Asianet News BanglaAsianet News Bangla

মানেসরের কোয়ারেন্টাইনে মিলল করোনা আক্রান্তের সন্ধান , আতঙ্কে বন্ধ হল সেনার নিয়োগ

  • করোনা নিয়ে দেশজুড়ে ছড়িয়েছে আতঙ্ক
  • একাধিক রাজ্যে বন্ধ স্কুল-কলেজ, সিনেমাহল
  • দফায়, দফায় বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রীরা
  • সার্ক দেশগুলিকে যৌথভাবে কাজ করার আহ্বান মোদীর
In India Coronavirus cases rise to 79
Author
Kolkata, First Published Mar 13, 2020, 4:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


করোনা আতঙ্কে ত্রাহি ত্রাহি রব চারদিকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারী ঘোষণার পর থেকে এদেশেও একের পর এক রাজ্য সরকারি প্রনোয়ন করছে মহামারী আইন। প্রতিদিনই মিলছে নতুন নতুন রোগীর সন্ধান। এই পরিস্থিতিতে আগামী এক মাসের জন্য নিজেদের নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিল ভারতীয় সেনা। পাশাপাশি সেনা আধিকারিকদের ভ্রমণের বিষয়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

 

এদিকে ১১ মার্চ ইতালি দেশে দেশে ফিরেছিলেন এক ব্যক্তি। গত ১৪ বছর ধরে ইতালির এক রেস্তোরাঁয় কাজ করতেন তিনি। দেশে ফেরার পর মানেসরে তৈরি সেনার কোয়ারেন্টাইনে ফেলিলিটি সেন্টারে রাখা হয়েছিল তাঁকে। ওই ব্যক্তীর শরীরে করোনা ভাইরাস মিলেছে বলে শুক্রবার জানানো হয়েছে। 

এদিকে উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত ১১ জনের শরীরে মারণ করোনা ভাইরাস পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এদের মধ্যে ৭ জন আগ্রায়, ২ জন গাজিয়াবাদ, একজন নয়ডা ও আরেকজন লখনউয়ের বাসিন্দা বলে জানা যাচ্ছে।  এই পরিস্থিতিতে রাজ্যের আগামী ২২ মার্চ পর্যন্ত রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখছে উত্তরপ্রদেশ সরকার। 

উত্তরপ্রদেশের মত কর্ণটকেও মিলেছে একাধিক করোনা আক্রান্তের সংখ্যা। সেকরাণে আরও এক সপ্তাহের জন্য রাজ্যের সমস্ত মল, সিনেমাহল, পাব এবং বিয়ের অনুষ্ঠান বন্ধ রাখার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা।

আরও পড়ুন: বেঙ্গালুরুতে এবার করোনায় আক্রান্ত গুগল কর্মী, দেশে ক্রমেই বাড়ছে আতঙ্ক

একই পথে হেঁটেছে ছত্তিশগড় সরকারও। রাজ্যের সমস্ত লাইব্রেরি, জিম, সুইমিংপুল, ওয়াটার পার্ক বন্ধ থাকবে ৩ মার্চ পর্যন্ত।

ওড়িশার এখনও পর্যন্ত করোনা রোগীর সন্ধান না মিললেও বিপর্যয় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল ও সিনেমাহলগুলি। আগামী ২৯ মার্চ পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে বিধানসভার অধিবেশনও।

 করোনা আতঙ্কে এবার ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের হেরিটেজ মিউজিয়াম  বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে  সেন্ট্রাল রেল। গোটা মার্চ মাস বন্ধ রাখা হবে রেলের এই হেরিটেজ মিউজিয়ামটি। কোভিড-১৯ ভাইরাসের কারণে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় তাদের সমস্তরকম কর্মসূচি বন্ধ রাখছে ৩১ মার্চ পর্যন্ত। 

আরও পড়ুন: উহানে নাকি করোনা বয়ে এনেছে ট্রাম্পের সেনা, দাবি করছে জিংপিং-এর প্রশাসন

এদিকে এদেশে এখনও পর্যন্ত কেরলে সবচেয়ে বেশি রয়েছেন করোনা আক্রান্ত। এই অবস্থায় আগামী ৮ এপ্রিল পর্যন্ত মুলতুবি  করে দেওয়া হল কেরল বিধানসভার অধিবেশন। 

এদেশে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। সম্প্রতি সৌদি আরব থেকে দেশে ফিরেছিলেন তিনি। এরপরেই কর্ণাটকের কুলবার্গির বাসিন্দা ওই বৃদ্ধের সংস্পর্শে আসা ৪৬ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এখনও পর্যন্ত এদেশে ৭৯ জনের শরীরে মারণ করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। ৩টি রাজ্য মহামারী ঘোষণা করেছে।এই পরিস্থিতিতে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ-পূর্ব এশিয়ায় সার্কের অন্তর্ভুক্ত দেশগুলির নেতৃত্বের কাছে যৌথ ভাবে করোনা পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানিয়েছেন। তার আগেই নিজের মন্ত্রিসভার মন্ত্রীদের বিদেশ সফর বাতিল করতে বলেছেন প্রধানমন্ত্রী।

 

Follow Us:
Download App:
  • android
  • ios