মধ্যরাত পার হলেই ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস। তার আগে জাতির উদ্দেশ্যে ভাষণে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ দিলেন সহাবস্থান, সমঝোতা, সংস্কার এবং পুনর্মিলনের বার্তা। বললেন, এই চার ভিতের উপরই দাঁড়িয়ে রয়েছে ভারত রাষ্ট্রের ইতিহাস ও ভাগ্য, উত্তরাধিকার এবং ভবিষ্যত। বড় মনে অন্যের নীতিকে গ্রহণ করাই ভারতের ধর্ম।

৭৩তম স্বাধীনতা দিবসের আগের দিন রাষ্ট্রপতি দেশবাসীকে মনে করিয়ে দিলেন, ভারতীয় সমাজ কিন্তু কখনই অন্যের খুঁত বিচার করতে বসেনি। বরং, নিজের পরিচয় নিয়ে নিজে বাঁচো এবং অন্যকে তার পরিচয়ে বাঁচার অধিকার করে দাও - এটাই ভারতীয় সমাজের মূল নীতি। সহনাগরিকদের কাছ থেকে একজন ভারতীয় যে শ্রদ্ধা আশা করে, সহনাগরিকের প্রতি তারও সেই রকম শ্রদ্ধা থাকা উচিত।

তিনি আরও বলেন কে কোথায় জন্মেছেন, তার ভাষা কী, তার ধর্মবিশ্বাস কী সেইসব না বিচার করেই ভারতীয়রা একে অন্যের পরিচয়কে সম্মান করেন। আর এই সহযোগিতার ধর্ম ভারত শুধু নিজের দেশেই আবদ্ধ রাখেনি, কুটনৈতিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রেও এই মনোভাবই বজায় রেখেছে। তিনি জানান, সব মহাদেশেই বন্ধু দেশগুলির সঙ্গে ভারত তার এই শক্তিকে অভিজ্ঞতাকে খোলা মনে ভাগ করে নিয়েছে। এটাই ভারতের ম্যাজিক। এটাই ভারতের অনন্যতা।