Asianet News BanglaAsianet News Bangla

২০২৩ সালের মধ্যে ভারতে জনবিস্ফোরণ! চিনকে ছাপিয়ে যাওয়ার আশঙ্কা

রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, ২০২২ সালের ১৫ নভেম্বরের মধ্যে বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়নে পৌঁছাবে। সর্বশেষ রিপোর্ট অনুসারে বিশ্বের জনসংখ্যা ২০৩০ সালের মধ্যে ৮.৫ বিলিয়ন এবং ২০৫০ সালের মধ্যে ৯.৭ বিলিয়নে পৌঁছাতে পারে। 

India is going to be the most populous country by 2023 bpsb
Author
Kolkata, First Published Jul 11, 2022, 1:17 PM IST

ভারত আগামী বছর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। সোমবার রাষ্ট্রসঙ্ঘের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন অনুসারে, ২০২২ সালের নভেম্বরের মাঝামাঝি বিশ্বের জনসংখ্যা আট বিলিয়নে পৌঁছাবে বলে অনুমান করা হয়েছে।

চিনের জনসংখ্যা ২০১৯ সালের তুলনায় ০.৫৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ১.৪১১৭৮ বিলিয়ন হয়েছে, যদিও জনসংখ্যা বৃদ্ধির এই হার দেশটিতে সবচেয়ে ধীরগতিতে চলছে বলে জানা গিয়েছে। ২০১৯ সালে চিনের জনসংখ্যা ছিল ১.৪ বিলিয়ন। চিন এখনো সবচেয়ে জনবহুল দেশের মর্যাদা ধরে রেখেছে। যাইহোক, সরকারী অনুমান অনুসারে, এই সংখ্যা আগামী বছরের মধ্যে হ্রাস পেতে পারে, যার ফলে শ্রমিকের ঘাটতি বাড়তে পারে।

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি ফল, দূর হবে উচ্চ কোলেস্টেরলের সমস্যা, জেনে নিন কী কী

আরও পড়ুন- এই কয়টি উপসর্গ উপেক্ষা করবেন না, Alcoholic Liver Disease-এ আক্রান্ত হলে হয় এমনটা

আরও পড়ুন- JEE Main Result 2022: প্রকাশিত হল JEE Main সেশন ১ এর ফলাফল, রইল বিস্তারিত

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মতো দেশকে জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে। সরকার যদি এখানে কোনও পদক্ষেপ না নেয়, তাহলে এত বিশাল জনসংখ্যা সামলানো কঠিন হয়ে পড়বে। এখানে বসবাসকারী মানুষের জন্য সম্পদের অভাব হবে। তবে প্রতিবেদনে ভাল বিষয় হল যে ১৯৫০ সালের পর বিশ্বের জনসংখ্যা সর্বনিম্ন হারে বৃদ্ধি পাচ্ছে।

২০২০ সালে জনসংখ্যা বৃদ্ধির হার এক শতাংশ কমেছে। রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, ২০২২ সালের ১৫ নভেম্বরের মধ্যে বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়নে পৌঁছাবে। সর্বশেষ রিপোর্ট অনুসারে বিশ্বের জনসংখ্যা ২০৩০ সালের মধ্যে ৮.৫ বিলিয়ন এবং ২০৫০ সালের মধ্যে ৯.৭ বিলিয়নে পৌঁছাতে পারে। এটি বিশ্বাস করা হয় যে ২০৮০ সালে বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চে পৌঁছাবে। এই সময়ে বিশ্বের মোট জনসংখ্যা ১০.৪ বিলিয়নে পৌঁছাবে। এবং ২১০০ সাল পর্যন্ত এই জায়গায় থাকবে।

India is going to be the most populous country by 2023 bpsb

নভেম্বরে বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন
রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব বলেছেন, বিশ্ব জনসংখ্যা দিবসের (১১ জুলাই) ঠিক পরেই চলতি বছরের নভেম্বরে বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়নে পৌঁছাবে। স্বাস্থ্য ক্ষেত্রে অগ্রগতির কারণে মানুষের বয়স বাড়ছে এবং শিশুমৃত্যুর হারও কমছে।

এই প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে ২০২৩ সালে ভারত জনসংখ্যার দিক থেকে চিনকে ছাড়িয়ে যাবে। এর ফলে ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পরিণত হবে। বিশ্বের সবচেয়ে জনবহুল দুটি দেশ হবে পূর্ব এশিয়া ও দক্ষিণ এশিয়া থেকে এবং তাদের মোট সংখ্যা হবে ২.৩ বিলিয়ন। এটি পৃথিবীর মোট জনসংখ্যার ২৯ শতাংশ হবে। ২০৫০ সালের মধ্যে, যে ৮টি দেশে জনসংখ্যা বৃদ্ধি পাবে তার মধ্যে রয়েছে পাকিস্তান, কঙ্গো, মিশর, ইথিওপিয়া, নাইজেরিয়া, ভারত, ফিলিপাইন এবং তানজানিয়া।

Follow Us:
Download App:
  • android
  • ios