সংসদের রাহুল গান্ধির প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় অর্থামন্ত্রী নির্মলা সীতারমন। কিন্তু সেই একই প্রশ্নের উত্তর দিতে বাধ্য হল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তথ্যের অধিকার নিয়ে দীর্ঘ দিন ধরেই আন্দোলন করছেন সকেত গোখেল। তিনিও কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে তথ্যের অধিকার আইনের মাধ্যমে ভারতের ঋণ খেলাপিদের তালিকা চেয়েছিলেন। তারই উত্তরে কেন্দ্রীয় ব্যাঙ্ক ৫০টি নামের তালিকা পাঠিয়েছে। একই সঙ্গে জানিয়েছে ঋণ খেলাপিদের কাছ থেকে প্রায় ৬৮, ৬০৭ কোটি টাকা পায় ভারতের একাধিক ব্যাঙ্ক।

তথ্যের অধিকার জানার কর্মী সকেত গোখেল জানিয়েছেন গত ১৬ ফেব্রুয়ারি সংসদের ঋণ খেলাপিদের নাম ও বকেয়া টাকার পরিমাণ জানতে চেয়েছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। কিন্তু সেই প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। তাই রাইট টু ইনফরমেশন অ্যাক্টের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে আবেদন জানিয়েছিলেন। আরবিআই-এর জনতথ্য আধিকারিক অভয় কুমার গত ২৪ এপ্রিল তাঁর প্রশ্নের উত্তর দিয়েছেন। সকেতের কথায় ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের দেওয়া তালিয়ার মেহুল চকসি থেকে শুরু করে নীরব মোদী ও বিজয় মালিয়ার নাম রয়েছে। 

আর এই তথ্য সামনে আসার পরই কেন্দ্র সরকারের বিরুদ্ধে আবারও আসরে নেমেছেন রাহুল গান্ধি। কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করেই তিনি অভিযোগ করেছেন কেন্দ্রের বিজেপি সরকার তাঁর ঋণ খেলাপি বন্ধুদের আড়াল করতে চাইছে। তিনি বলেন, তিনি সংসদে একটি সাধরণ প্রশ্ন করেছিলেন। যে সরকার ৫০ জন শীর্ষ ঋণ খেলাপির নামের তালিকা প্রকাশ করুন।কিন্তু সরকার তা এড়িয়ে গেছে।  সরকারের অসমাপ্ত কাজ শেষ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এখানেই থেমে থাকেননি রাহুল গান্ধি এই বিষয়টি তিনি রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন রাহুল। তাঁর কথায় কথায় মোদী সরকার তাঁর বন্ধুদের আড়াল করতে চাইছে।  

 

এই ঘটনা সামনে আসার পর রীতিমত কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করেছে কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ মোদী সরকার, নীরব মোদী, মেহুল চোকসি, বিজয় মালিয়াদের পলাতক ঋণ খেলাপিদের  কয়েক হাজার কোটি টাকা মকুব করে দিয়েছে। 

আরও পড়ুনঃ সেম্পেম্বর মাস থেকেই তৈরি হবে করোনার প্রতিষেধক, জল্পনা দানা বাঁধছে বিল গেটসের মন্তব্যে ...

আরও পড়ুনঃ বাড়িতেই থাকতে পারবেন করোনা-আক্রান্তরা, চোখ রাখুন স্বাস্থ্য মন্ত্রকের গাইড লাইনে ...

আরও পড়ুনঃ পালঘরের 'বদলা' নিলেন উদ্ধব, সাধু খুনে যোগীকে পাল্টা ফোন ...