Asianet News BanglaAsianet News Bangla

Taliban: বিষয় তালিবান অধিকৃত আফগানিস্তান, আলোচনার জন্য পাকিস্তানকে ডাকল ভারত

সূত্রের খবর আগামী মাসের ১০-১১ নভেম্বর দিল্লিতেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের ব্যবস্থা করা হয়েছে। সেই কারণেই পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফকে আমন্ত্রণ জানান হয়েছে। 

India is set to hold a meeting of national security advisers on Afghanistan, Pakistan invited  bsm
Author
Kolkata, First Published Oct 17, 2021, 4:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী মাসে অর্থাৎ নভেম্বরে ভারত (India) নতুন দিল্লিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের (National Security Advisor) বৈঠকের আয়োজন করতে চলেছে। তালিবান (Taliban) অধীকৃত আফগানিস্তানের (Afghanistan) ওপর ভিত্তি করেই এই আলোচনাচক্রের আয়োজন করা হচ্ছে। সেই মর্মে ইতিমধ্যে প্রতিবেশী রাষ্ট্র রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তাকরে আমন্ত্রণ জানান হয়েছে। এই বৈঠকে অংশ নেওয়ার জন্য পাকিস্তান (Pakistan) ও চিনকেও (China) আমন্ত্রণ জানান সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। যদিও এখনও পর্যন্ত সরকারি তরফে এই বিষয় নিয়ে কোনও বার্তা দেওয়া হয়নি। 

India is set to hold a meeting of national security advisers on Afghanistan, Pakistan invited  bsm

সূত্রের খবর আগামী মাসের ১০-১১ নভেম্বর দিল্লিতেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের ব্যবস্থা করা হয়েছে। সেই কারণেই পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফকে আমন্ত্রণ জানান হয়েছে। তবে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে এমন সময় আমন্ত্রণ জানান হয়েছে যখন দুই দেশের মধ্যে সীমান্ত উত্তেজেনা অব্যাহত রয়েছে। সূত্রের খবর ভারত চাইছে তালিবান অধিকৃত আফগানিস্তানের সঙ্গে যেসব দেশগুলির স্বার্থ জড়িয়ে রয়েছে সেইসব দেশগুলি যাতে এই বৈঠকে অংশ নেয়। আফগানিস্তানের মানবিক ও নিরাপত্তা সংক্রান্ত সংকট দূর করতে প্রত্যেকটি রাষ্ট্র যাতে সামিল হয়ে তারও চেষ্টা করছে ভারত। 

Congress: 'পঞ্জাবের শেষ সুযোগ', সোনিয়াকে চিঠি লিখে কি সতর্ক করলেন সিধু

Taliban: শীর্ষ নেতা আখুন্দাজাদাকে হত্যা করেছে পাকিস্তান, এক বছর পরে মুখ খুলল তালিবানরা

Terror Attack: ফুচকাওয়ালা ও ছুতোর মিস্ত্রিকে গুলি করে হত্যা, জঙ্গিহানায় রক্তাক্ত ভূস্বর্গ

সংবাদ সংস্থা এনএইআই-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে পাকিস্তানের মইদ ইউসুফকে আমন্ত্রণ জানান হয়েচে। তবে সরকারিভাবে তা নিশ্চিত করা হয়নি। অন্যদিকে ইউসুফ যদি ভারতে আসেন তবে সেটাই হবে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে তাঁর প্রথম ভারত সফর। এএনআই-এর প্রতিবেদনে আরও বলা হয়েছে, আফগানিস্তানের সংকট নিয়ে আগেই ভারত একটি বৈঠক করার প্রস্তুতি শুরু করেছিল। কিন্তু চলমান করোনা মহামারির কারণে সেই তা বাস্তবায়িত করা যায়নি। 

অন্যদিকে ২০ অক্টোবর আফগানিস্তান নিয়ে মস্কো ফরম্যাট বৈঠকে ভারত অংশ নেবে বলে বৃহস্পতিবারই ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে। গত ৩১ অগাস্টা দোহাতে প্রথম ভারতের সঙ্গে তালিবান নেতাদের বৈঠক হয়েছিল। সেই বৈঠকে তালিবান নেতা স্টাইনিকজাই উপস্থিত ছিলেন। কিন্তু তালিবানরা মন্ত্রিসভা গঠনের পরই মস্কো ফরম্যাটে প্রথম ভারত সরকারের প্রতিনিধিরা তালিবানদের মুখোমুখি হবে। আফগানিস্তানের ভারত মানবিক সাহায্য বাড়াতে চাইছে। তা স্পষ্ট করে দিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। আফগানিস্তান ইস্যুতে ভারতের নীতিও স্পষ্ট। তা হল সেদেশের নাগরিকদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা। 

India is set to hold a meeting of national security advisers on Afghanistan, Pakistan invited  bsm

India is set to hold a meeting of national security advisers on Afghanistan, Pakistan invited  bsm

Follow Us:
Download App:
  • android
  • ios