দেশজুড়ে একদিকে যেমন প্রবল দাবদাহ, তার মাঝেই দেখা দিয়েছে তীব্র জলসংকট। আর এই জলসংকটের জেরে প্রায় নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। একাধিক রাজ্যে জলসংকটের চিত্রটি কার্যত ভয়াবহ আকার ধারণ করেছে। চেন্নাইয়ে প্রবল জল সংকটের জেরে উদ্বেগ প্রকাশ করেছেন হলিউড অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও। 

আর এবার জলসংকট নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিন কয়েক আগে লোকসভায় রাষ্ট্রপতিকে ধন্যবাদ জ্ঞাপনের প্রসঙ্গে জলসংকট নিয়ে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, জলসংকটের সমস্যাটির ওপর জোড় দেওয়া দরকার। কোনও এককের প্রচেষ্টায় এই সমস্যার বিরুদ্ধে রুখে দাঁড়ানো সম্ভব নয়। এরজন্য সকলে একজোগে এগিয়ে আসার পরামর্শ দেন মোদী।

 

ভারতীয় যুবতীদের আটকে রেখে জোড় করে বারে নাচ-গান, অবশেষে উদ্ধার ৪

সম্প্রতি 'মন কি বাত'-এ জল সমস্যার সমাধান করতে সচেতনতা বৃদ্ধির ওপর জোড় দিয়েছেন মোদী। জলসংকট দূর করতে ভারতবর্ষের মানুষের কছে তিনটি বিষয়ে তুলে ধরেছেন তিনি। প্রথমত, সর্বসাধারণের পাশাপাশি নামি-দামি ব্যক্তিদের একজোট হয়ে পথে নেমে জল সংরক্ষণের বিষয়ে সচেতনতা গড়ে তুলতে হবে। দ্বিতীয়ত, জল সংরক্ষণের যে চিরাচরিত উপায়গুলি রয়েছে, সেগুলি সম্পর্কে সাধারণ মানুষের মনে সচেতনতা গড়ে তুলতে হবে। তৃতীয়ত, প্রত্যেক মানুষেরই উচিত তাঁদের পরিচিত কেউ যদি কোনও স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যুক্ত থাকে তাঁদের সঙ্গে একজোগে জলসংকট মোকাবিলায় নামতে হবে।