Asianet News BanglaAsianet News Bangla

Noida Airport: 'উত্তর ভারতের লজিস্টিক গেটওয়ে জেওয়ার বিমান বন্দর', বিরোধীদের বার্তা মোদীর

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়ডার আন্তর্জাতিক বিমান বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে উত্তর প্রদেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন। 

noida airport to be north india logistics gateway pm modi says on unveils jewar airport bsm
Author
Kolkata, First Published Nov 25, 2021, 4:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'উত্তর ভারতের লজিস্টিক গেটওয়ে হয়ে উঠবে জেওয়ার বিমান বন্দর (Jewar Airport)।' বৃহস্পতিবার নয়ডায় আন্তর্জাতিক বিমান বন্দরের (Noida Airport) ভিত্তি প্রস্তর স্থাপন করে এমনটাই দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। উত্তর প্রদেশের (Uttar Pradesh) গৌতমবুদ্ধনগর জেলায় তৈরি হচ্ছে জেওয়ার বিমান বন্দর। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়ডার আন্তর্জাতিক বিমান বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে উত্তর প্রদেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন। তিনি দাবি করেছেন এই বিমান বন্দর আগামী দিনে নয়ডা ও উত্তর প্রদেশকে বিশ্বমানচিত্রে স্থান করে দেবে। তিনি আরও বলেন একবিংশ শতাব্দীতে ভারত একের পর এক মেগা পরিকাঠামো প্রকল্প  গ্রহণ করেছে। যা শুধু স্থানীয় বাসিন্দাদের জীবনযাত্রার মানের উন্নয়ন করেই থেমে থাকবে না। বদলে দেবে গোটা এলাকাকে। নয়ডা বিমান বন্দর ছাড়াও কুশীনগর ও প্রস্তাবিত অযোধ্যা বিমান বন্দরের কথাও উত্থাপন করেন। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষক আন্দোলনের দিকেই নজর দিয়েছিলেন। তিনি বলেন নয়ডা বিমান বন্দর থেকেই কৃষকরা তাদের তৈরি করা সবজি ফল সরাসরি বিশ্বের অন্যান্য এলাকায় রফতানি করতে পারবেন। এদিনই তিনি উত্তর প্রদেশের উন্নয়ন নিয়ে কটাক্ষ করেন পূর্ববর্তী কংগ্রেস সরকারকে। তিনি বলেন একটা সময় ছিল যখন মানুষ ভাবত উত্তর প্রদেশে কোনও দিনও উন্নয়ন সম্ভব নয়। কিন্তু আজ উত্তর প্রদেশের অতুলনীয় উন্নয়ন দেখে তারা অবাক হচ্ছে। এই রাজ্যের উন্নয়ন শুধুমাত্র ভারত নয় বিশ্বব্যাপী ছাপ রেখে যাচ্ছে। তিনি আরও বলেন আগের সরকার বেশ কিছু প্রকল্প বন্ধ করে রেখেছিল। কিন্তু বিজেপির ডলব ইঞ্জিন সরকার সেই প্রকল্পগুলিকে এগিয়ে নিয়ে যাচ্ছ। বিজেপির কাছে ভারতের উন্নয়নই হল রাজনীতি। 

Meghalaya TMC: প্রশান্ত কিশোরের সঙ্গে 'সৌজন্য সাক্ষাৎ'ই মোড় ঘুরিয়ে দিল মুকুল সাংমার, কী বলছেন তিনি

Mamata Banerjee: কেন বারবার দেখ করব, মমতার এই মন্তব্যের পর কোন পথে কংগ্রেস-তৃণমূল সমীকরণ

Mamata Banerjee: টার্গেট কি ২০২৪এর ভোট, দিল্লি থেকে মুম্বইয়ের সফরসূচি ঘোষণা মমতার

নয়ডার আন্তর্জাতিক বিমান বন্দর উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই প্রকল্প পর্যটন, রফতানি আর কর্মসংস্থানে স্থানীয়দের উৎসাহিত করবে। রফতানি বাড়িয়ে দেবে। রাজ্যের যুবকদের চাকরির ব্যবস্থা করবে। বিমান বন্দরের কারণে বাড়বে পর্যটকের সংখ্যা। যা পর্যটন শিল্পি নতুন পথ দেখাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তিনি আরও বলেন প্রতিবছর অন্যান্য দেশে বিমানের মেরামত করতে ১৫০০০ কোটি টাকা খরচ করা হয়। বর্তমানে সমস্ত মেরামতি ও রক্ষণাবেক্ষণ সেখানে করা হবে বলেও জানিয়েছেন তিনি। উত্তর প্রদেশ বহুজাতিক কারখানায় পরিণত হচ্ছে বলেও দাবি করেন তিনি। তিনি বলেন উত্তরপ্রদেশ মানে সর্বোত্তম সুবিধে পাবে। যা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। জেওয়ার বিমান বন্দর নির্মাণের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে বলেও আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদী। 

আগামী বছর উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। তার আগে এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদেরও তীব্র কটাক্ষ করেন। তিনি বলেন,বিজেপির সরকারই উত্তর প্রদেশের উন্নয়নের জন্য গুরুদায়িত্ব পালন করেছে। জমি অধিগ্রণের প্রসঙ্গও উত্থাপন করেন তিনি। বলেন, বিজেপি সরকার কৃষকদের থেকে জমি অধিগ্রহন করেছে। পাশাপাশি কৃষকদের ন্যায্য ক্ষতিপুরণও দিয়েছে। কিন্তু বিমান বন্দর থেকে মাত্র ৭০০ মিটার দূরে তাঁবু তৈরি করে অবস্থান বিক্ষোভে বসেছেন কৃষকরা। তাঁদের দাবি সঠিক ক্ষতিপুরণ দেওয়া হয়নি। দেওয়া হয়নি বিকল্প ঘরও। 

Follow Us:
Download App:
  • android
  • ios