Asianet News BanglaAsianet News Bangla

'হিটলারের মত মৃত্যু হবে মোদীর'- সুবোধ কান্ত সহায়ের মন্তব্যে তীব্র বিতর্ক, দায় এড়াল কংগ্রেস

কংগ্রেস নেতা সুবোধ কান্ত সোমবার দিল্লিতে রাহুল গান্ধীকে ইডি-র জিজ্ঞাসাবাদ এবং অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দলের 'সত্যগ্রহ'-এর বিক্ষোভ কর্মসূচিতে সক্রিয় অংশ নেন। সোমবার তিনি দিল্লিতে বলেন যে মোদী যদি হিটলারের পথ অনুসরণ করেন তবে তিনি সেভাবেই মারা যাবেন।

If Modi walks the path of Hitler, he will die like Hitler, says Congress leader Subodh Kant Sahay on Agnipath bpsb
Author
Kolkata, First Published Jun 20, 2022, 3:41 PM IST

দিল্লিতে 'সত্যগ্রহ'-এর মাধ্যমে মোদী সরকারের আনা অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা করছে কংগ্রেস। এদিকে, কংগ্রেস নেতা সুবোধ কান্ত সহায়ের  একটি ভিডিও প্রকাশিত হয়েছে, যেখানে তাকে সত্যাগ্রহের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্কে অশালীন মন্তব্য করতে শোনা গিয়েছে। স্বাভাবিকভাবেই তীব্র বিতর্ক তৈরি হয়েছে গোটা বক্তব্য জুড়ে। ভিডিওতে তাকে বলতে দেখা যায় যে প্রধানমন্ত্রী মোদীর হিটলারের মত মৃত্যু হবে।

উল্লেখ্য, কংগ্রেস নেতা সুবোধ কান্ত সোমবার দিল্লিতে রাহুল গান্ধীকে ইডি-র জিজ্ঞাসাবাদ এবং অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দলের 'সত্যগ্রহ'-এর বিক্ষোভ কর্মসূচিতে সক্রিয় অংশ নেন। সোমবার তিনি দিল্লিতে বলেন যে মোদী যদি হিটলারের পথ অনুসরণ করেন তবে তিনি সেভাবেই মারা যাবেন। ভিডিওতে দেখা যাচ্ছে যে কংগ্রেস নেতা যখন এই বিবৃতি দেন, তখন মঞ্চে প্রবীণ কংগ্রেস সদস্য প্রমোদ তিওয়ারি এবং শচীন পাইলটও উপস্থিত ছিলেন।

বিজেপির পালটা আক্রমণ

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুবোধ কান্ত সহায়ের এই বক্তব্যের সমালোচনা করেছে বিজেপি। প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে বিতর্কিত বক্তব্য নিয়ে বিজেপি নেতা শাহজাদ পুনাওয়ালা প্রশ্ন তুলে বলেন, গান্ধী পরিবার এসবে সম্মতি দিচ্ছে, কংগ্রেস তার নেতাদের ওপর কোনও শৃঙ্খলা বজায় রাখে না,  কংগ্রেস উত্তর দিক এটা কি ধরণের সত্যাগ্রহ?

এই বিবৃতির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ নথিভুক্ত করার সময়, ঝাড়খণ্ডের বিজেপি সভাপতি বলেন যে কংগ্রেস হতাশ, তাই তাদের নেতারা এমন বিবৃতি দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী বিজেপির প্রধানমন্ত্রী নন, তিনি দেশের প্রধানমন্ত্রী। তাঁকে ও তাঁর পদকে সম্মান করা সকলের কর্তব্য। 

কংগ্রেসের অবস্থান

এদিকে সুবোধ কান্ত সহায়ের এই মন্তব্যের পর বিতর্কের কোনও দায় নিতে চায়নি হাত শিবির। কংগ্রেসের ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া যোগাযোগ, প্রচার এবং মিডিয়ার দায়িত্বে থাকা সাধারণ সম্পাদক জয়রাম রমেশ একটি টুইটে বলেছেন,"আমরা অশালীন মন্তব্যের সাথে একমত নই"। এই বিবৃতির পরেই সমালোচনার মধ্যে, কংগ্রেস সুবোধকান্ত সহায়ের দেওয়া বক্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে। শতাব্দী প্রাচীন এই দল জানিয়েছে “কংগ্রেস পার্টি স্বৈরাচারী আদর্শ এবং জনবিরোধী নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে। তাদের লড়াই বিজেপি সরকার ও কেন্দ্রের মোদী সরকারের অনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে। তবে প্রধানমন্ত্রীর প্রতি কোনো অশালীন মন্তব্যের সঙ্গে আমরা একমত নই। গান্ধীবাদী নীতি ও পথে আমাদের সংগ্রাম চলবে।”

তবে নিজের বক্তব্য থেকে পিছু হঠতে নারাজ সুবোধকান্ত সহায়। তাঁর দাবি তিনি সেভাবে কিছুই ভুল বলেননি। তিনি বলেন এতকিছুর পর কী ভুল বলেছেন তিনি, সেটা বুঝতে পারছেন না। যে হিটলারের কৌশল অনুসরণ করবে সে হিটলারের মৃত্যুতে মরবে। এর মধ্যে কোথাও ভুল বার্তা বা ইঙ্গিতের বিষয়টি বুঝতে পারছেন না তিনি বলে জানিয়েছেন সহায়। 

Follow Us:
Download App:
  • android
  • ios