করোনাভাইরাসের সংক্রমণ থেকে কী করে বাঁচবেন? বাড়িতে কী করে তৈরি করবেন হ্যান্ড স্যানিটাইজার ? তারই উপায় বললেন যোগগুরু বাবা রামদেব। তাঁর কথায় খুব সহজেই বাড়িতে তৈরি করা যায় হ্যান্ড স্যানিটাইজার। তৈরি করা যাবে  প্রয়োজনীয় পথ্যও। 

হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপকরণ
নিম পাতা --     ১০০ গ্রাম
তুলসী পাতা  --  ১০-২০টি
ফটকিরি --        ১০ গ্রাম 
কর্পূর --             ১০ গ্রাম
অ্যালোভেরা

তৈরির প্রণালী
প্রথমে ১ লিটার জল নিতে হবে। ভালো করে ধুয়ে রাখা নিম পাতাগুলি সেই জলে রাখতে হবে। তারপরে তাতে তুলসী পাতা দিয়ে ভালো করে জল ফোটাতে হবে। অ্যালোভেরা জেল মেশাতে হবে। ১ লিটার জলকে ফুটিয়ে ফুটিয়ে ৬০০-৭০০ মিলি লিটার করতে হবে।  তারপরই সেই জলে কর্পূর ও ফিটকিরি গুলে দিতে হবে। তৈরি হয়ে যাবে  হোমমেড হ্যান্ড স্যানিটাইজার। 

আরও পড়ুনঃ করোনা আতঙ্কে সপ্তাহের প্রথম দিনেও শেয়ার বাজার টলমল, বন্ধের সময় নামল সূচক
 
এইভাবেই বাড়িতে সহলভ্য উপাদান দিয়েই হ্যান্ড স্যানিটাইজার তৈরির পরামর্শ দিয়েছেন যোগগুরু রামদেব। 

আরও পড়ুনঃ আরও বেশ কয়েকটি ব্যাঙ্কের ভরাডুবি হতে পারে, লোকসভায় দাঁড়িয়ে আশঙ্কা প্রকাশ রাহুল গান্ধির


একই সঙ্গে রোগ প্রতিরোধ বাড়াতে বেশি করে সবজি খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।  খাওয়ার জন্য বাড়িতে  তৈরির পরামর্শও দিয়েছেন তিনি। রামগুরু জানিয়েছেন, আমলকি, পাতিলেবু, অশ্বগন্ধা  খাওয়ার কথাও বলেছেন। যোগগুরুর কথায় প্রাণায়ম ও সূর্য নমস্কার করার ওপরেও জোর দেন তিনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন পরীক্ষাগারে করোনা মোকাবিলায় রীতিমত পরীক্ষা করা হচ্ছে। 

আরও পড়ুনঃ কমল নাথকে স্বস্তি দিল না বিজেপি, মধ্যপ্রদেশে আস্থা ভোটের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে
 
করোনাভাইরাস সংক্রমণ আন্তর্জাতিক মহামারীর আকার নিয়েছে। বর্তমানে এই দেশে আক্রান্তের সংখ্যা একশো ছুঁয়েছে। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে দুজনের। করোনা মোকাবিলায় সচেতনতার ওপর জোর দিচ্ছে কেন্দ্র ও রাজ্য প্রশাসান। বিশ্বেও করোনার করাল ছায়া পড়েছে। আক্রান্তের সংখ্যা লক্ষ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা প্রায় ৬ হাজার। ইউরোপের একাধিক শাট ডাউন ঘোষণা করেছে। বাতিল করা হয়েছে একাধিক উড়ান। চরম প্রভাব পড়েছে বিশ্বের অর্থনীতিতেও।