশাপাশি ফসল বিক্রি করে কৃষক কত টাকা আয় করল তারও বিস্তারিত বিবরণ দিতে হবে সংশ্লিষ্ট কৃষককে। 

TMC: সফল তৃণমূল কংগ্রেস, দুদিনের প্রচেষ্টা লাখিমপুর খেরিতে নিহত কৃষক পরিবারের পাশে পাঁচ সদস্যের প্রতিনিধি দল

অন্যদিকে কৃষকদের এমএসপি দ্রুত হস্তান্তরের জন্য  এক্সপেন্ডিচার অ্যাডভান্স ট্রান্সফার মডিউলের মাধ্যমে অনলাইন পেমেন্টেরও ব্যবস্থা রয়েছে। পাশাপাশ কৃষকরা চেক মেমো আপলোড ও স্টক দখলের বিলিং করতে পারবেন। সিএমআর বা গম ডেলিভারি ম্যানেজমেন্ট স্বীকৃত নোটও ও ওজন চেক মেমো আপলোড করার ব্যবস্থা রয়েছে। এই পোর্টালে উপকৃষক কৃষক, ভাগ চাষি, প্রকৃত তথ্য থাকবে। ক্ষুদ্র ও প্রান্তুক কৃষকের সংখ্যা, ফলন, প্রাপ্ত পরিমাণ, পেমেন্ট করা ও কেন্দ্রীয় পুল স্টলগুলির তালিকাও থাকবে। 

Supreme Court: শুক্রবারই লাখিমপুর খেরির হিংসার রিপোর্ট তলব, তদন্তের অগ্রগতি নিয়ে প্রশ্ন শীর্ষ আদালতের
ক্রয় ব্যবস্থার তারতম্যের কারণে কেন্দ্র সরকার পরিকল্পনা বাস্তবায়নের জন্য পদ্ধতিগত ও বাস্তব ব্যবস্থা-দুটির সমস্যা দেখা দিয়েছে। বিভিন্ন রাজ্যের সঙ্গে ফলসের কেনা বেচা মিল রাখাও এই অ্যাপলিকেশনের একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য। রাজ্যের তহবিলও স্পষ্ট থাকবে। ফসল কেনার যে ব্যবস্থা রয়েছে তাতে কেন্দ্রীয় সরকারকে প্রায়ই সমস্যার মুখোমুখি হতে হয়। সেই সমস্যা দূর করতেই এই ব্যবস্থা চালু করতে চলছে কেন্দ্রীয় সরকার। 
 

Food  Department develops an application ecosystem to benefit the farmers bsm

Follow Us:
Download App:
  • android
  • ios