বুধবার সকালে ভারতে কোভিড জনিত কারণে মৃতের সংখ্যা দেড় লক্ষ ছাপিয়ে গেল। এদিন সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ভারতে কোভিড জনিত কারণে মৃত্যু হয়েছে ২৬৪ জনের। আর এর ফলে ভারতে কোভিড মহামারিতে মোট মৃতের সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১,৫০,১১৪। মৃত্যুর হার ১.৪৫ শতাংশ।

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে ১৮,০৮৮ টি নতুন কোভিড সংক্রমণের ঘটনা ধরা পড়েছে। এই নিয়ে টানা পঞ্চম দিন নতুন সংক্রমণের সংখ্যা ২০,০০০ এর নিচেই থাকল। ফলে ভারতের মোট কোভিড আক্রান্তের সংখ্যা এখন ১,০৩,৭৪,৯৩২-এ পৌঁছেছে। এর মধ্যে সক্রিয় কেস অর্থাৎ চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২,২৭,৫৪৬।

মঙ্গল থেকে বুধবারের মধ্যে কোভিড মুক্ত হয়েছেন আরও ২১,৩১৪ জন। এর ফলে ভারতে এখন কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা এখন ৯৯,৯৭,২৭২-এ পৌঁছলো। সুস্থ হওয়ার হার এখন ৯৬.৩৬ শতাংশ। গত ২ অক্টোবর ভারতে করোনায় মৃতের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছিল। তার আগে ১৭ অগাস্ট মৃতের সংখ্যা পৌঁছেছিল ৫০০০০-এ।

এখনও পর্যন্ত মহারাষ্ট্রই কোভিড মহামারিতে দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্য। দৈনিক নতুন সংক্রমণের ৮৮ শতাংশের বেশি এসেছে মহারাষ্ট্র, কেরল, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাত, ছত্তিসগড় ও রাজস্থান থেকে।

অন্যদিকে, ভারতে ক্রমেই বাড়ছে নতুন স্ট্রেনের করোনায় আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার পর্যন্ত ভারতে ৭১ জনের দেহে যুক্তরাজ্যের করোনাভাইরাসের নতুন স্ট্রেনটি পাওয়া গিয়েছে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের জৈবপ্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে আরও নমুনার পরীক্ষা চলছে।