উত্তরপ্রদেশের মোস্ট ওয়ান্টেড অপরাধী বিকাশ দুবের মৃত্যু হয় গত ১০ জুলাই পুলিশি এনকাউন্টারে। সেই মৃত্যু নিয়ে উঠেছে নানা প্রশ্ন। গ্যাংস্টারের এনকাউন্টারের প্রায় ২ সপ্তাহ পর এবার এই বিষয়ে মুখ খুললেন বিকাশের সহধর্মীনি রিচা। সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে বিকাশের স্ত্রী বলেন, তাঁর স্বামী যা করেছে তার জন্য তিনি একদিন তাকে মেরে দিতেন।

রিচা দাবি করেন, কানপুরের বিকরু গ্রামে পুলিশ কর্মীদের যেভাবে মেরেছে বিকাশ তার জন্য তিনি নিজেই একদিন স্বামীকে খুন করতেন। ৮ জন পুলিশকর্মীর পরিবারকে শেষ করে দিয়েছে বিকাশ। তিনি জানান, স্বামীর করা অপকর্মের জন্য তাঁর পরিবার সমাজে মুখ দেখাতে পারছে না। "তাই আমি নিজেই ওকে গুলি করতাম।"

 

 

বিকাশের মৃত্যুর পর স্বামীর শেষকৃত্যেও সামিল হয়েছিলেন রিচা। ছোট ছেলেক নিয়ে শ্মশানে এসেছিলেন তিনি। পুলিশি পাহাড়ার মধ্যে সেদিন তাঁকে দেখে সংবাদমাধ্যম ঝাঁপিয়ে পড়েছিল। তবে উৎসাহীদের প্রশ্নের জবাবে স্বমাীর শেষকৃত্যে এসে রিচা একটা কথাই বলেছিলেন, "বিকাশ ভুল ছিল, এই পরিণাম তাঁর প্রাপ্যই ছিল।"

সেই ঘটনার প্রায় দুই সপ্তাহ পর এই প্রথম মিডিয়ার সামনে এলেন রিচা। কানপুরের ঘটনার দিন ঠিক কী ঘটেছিল তা ব্যাখ্যা করতে গিয়ে বিকাশের স্ত্রী বলেন,  ৩ জুলাই  ভোররাতে বিকাশ পুলিশকর্মীদের উপর হামলা করেন সেদিন তাঁর সঙ্গে স্বামীর কথা হয়েচিল। বিকাশ নিজেই তাঁকে ফোন করে বাড়ি ছেড়ে পালাতে বলেছিলেন। রিচার কথায়, "ও আমাকে বাচ্চাদের নিয়ে বাড়ি ছাড়তে বলল। আমি বললাম, তুমি আমার সংসার নষ্ট করে দিয়েছ। ও তখনই আমাকে গালিগালাজ করতে শুরু করল। আমি রাগে ফোন ছুঁড়ে ফেলে দিই। এর পর বাচ্চাদের নিয়ে বেরিয়ে পড়ি পায়ে হেঁটে। বিকাশ বলেছিল, ওর সঙ্গে গ্রামের কিছু লোকের ঝামেলা হয়েছে।

আরও পড়ুন: 'বিকাশের ভাগ্যে এটাই ছিল', ছেলেকে নিয়ে স্বামীর শেষযাত্রায় এসে বললেন সহধর্মিনী রিচা

রিচা আরও বলেন, পরদিন সকালে বাস স্ট্যান্ডে গিয়ে বিকাশের কাণ্ডের কথা তিনি জানতে পারেন। তার পর সেখান থেকে লুকিয়ে পালিয়ে যান। স্বামীর জন্যই এতজন পুলিশকর্মীর স্ত্রী বিধবা হল। রিচার কথায়, "ওকে ওই সময় হাতের সামনে পেলে আমিই গুলি করে দিতাম। ওকে পাপের শাস্তি পেতেই হত।''

আরও পড়ুন: তিন তিনটি হাসপাতালে জায়গা হল না স্বয়ং করোনা যোদ্ধার, বিনা চিকিৎসায় মৃত্যু এবার ডাক্তারের

রিচা জানিয়েছেন, দুর্ঘটনায় মাথায় চোট পেয়েছিল বিকাশ। তার পর থেকে সময় সময় উদ্বেগে অস্থির হয়ে যেত সে। সময় মতো ওষুধ না পেলে উত্তেজিত হয়ে যেত বিকাশ। সেই রাতে উত্তেজিত হয়েই বিকাশ পুলিসকর্মীদের উপর হামলা করেছিল বলে মনে করছেন রিচা। পাশাপাশি তিনি স্বামীর কাজ সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন না বলেই দাবি করেছেন রিচা। তবে জানা যায় প্রেম করেই বিকাশের সঙ্গে ঘর বেঁধেছিলেন রিচা। ১৯৯৭ সালে পালিয়ে বিকাশকে বিয়ে করেন রিচা।