Asianet News BanglaAsianet News Bangla

India-Bangladesh: 'সম্পর্কের স্বর্ণালী সময়', ৬ ডিসেম্বর ২০ টি দেশে পালিত হবে 'মৈত্রী দিবস'


ভারত ও বাংলাদেশের সম্পর্কের (India-Bangladesh Relations) সোনালী পর্ব চলছে বলে জানালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। আগামী ৬ ডিসেম্বর দুই দেশ 'মৈত্রী দিবস' (Maitri Diwas) পালন করবে।

India Bangladesh ties passing through golden phase, says Rajnath Singh ALB
Author
Kolkata, First Published Nov 23, 2021, 2:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'ভারত ও বাংলাদেশের সম্পর্কের (India-Bangladesh Relations) সোনালী পর্ব চলছে'। ২১ নভেম্বর দিনটি বাংলাদেশ, সশস্ত্র বাহিনী দিবস (Bangladesh Armed Forces Day) হিসাবে পালন করে। এই উপলক্ষে সোমবার, নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে গিয়ে ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে এমন কথাই বললেন, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। তিনি আরও বলেন, এই বছর একদিকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, অন্যদিকে ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তি। আবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (Shaikh Mubur Rahman) জন্মশতবার্ষিকীও বটে। তাই, বছরটি দুই দেশের সম্পর্কের জন্য অত্যন্ত তাত্পর্যপূর্ণ।

বাংলাদেশের সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে, সোমবার সন্ধ্যায় নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনে (Bangladesh High Commission, New Delhi), বাংলাদেশি হাইকমিশনার মহম্মদ ইমরানন্দ (Muhammad Imranand) এক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেখানেই আমন্ত্রণ জানানো হয়েছিল ভারতের প্রতিরক্ষামন্ত্রীকে। রাজনাথ সিং সেই অনুষ্ঠানে বলেন, 'ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক একটি 'স্বর্ণালী অধ্যায়'-এর মধ্য দিয়ে যাচ্ছে। নিরাপত্তা, বাণিজ্য, সংযোগ এবং দুই দেশের মানুষের মধ্যে মত বিনিময়ের মতো ঐতিহ্যগত ক্ষেত্রে সহযোগিতা ক্রমে গভীরতর হচ্ছে। আবার পারমাণবিক প্রযুক্তি, আইটি, উদ্ভাবন এবং নীল অর্থনীতির মতো নতুন এবং উদীয়মান ক্ষেত্রেও দুই দেশের অংশিদারিত্ব প্রসারিত হচ্ছে। 

আরও পড়ুন - Gallantry Awards: শহীদ কর্নেল সন্তোষ বাবু পেলেন মহাবীর চক্র, আরও ৫ জন 'বীর চক্রে' সম্মানিত

আরও পড়ুন - Manish Tewri: কংগ্রেসকে চরম অস্বস্তিতে ফেললেন মণীশ তিওয়ারি, ২৬/১১ হল বিজেপির নতুন অস্ত্র

আরও পড়ুন - Mamata In Delhi: প্রথম দিনই ৫ বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠক, জেনে নিন মমতার দিল্লির কর্মসূচি

প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন, তাঁর মতে দক্ষিণ এশীয় অঞ্চলের অগ্রগতি ও সমৃদ্ধি আনতে দুই দেশের শক্তিশালী অংশীদারি দারুণ গুরুত্বপূর্ণ। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের (Bangladesh Liberation War) পাশে দাঁড়ানো ভারতীয় সেনাদেরও (Indian Army) শ্রদ্ধা জানান রাজনাথ সিং। তিনি বলেন, ঐতিহাসিক অভিজ্ঞতা এবং ভারত ও বাংলাদেশের মানুষের গভীর মানসিক, সাংস্কৃতিক, ভাষাগত এবং ভ্রাতৃত্বপূর্ণ বন্ধনের জন্য, ভারতের দিক থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত স্বাভাবিকভাবেই সর্বাত্মক সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছিল। এই বন্ধুত্ব, ত্যাগ, সীমানার বাধা অতিক্রম করে আরও সমৃদ্ধ হওয়ায় ভারত গর্বিত, বলেও জানান প্রতিরক্ষা মন্ত্রী।

"

এই অনুষ্ঠানে রাজনাথ সিং আরও একটি বড় ঘোষণা করেন। প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, আগামী ৬ ডিসেম্বর, ভারত ও বাংলাদেশে তো বটেই, সেইসঙ্গে বিশ্বের আরও ১৮ টি দেশে 'মৈত্রী দিবস' (Maitri Diwas) পালিত হবে। ১৯৭১ সালে ৬ ডিসেম্বর তারিখেই বিশ্বের প্রথম দেশ হিসাবে ভারত, বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে পৃথক দেশের স্বীকৃতি দিয়েছিল। ২০২০ সালেই ঢাকা সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং বাংলাদেশী প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Shaikh Hasina) যৌথ বিবৃতিতে, এই বিশেষ দিনটিকে 'মৈত্রী দিবস' হিসেবে উদযাপন করার ঘোষণা করেছিলেন।

Follow Us:
Download App:
  • android
  • ios