দৈনিক করোনা আক্রান্তে ফের বিশ্বের মধ্যে নতুন রেকর্ড ভারতের। গত ২ দিন হল দেশে মোট সংক্রমণ ৮৩ হাজারের উপরে থাকছিল। শনিবার সকালে সেই রেকর্ডও ভেঙে গেল। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৮৬,৪৩২ জন। এর সঙ্গেই দেশে মোট আক্রান্তের সংখ্যা ৪০ লক্ষ পার করে গেল। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ লক্ষ ২৩ হাজার ১৭৯। বিশ্বে করোনা সংক্রমণে ভারত ৩ নম্বরে থাকলেও খুব শীগ্রই ব্রাজিলকে ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে লাতিন আমেরিকার দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ লক্ষ ৯১ হাজারেরর বেশি। ফলে মোট সংক্রমণে এবার ব্রাজিলকে ধরে ফেলতে চলেছে ভারত।

 

 

ভারতে ফের করোনায় দৈনিক মৃতের সংখ্যা রয়েছে হাজারের উপরে। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ১,০৮৯ জনের। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৯ লক্ষ ৫৬১ জন।

আরও পড়ুন: লাদাখে সেনা সমাবেশের মাঝেই মস্কোর হোটেলে চিনের ডাকে সাড়া দিয়ে বৈঠকে রাজনাথ, উঠে এল কী সমাধানসূত্র

এর মধ্যেই অবশ্য রয়েছে আশার খবরও। ভারতে করোনাজয়ীর সংখ্যা ৩১ লক্ষ পেরিয়ে গিয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযীয় দেশে সুস্থ হয়ে উঠেছে ৩১  লক্ষ ৭ হাজার ২২৩ জন। ফলে সক্রিয় রোগীয় সংখ্যা দেশে এখন ৮ লক্ষ ৪৬ হাজার ৩৯৫।   গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭০ হাজারের বেশি। এখনও পর্যন্ত ভারতে সুস্থতার হার ৭৭ শতাংশের বেশি । মৃতের হার কমে হয়েছে ১.৭৪ শতাংশ। 

আরও পড়ুন: লাদাখে সীমান্ত উত্তেজনার মাঝেই অরুণাচল নিয়ে বাড়ছে উদ্বেগ, ৫ ভারতীয়কে অপহরণের অভিযোগ লাল ফৌজের বিরুদ্ধে

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বুধবার  গোটা দেশে ১০  লক্ষ ৫৯  হাজার ৩৪৬ কোভিড টেস্ট হয়েছে।  সব মিলিয়ে ভারতে এ পর্যন্ত ৪ কোটি ৭৭  লক্ষ ৩৮  হাজার ৪৯১ টি  নমুনার কোভিড পরীক্ষা হয়েছে। প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত চার দিন ধরে তা ৭ শতাংশেই বন্দি রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার ৭.১২ শতাংশ।

 

 

গত ২৪ ঘণ্টায় সর্বাধিক সংক্রমণের সাক্ষী থেকেছে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক ও তামিলনাড়ু। স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে, দেশের এই পাঁচটি রাজ্য, যেখানে মোট আক্রান্তের ৬২ শতাংশ রোগী। দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা গত ৪ দিন ধরে ৮০ হাজারের বেশি। সঙ্গে দৈনিক মৃত্যুও রোজ এক হাজার ছাড়াচ্ছে। সবচেয়ে ক্ষতিগ্রস্তদের তালিকায় এখনও প্রথমেই রয়েছে মহারাষ্ট্র। সরকারি হিসেবে মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লক্ষ ৬৩ হাজার ৬২ আর মৃত্যু হয়েছে ২৫,৯৬৪ জনের৷ গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৯,২১৮ জন। আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় স্থানে অন্ধ্র প্রদেশ, এ রাজ্যে আক্রান্ত ৪ লক্ষ ৭৬ হাজার ৫০৬ জন। মৃত্যু হয়েছে ৪,২৭৬ জনের। এর পরেই রয়েছে তামিলনাড়ু। সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লক্ষ ৫১ হাজার ৮২৭ আর মৃত্যু হয়েছে ৭,৬৮৭ জনের। দিল্লিতে সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ৮৫ হাজার ২২০ জন। সেখানে মৃত্যু হয়েছে ৪,৫১৩ জনের।