রেস্তোারায়ঁ খেতে গিয়ে আপনার পছন্দের অর্ডার দেওয় খাবার নিয়ে যদি আপনার টেবিলের দিকে এগিয়ে আসে কোনও 'যন্ত্রমানব', বিষয়টা খানিক অবাক করার মত বৈকি। পূর্ব ভারতে সম্ভবত এই প্রথম এমনই অভিনব পদ্ধতিতে রেস্তোঁরায় গ্রাহকদের পরিষেবা দিচ্ছে যন্ত্রমানব। ভুবনেশ্বরের চন্দ্রশেখরপুর এলাকায় অবস্থিত ‘রোবো শেফ’নামে একটি রেস্তোরাঁতে গেলেই মিলবে এমন ধরনের পরিষেবা।

আরও পড়ুন- গোটা দ্বীপ জুড়ে ঝুলছে ভয়ঙ্কর সব পুতুল, দেখলে গা ছমছম করে উঠবে

বুধবার এই অভিনব রেস্তোরাঁটির উদ্বোধন হওয়ার সঙ্গে সঙ্গেই তা ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সংবাদ সংস্থা এএনআই এর মতে, এই রেস্তোরাঁতে রয়েছে দুটি রোবট যার নাম রাখা হয়েছে, 'চম্পা' ও 'চামেলি'। এরা প্রত্যেকটি টেবিলে পৌঁছে গ্রাহকদের থেকে অর্ডার নেয় সেই সঙ্গে খাবারও পৌঁছে দেয় প্রত্যেকটি টেবিলে।

আরও পড়ুন- নতুন রূপে আবার বাজারে ফিরছে বাজাজ চেতক

খাবার পরিবেশন করার পাশাপাশি বেশ কয়েকটি ভাষায় কথা বলতেও সক্ষম এই দুটি রোবট। যদিও ভারতে বেশ কয়েকটি রেস্তোরাঁ রয়েছে যেখানে রোবট গ্রাহকদের সেবা দিচ্ছে, রোবো শেফ সম্ভবত প্রথম রেস্তোঁরা যেখানে তাদের জন্য কোনও বিশেষ ট্র্যাক নেই। রোবটগুলির মধ্যে রয়েছে ১৭ ধরনের সেন্সর। 'রোবো শেফ' এর রেস্তোরাঁর মালিক পেশায় একজন সিভিল ইঞ্জিনিয়ার নাম জিত বাসা। তিনি যুক্তরাষ্ট্রের রোবটের পরিষেবা দেখে অনুপ্রাণিত হয়েই এই উদ্যোগ নিয়েছিলেন। তাই অন্য রেস্তোরাঁর থেকে কীভাবে 'রোবো শেফ'-কে আলাদা পরিচিতি দেওয়ার জন্যই এমন চিন্তা ভাবনা করেছেন তিনি।