বিজেপির শক্ত ঘাঁটি গুজরাতের ভোট গণনায় খাতা খুলেছে আপ, ৯৫ পার করতেই আনন্দ উৎসব শুরু করেছে গেরুয়া শিবির

| Dec 08 2022, 11:05 AM IST

Gujarat exit poll 2022

সংক্ষিপ্ত

ইতিমধ্যেই ম্যাজিক ফিগার পার করে ১৫৬ ছুঁয়ে ফেলেছে বিজেপি। রাজ্য জুড়ে দেখা যাচ্ছে গেরুয়া শিবিরের উচ্ছ্বাস।

গুজরাতে আজ বিধানসভা নির্বাচনের ফলাফল। ইতিমধ্যেই দিল্লি পুরসভা চলে গেছে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টির দখলে। বুথ ফেরত সমীক্ষায় দেখা গেছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে সপ্তম দফাতেও আসন কেড়ে নিতে চলেছে কেন্দ্রের শাসকদল বিজেপি। গেরুয়া শিবিরের শক্ত ঘাঁটিতে কংগ্রেস ও আপ কতটা জোরদার টক্কর দেবে, সেই দিকেই চোখ রয়েছে সারা ভারতের রাজনৈতিক মহলের।

গুজরাত বিধানসভা ভোটের ফলাফলের দিকে আজ গোটা দেশের নজর। বিগত ২১ বছর ধরে এই রাজ্যে ক্ষমতায় রয়েছে বিজেপি। ২০২২ সালে তাদের সপ্তম দফার ভোট। এবারও বিজেপি মসনদ ধরে রাখতে পারবে, নাকি তাদের টক্কর দিয়ে সিংহাসন ছিনিয়ে নেবে আপ ও কংগ্রেস?

Subscribe to get breaking news alerts

গত ১ ও ৫ ডিসেম্বর-দুই দফায় ভোটগ্রহণ হয়েছিল গুজরাত রাজ্যে। প্রথম দফায় ভোট পড়েছিল মোট ৬৩.৩১ শতাংশ। দ্বিতীয় দফায় ভোট পড়েছিল মোট ৬৫.৩০ শতাংশ। দুটি দফা মিলিয়ে গুজরাতে মোট ৬৪.৩৩ শতাংশ ভোট পড়েছে ২০২২-এর বিধানসভা নির্বাচনে। মোট আসন রয়েছে ১৮২টি। জিততে গেলে মোট ৯২টি আসনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে হবে। বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর গুজরাত নির্বাচনের ফল প্রকাশ। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগণনা। প্রথমে গণনা শুরু হয়েছে পোস্টাল ব্যালটে, এরপর সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়েছে ইভিএমের গণনা। শান্তিপূর্ণভাবে ভোট গণনার জন্য রাজ্যের মোট ৩৩টি জেলায় ৩৭টি গণনা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

আপের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইশান গাডভি দাবি করেছিলেন, ‘‘গুজরাতের ফল আসতে দিন, দেখবেন বুথ ফেরত সমীক্ষা এ রাজ্যে ব্যর্থ হবে। কমপক্ষে ১০০টিরও বেশি আসন জিতে সরকার গড়তে চলেছে আপ।’’ পঞ্জাবের মুখ্যমন্ত্রী তথা আপ নেতা ভগবন্ত মানও দাবি করেছেন, ‘‘গুজরাতে বুথ ফেরত সমীক্ষার ফল পালটে যাবে।’’

কিন্তু, দিনের শুরুতেই দেখা গেছে, বিজেপির সঙ্গে কংগ্রেস কিছুটা লড়াই দিলেও এই দুইয়ের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে আম আদমি পার্টি। বেলা দশটার গণনা অনুযায়ী গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল নিজের কেন্দ্র ঘাটলোধিয়াতে ২৩ হাজার ৭১৩টি ভোটে এগিয়ে রয়েছেন। ইতিমধ্যেই ম্যাজিক ফিগার পার করে ১৫৬ ছুঁয়ে ফেলেছে বিজেপি। রাজ্য জুড়ে দেখা যাচ্ছে গেরুয়া শিবিরের উচ্ছ্বাস।


আরও পড়ুন-
অফিস টাইমে অত্যন্ত তাড়াহুড়ো করে গাড়ি চালাচ্ছেন? সাবধান, এক্সপ্রেসওয়েতে ধরা পড়লে তৎক্ষণাৎ বসতে হবে কাউন্সেলিংয়ে
ভারতে আরও একবার বৃদ্ধি পেতে চলেছে সুদের হার, রেপো রেট বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া
উত্তর পশ্চিমের শীতল হাওয়ার দাপট, বৃহস্পতিবার আরও নেমে গেল তাপমাত্রার পারদ