Asianet News BanglaAsianet News Bangla

বন্ধই হয়ে গেল ই-ফাইলিং পোর্টাল, ইনফোসিসের এমডিকে তলব অর্থমন্ত্রকের, কী বললেন আইটি মন্ত্রী

এখনও আয়কর বিভাগের নতুন পোর্টালের ত্রুটি না শোধরানোর জন্য ইনফোসিসের সিইওকে তলব করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই বিষয়ে কী বললেন আইটি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর?

Income Tax portal glitch, Finance Ministry summons Infosys CEO Salil Parekh ALB
Author
Kolkata, First Published Aug 22, 2021, 5:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জুনের গোড়ায় চালু হয়েছিল আয়কর বিভাগের নতুন ই-ফাইলিং পোর্টাল। তারপর আড়াই মাস কেটে গিয়েছে। কিন্তু, এখনও পোর্টালের ত্রুটি বা গ্লিচগুলির সমাধান করা হয়নি। আয়কর বিভাগ আরও জানিয়েছে ত্রুটি সমাধান তো দূর ২১ অগাস্ট তারিখ থেকে পোর্টালটি উপলব্ধই নয়। আর এর জন্য পোর্টালটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থা 'ইনফোসিস'এর ম্যানেজিং ডাইরেক্টর তথা সিইও সলিল পারেখ-কে ২৩ অগাস্ট তারিখে তলব করল অর্থ মন্ত্রক। কেন এখনও ত্রুটিগুলির সমাধান হয়নি তা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সামনে ব্যাখ্যা করতে হবে তাঁকে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় আইটি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির উচিত, ভারত সরকারের প্রকল্পগুলি বিশেষ মনোযোগ সহকারে দেখা। 

এর আগে গত ১৬ অগাস্ট কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারমণ জানিয়েছিলেন ২-৩ দিনের মধ্যেই নতুন পোর্টালটি পুরোপুরি ঠিক হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। তিনি জানিয়েছিলেন, এই ব্যাপারে তিনি ক্রমাগত ইনফোসিসকে তাড়া দিচ্ছেন। নন্দন নীলেকানি দ্রুত সমাধান করার আশ্বাস দিয়েছেন। রাজস্ব সচিব তরুন বাজাজ প্রতি সপ্তাহেই পোর্টালটি ঠিক করার অগ্রগতি পর্যবেক্ষণ করছেন, বলেও জানিয়েছিলেন সীতারামন। ইনফোসিসকে উদ্দেশ্য করে তিনি বলেছিলেন, 'দেখবেন, করদাতারা যেন হতাশ না হন'। কিন্তু, এদিনের বিবৃতি থেকে বোঝা যাচ্ছে, আয়কর বিভাগের ই পোর্টালটি ঠিক হওয়ার পরিবর্তে ২১ অগাস্ট থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

আরও পড়ুন - Afghanistan - ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার, বিশাল প্রাকৃতিক সম্পদের ভান্ডারের উপর বসে তালিবানরা, দেখুন

আরও পড়ুন - Afghanistan - সবথেকে বড় পরিবর্তন ফ্যাশনে, ২০ বছরে কতটা বদলেছে তালিবান, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - Afghanistan - তালিবানিস্তানে জারি প্রথম ফতোয়া, গোড়াতেই ছেঁটে ফেলা হল 'যত নষ্টের গোড়া'

বিষয়টি নিয়ে এদিন টুইট করেছেন ভারতের তথ্য-প্রযুক্তি বিভাগের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখরও। এক সময় তিনি নিজেই একটি টেলিকম সংস্থা চালাতেন। রাজীব চন্দ্রশেখর বলেছেন, গুরুত্বপূর্ণ সরকারী প্রযুক্তিগত সমাধানের কাজ করার সময়ে ভারতীয় প্রযুক্তি কোম্পানিগুলিকে অবশ্যই এই প্রকল্পগুলিকে বিশেষ দায়বদ্ধতা হিসাবে বিবেচনা করা উচিত। ইসব ক্ষেত্রে তাদের সেরা দলগুলি মোতায়েন করা উচিত। এই কাজগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই প্রকল্পগুলি ভারতের মানুষের ভালর জন্য করা হয় এবং এগুলিতে ত্রুটি থাকলে ভারতের আপামর জনগণের উপর তার প্রভাব পড়ে। তিনি ইনফোসিস সংস্থাকে আহ্বান জানিয়েছেন, নিজেদের মান আরও উন্নিত করে এবং একটি ভাল কাজ করে দেখানোর জন্য।

Income Tax portal glitch, Finance Ministry summons Infosys CEO Salil Parekh ALB

Income Tax portal glitch, Finance Ministry summons Infosys CEO Salil Parekh ALB

Follow Us:
Download App:
  • android
  • ios