Asianet News BanglaAsianet News Bangla

Defence News: টার্গেটকে ধ্বংস করল আকাশ প্রাইম মিসাইল, পাকিস্তান-চিনের মোকাবিলায় আরও শক্তিশালী ভারত

ডিআরডিওর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে পুরনো আকাশ মিসাইলের এটি আধুনিক সংস্করণ। বিদ্যমান আকাশ ব্যবস্থার তুলনায় এটি অনেক নির্ভুলভাবে শত্রুপক্ষকে আঘাত করতে পারে।

india tests Akash missile destroys aerial target watch video bsm
Author
Kolkata, First Published Sep 27, 2021, 11:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আকাশ প্রাইম মিসাইলের ( Akash Prime Missile) সফল উৎক্ষেপণ হল সোমবার বিকেল সাড়ে ৪টের দিকে। ওড়িশার চাঁদিপুরে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে এই মিসাইলটি পরীক্ষা করা হয়। একই সঙ্গে পরীক্ষা করে দেখা হয় মিসাইলটি আকাশে লক্ষ্যভেদ করতে কতটা সফল। আকাশ মিসাইলের (Akash Missile)নতুন সংস্করণ আকাশ প্রাইম মিসাইলটি সেই পরীক্ষাতেও সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছে, যা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) আরও একধাপ এগিয়ে নিয়ে যাচ্ছে। 

প্রতিরক্ষা মন্ত্রকের ( Defence Ministery) পক্ষ থেকে জানান হয়েছে এই ক্ষেপণাস্ত্রটির মাধ্যমে এদিন  শত্রুপক্ষের বিমানের অনুকরণকারী একটি চালক ও মানুষহীন বিমানকে নিশানা করে। ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতি পুরোপুরি ধ্বংস করে দেয়। এটাই ছিল আকাশ মিসাইলের সংস্কারের পর প্রথম পরীক্ষা। বর্তমান পরিস্থিতিতে আকাশ মিসাইলের এই সাফল্য ভারতীয় সেনা বাহিনীকে আরও শক্তিশালী করবে বলেও মনে করছে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। এটি অতি উচ্চতায় আর কম তাপমাত্রায় কার্যক্ষমতা ব্যবহার করতে পারে। সেই কারণে লাদাখে চিনা হুমকি মোকাবিলায় এটি বিশেষ কার্যকর বলেও দাবি করা হয়েছে। অন্যদিকে কাশ্মীর সীমান্তে রয়েছে পাকিস্তান ও পাক মদতপুষ্ট জঙ্গিদের হুমকি। সেখানেও এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলেও আশা করা হয়েছে।

Pakistan: পাকিস্তানে বিস্ফোরক দিয়ে গুঁড়িয়ে দেওয়া হল জিন্নার মূর্তি, জানিয়েছে স্থানীয় আধিকারিক

Well of Hell: নরককূপে পা পড়ল মানুষের, দেখুন ভূতুড়ে গুহার রোমাঞ্চকর অভিযানের Video 

প্রধানমন্ত্রী মোদী ৩৫ রকম বিশেষ শস্য় তুলে দেবেন দেশবাসীর হাতে, গ্রিন ক্যাম্পাস পুরষ্কারও প্রদান করবেন
ডিআরডিওর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে পুরনো আকাশ মিসাইলের এটি আধুনিক সংস্করণ। বিদ্যমান আকাশ ব্যবস্থার তুলনায় এটি অনেক নির্ভুলভাবে শত্রুপক্ষকে আঘাত করতে পারে। এটি রেডিও ফ্রিকোয়েন্সি ও সিকার দিয়ে সাজানো রয়েছে। এটি অতিউচ্চতায় কম তামপাত্রায় কাজ করতে সক্ষম। পরীক্ষার সময় ব়্যাডার, ইলেক্ট্রো-অপটিক্যাল টার্গেটিং সিস্টেম ও টেলিমেট্রি স্টেশন সহ পরীক্ষার জায়গায় রেঞ্জ স্টেশগুলি ক্ষেপণাস্ত্রের গতিপথ ও ফ্লাইটের ব্যবস্থা পর্যবেক্ষণ করা হয়েছে। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সং আকাশ মিসাইলের সফল পরীক্ষার জন্য ডিআরডিওর প্রশংসা করেছেন। তিনি ভারতীয় বিমান বাহিনীর আন্ডারটেকিং ও কাজের পদ্ধতিতও স্বাগত জানিয়েছেন। তিনি আরও বলেছেন, সফল ফ্লাইটে পরীক্ষা বিশ্বমানের ক্ষেপণাস্ত্র ব্যস্থার নকশা ও বিকাশে ডিআরডিও যে বিশেষ দক্ষতা অর্জন করেছে তা আর বলার অপেক্ষা রাখে না। 

india tests Akash missile destroys aerial target watch video bsm

india tests Akash missile destroys aerial target watch video bsm

Follow Us:
Download App:
  • android
  • ios