Asianet News BanglaAsianet News Bangla

Sikkim: সিকিমে নিষিদ্ধ করা হল প্লাস্টিকের জলের বোতল পর্যটকদের উদ্দেশ্যে বিরাট বার্তা রাজ্য সরকারের

সিকিমে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছে? তবে এবার পর্যটকদের জন্য সিকিম সরকার জারি করল নয়া নিয়ম। প্লাস্টিকের জলের বোতলের ব্যবহার একেবারেই নিষিদ্ধ করলো সিকিম সরকার। 
 

Sikkim govt has decided to ban plastic packaged drinking water from 1st january 2022
Author
Kolkata, First Published Oct 4, 2021, 5:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিগত মরশুম থেকে করোনা আবহে (Corona Pandemic) নানান পরিবর্তন এসেছে পর্যটন শিল্পে। বর্তমানে করোনা সংক্রমণ অব্যাহত থাকলেও সংক্রমণের আতঙ্ক থেকে কিছুটা বেরিয়ে আস্তে পেরেছে মানুষ। সিকিম সরকার (Sikkim Govt) কোভিড বিধি মেনেই পর্যটকদের জন্য খুলে দিয়েছেন সিকিমের দরজা। তবে এবার বিরাট সিদ্ধান্ত সিকিম সরকারের। সিকিম থেকে প্লাস্টিক বোতলের নিষিদ্ধ করা হল।  অর্থাৎ পর্যটকরা বাড়ি থেকে প্লাস্টিকের জলের বোতল নিয়ে ও যেতে পারবেন না এমন কি সেখানকার কোনো দোকানে ও পাওয়া যাবে না প্লাস্টিকের জলের বোতল। 

আরও পড়ুন- OnePlus 9 5G: এই দীপাবলিতে OnePlus 9 সিরিজে বাম্পার অফার জানুন কত দাম রাখা হল এই ফোনের

এই প্রসঙ্গে সিকিম মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং (Prem Singh Tamang)- এর মন্তব্য পরিষ্কার,পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর জল সেখানে যখন পাওয়া যায় তখন বাইরে থেকে বোতল বন্দি জল আনার কোনো প্রয়োজন নেই। বোতলের জলের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর জল (Healthy Water) সেখানে পাওয়া যায়। তাছাড়া পরিবেশ থেকে প্লাস্টিক জাতীয় পদার্থের ব্যবহার বন্ধ করা ও একান্তই প্রয়োজন। তাই এই উদ্যোগে পরিবেশের অনেক উপকার হবে বলে তিনি মনে করেন। 

আরও পড়ুন- Rave Party: মাত্র কয়েক ঘন্টার মধ্যে জনপ্রিয় 'রেভ পার্টি' জানুন আদতে কী এই পার্টি

দূষণ প্রতিরোধে সিকিম (Sikkim) ভারতের মধ্যে অন্যতম একটি রাজ্য। এর আগে এই রাজ্যকে ১০০ শতাংশ অরগ্যানিক রাজ্য হিসাবে ঘোষণা করা হয়েছে।  এই রাজ্যের কোনো জমিতে রাসায়নিক সার ও ব্যবহার করা হয় না। এবার প্লাস্টিক পদার্থ নিষিদ্ধকরণে উদ্যোগী সিকিম সরকার। যদি পূর্বেই সিকিমের করেকটি জায়গায় জলের বোতল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এ বার গোটা রাজ্যেই এই নিয়ম চালু হতে চলেছে। আগামী বছরের শুরু থেকেই এই নিয়ম কার্যকর সিদ্ধান্ত নিয়েছেন সিকিম সরকার (Sikkim Govt)। তবে সিকিম সরকারের তরফে জানানো হয়েছে যে এই নিয়মটি চালু করার আগে রাজ্য সরকারের তরফে পানীয় জল বণ্টনের পরিকাঠামো উন্নত করা হবে। 

আরও পড়ুন- Video: কেন্দ্রীয় মন্ত্রীর ভিডিও শেয়ার করে প্রশংসায় পঞ্চমুখ মোদী, কী করলেন কেন্দ্রীয় মন্ত্রী

 

Follow Us:
Download App:
  • android
  • ios