মন্দিরে চলছিল খননকার্য, অতি প্রাচীণ এই মন্দিরের মাটি কিছুটা খুঁড়তেই তার ভিতর কর্মীরা একটি তামার পাত্র খুঁজে পান। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর তিরুচিরাপল্লির জাম্বুকেশ্বর মন্দিরে। অতি প্রাচীন এই মন্দিরে মেরামতের কাজ চলছিল। মন্দির প্রশাসন সূত্রে খবর পাওয়া গিয়েছে মন্দিরের মাটির নীচ থেকে পাওয়া সেই তামার পাত্রের মধ্যে পাওয়া গিয়েছে প্রায় ৫০০ টি স্বর্ণমুদ্রা। যার মোট ওজন প্রায় ১.৭ কেজি মত।

আরও পড়ুন- স্বাভাবিকের পথে রাজধানী, দিল্লির হিংসা নিয়ে মন্তব্য রাজনাথ সিং-এর

আরও পড়ুন- এখনি এফআইআর নয় কপিল-অনুরাগদের নামে ,তিরস্কারের পরেই দিল্লি পুলিশকে সময় দিল হাইকোর্ট

দক্ষিণ ভারতের মন্দির থেকে উদ্ধার হওয়া এই মাটির পাত্রটি মুদ্রা-সহ তুলে দেওয়া হয়েছে প্রশাসনিক বিভাগের হাতে। প্রত্নতাত্ত্বিক বিভাগের মতে, স্বর্ণমুদ্রাগুলির গায়ে আরবি ভাষায় লেখা রয়েছে। আর এই মুদ্রাগুলি প্রায় হাজার থেকে বারশো বছরের বেশি পুরনো। বর্তমানে সময় অনুসারে এই মুদ্রাগুলির মোট মূল্য প্রায় ৬৮ লক্ষ টাকা বলে অনুমান করা হচ্ছে।  জাম্বুকেশ্বর মন্দিরে খনন কার্যের সময় প্রথমে এই তামার কলসটি শ্রমিকদের চোখে পড়ে। তারপর সেটি তুলে এনে খুলতেই সকলের চক্ষু চড়ক গাছ। তামার কলস ভর্তী স্বর্ণমুদ্রা।

জেলা কালেক্টর সিভারাসুর মতে, মুদ্রাগুলি ঠিক কোন সময়ের কোথাকার তা জানার জন্য রাজ্য প্রত্নতাত্ত্বিক বিভাগকে তার দায়িত্ব দেওয়া হয়েছে। গতকাল দুপুর ১ টার দিকে খননের কার্যের সময় এই কয়েনগুলি পাওয়া গিয়েছে। মন্দির প্রশাসন এগুলি তাদের কাছে রেখেছিল। এর পরে তাকে শ্রীরাঙ্গম উপজেলার তহসিলদারকে সরকারী কোষাগারে জমা দিতে বলা হয়েছিল। সন্ধ্যা সাতটায় কয়েন হস্তান্তর করা হয়। এ বিষয়ে মন্দির প্রশাসনের নির্বাহী কর্মকর্তা মারিয়াপ্পানের কাছ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।