বহুদিন পর ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুনতে হল, 'গো ব্যাক মোদী'। আইআইটি মাদ্রাজের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে এদিন তামিলনাড়ুর রাজধানী চেন্নাই-এ এসে পৌঁছান মোদী। বিমান বন্দরে দাঁড়িয়েই তিনি দাবি করেন তিনি রাষ্ট্রসংঘে তামিল কবি কানিয়ান পুঙ্গুনদ্রানার-এর কবিতা আবৃত্তি করার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিধ্বনিত হচ্ছে তামিল ভাষা।

হিন্দি দিবসে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ হিন্দি ভাষার মাধ্যমে দেশকে ঐক্যবদ্ধ করার আওয়াজ তোলার পর সবচেয়ে বেশি প্রতিক্রিয়া দেখা গিয়েছিল তামিলনাড়ুতেই। তারপর থেকে পরিস্থিতি শান্ত করতে ভাষার বহুত্ববাদকে তুলে ধরার যারপরনাই চেষ্টা দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর মধ্যে।

'হাউডি মোদী' অনুষ্ঠানে বক্তৃতা শুরু করেন আটটি ভাষায় কথা বলে। এদিন চেন্নাই-এ পা দিয়েও তার ব্যতিক্রম হয়নি। বিমানবন্দরে সমবেত মানুষদের সামনে তিনি বলেন, আমেরিকায় তিনি তামিল ভাষা শুধু বলেননি, সেখানকার মানুষকে জানিয়েছেন এটা পৃথিবীর অন্যতম প্রাচীন ভাষা। আর তারপর থেকে আমেরিকায় এখন  তামিল ভাষা প্রতিধ্বনিত হচ্ছে।    

তবে তামিলদের মনে প্রলেপ লাগানোর তাঁর এই চেষ্টায় বেশ কিছুটা দেরী হয়ে যায়। কারণ মোদী চেন্নাইতে পা রাখার আগেই সোশ্য়াল মিডিয়া 'গো ব্যাক মোদী' পোস্টে পরিপূর্ণ হয়ে গিয়েছিল। শুধু টুইটারেই এই বিষয়ে ১ লক্ষ ২৩ হাজার -এর বেশি টুইট হয়েছে বলে তথ্য দেওয়া হয়েছে।

এক টুইটার ব্যবহারকার গো ব্যাক মোদী লেখা ধোসা বানিয়ে সেই ছবি পোস্ট করেন। কেউ কেউ আবার আইআইটি-কে নিরপেক্ষ রাখা ও বিজ্ঞানসম্মত রাখার জন্যই মোদীকে আইআইটির থেকে দূরে রাখতে চেয়েছেন। হাউডি মোদী অনুষ্ঠানে মোদী দাবি করেছিলেন ভারতে সব ভাল চলছে। মোদীর সেই মন্তব্য নিয়ে এক টুইটার ব্যবহারকারী ব্যঙ্গচিত্র পোস্ট করেছেন।