Asianet News Bangla

নয়ডাতে তৈরি হবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হেরিটেজ, প্রস্তাব পেশ লোকসভায়

এই প্রতিষ্ঠান উচ্চ শিক্ষা ও গবেষণাকে প্রভাবিত করবে বলে জানিয়েছেন মন্ত্রী।

Govt to set up Indian Institute of Heritage at Noida, says Kishan Reddy bmm
Author
Kolkata, First Published Jul 20, 2021, 8:50 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নয়ডাতে নতুন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হেরিটেজ প্রতিষ্ঠার প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গৌতম বুদ্ধ নগরে এটি তৈরি করা হবে। বাদল অধিবেশন চলাকালীন গতকাল সংসদে এই প্রস্তাব পেশ করেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী কিষাণ রেড্ডি। 

আরও পড়ুন- ২১ জুলাই এবার শহিদ দিবস পালন করবে বিজেপিও, চলছে প্রস্তুতি

এই প্রতিষ্ঠান উচ্চ শিক্ষা ও গবেষণাকে প্রভাবিত করবে বলে জানিয়েছেন মন্ত্রী। যাঁরা শিল্পকলার ইতিহাস, সংরক্ষণ, সংগ্রহশালা, আরকাইভাল স্টাডিস, প্রত্নতত্ত্ব, প্রতিরোধমূলক সংরক্ষণ, এপিগ্রাফি এবং সংখ্যাতত্ত্ব, পাণ্ডুলিপি মতো বিষয় নিয়ে স্নাতকোত্তর ও পিএইচ ডি করতে চান তাঁদের কাছে এই প্রতিষ্ঠান খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এর ছাদের তলায় যাবতীয় সুবিধা পাবেন তাঁরা। শিক্ষার্থীদের সংরক্ষণ প্রশিক্ষণের সুবিধাও সরবরাহ করবে।

 

আরও পড়ুন- 'ভারত হবে মুসলিম রাষ্ট্র' - জম্মু-কাশ্মীরে ধৃত ইসলামিক স্টেটের চাঁই, বেরোল বিস্ফোরক তথ্য

কিষাণ রেড্ডি বলেন, "ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হেরিটেজ একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হবে যা গবেষণা, বিকাশ এবং জ্ঞানের প্রচার করবে। এর মাধ্যমে দেশের পুরোনো ঐতিহ্য সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন পড়ুয়ারা। হেরিটেজগুলি কিভাবে আমাদের সংস্কৃতি, বৈজ্ঞানিক ও অর্থনৈতিক জীবনের উপর অবদান রাখে সেই গবেষণার উপরও গুরুত্ব দেওয়া হবে।"

আরও পড়ুন- বাংলাদেশী নাগরিক ইস্যুতে নিশীথ প্রামানিকের পাশে দাঁড়াল মোদী সরকার, খারিজ করল বিরোধীদের দাবি

ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার আওতাধীন স্কুল অফ আর্কাইভাল স্টাডিজ, ন্যাশনাল রিসার্চ ল্যাবরেটরি ফর কনসারভেশন অফ কালচারাল প্রপার্টি (এনআরএলসি), ন্যাশনাল মিউজিয়াম ইনস্টিটিউট অফ হিসট্রি অফ আর্টস কনসারভেশন অ্যান্ড মিউসেলজি (এনএমআইসিএইচএম), ইন্দিরা গান্ধি ন্যাশনাল সেন্টার ফর দা আর্টসের মতো প্রতিষ্ঠানকে একত্রে নিয়ে আসা হবে। এগুলি ইনস্টিটিউটের বিভিন্ন স্কুলে পরিণত হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios