Asianet News BanglaAsianet News Bangla

ব্রহ্মোস তৈরি করবে ভারত, কেন এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ জানালেন রাজনাথ সিং

রাজনাথ সিং বলেছেন, 'আমরা যে ব্রহ্মোস ক্ষেপনাস্ত্র ও অন্যান্য অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করছি তা অন্য কোনও দেশকে আক্রমণ করার জন্য নয়। ভারতের নিরাপত্তার জন্য।' 

India want to manufacture brahmos says Ranjith Singh in Uttar Pradesh bsm
Author
Kolkata, First Published Dec 26, 2021, 6:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারত ব্রহ্মোস (BrahMos) ক্ষেপণাস্ত্র তৈরি করতে চায়। এটি প্রতিরক্ষাখাতে ভারতের (Indian Defence) শক্তি আরও বাড়াবে। এটি যদি পর্যাপ্ত পরিমাণে ভারতের হাতে থাকে তাহলে প্রতিপক্ষ কোনও দেশই ভারতের দিনে কু-দৃষ্টি দেওয়ার সাহস পাবে না। ভারতও পারমাণবিক প্রতিবন্ধকতা বজায় রাখার ওপর প্রয়োজনীয় নজর দিতে পারবে। রবিবার তেমনই জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। 

রাজনাথ সিং বলেছেন, 'আমরা যে ব্রহ্মোস ক্ষেপনাস্ত্র ও অন্যান্য অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করছি তা অন্য কোনও দেশকে আক্রমণ করার জন্য নয়। ভারতের নিরাপত্তার জন্য।' তিনি আরও বলেন অন্য কোনও দেশকে আক্রমণ করা বা অন্য কোনয়ও দেশকে এক ইঞ্চি জমি দখল করার মত কোনও মানসিকতা ভারতের নেই বলেও তিনি স্পষ্ট করে জানিয়েছেন। 

রাজনাথ সিং আরও বলেছেন, ভারত চাইছে দেশের মাটিতে ব্রহ্মোস তৈরি করতে। তাহলে ভারতের দিকে আরও কোনও দেশ কু-নজর দেওয়ার সাহয় পাবে না। তিনি বলেন পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম ক্ষেপণাস্ত্রের কথাও উল্লেখ করেছেন। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে এখানে প্রতিরক্ষা প্রযুক্তি ও পরীক্ষা কেন্দ্রের পাশাপাশি ব্রহ্মোস উৎপাগন কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। তিনি নাম না করে পাকিস্তানকেও নিশানা করেন। তিনি বলেন, একটি প্রতিবেশী দেশ রয়েছে, ভারত থেকে বিচ্ছিন্ন হয়েই সেই দেশের জন্ম। কিন্তু বর্তমানে ভারতের প্রতি সর্বদাই কু-নজর নিক্ষেপ করে। উরি ও পুলওয়ামার মত কাজে সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে সেই দেশটি। 

এদিনের অনুষ্ঠানে রাজনাথ সিং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত প্রকল্পের কথাও উল্লেখ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী চাইছেন প্রতিরাক্ষাখাতে দেশ সাবলম্বী হোক। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ভারত এমনই একটি দেশ যার পরিষ্কার অবস্থান রয়েছে। কেন্দ্রীয় সরকার দেশের নিরাপত্তাকে কখনই হালকাভাবে নেয় না। অন্য দেশকেও উস্কানি দেয় না। কিন্তু অন্য দেশ যদি ভারতের সীমান্ত নিয়ে উস্কানি দেয় তাহলে ভারতেও সংশ্লিষ্ট দেশকে ছেড়ে কথা বলবে না বলেও জানিয়েছেন তিনি। 

রাজনাথ সিং আরও বলেছেন, দ্রুত জমি অধিগ্রহণ করায় প্রকল্পের কাজ দ্রুত শুরু হবে। উত্তর প্রদেশ সরকারের এই সহযোগিতার জন্য তিনি যোগী আদিত্যনাথকে ধন্যবাদও জানিয়েছেন। প্রকল্পের জন্য  উত্তর প্রদেশ সরকার মাত্র দেড় মাসে ২০০ একর জমি অধিগ্রহণ করেছে বলেও জানিয়েছেন তিনি। 

চিনের সাহায্যে ব্যালিস্টিক মিসাইল তৈরি করছে সৌদি, মধ্য প্রাচ্যের ঠান্ডা যুদ্ধে হুমকি

Baba Vanga Prediction for 2022: কেমন যাবে ২০২২, পঙ্গপাল হানা, সুনামি, নতুন ভাইরাসের ভবিষ্যৎবাণী বাবা ভাঙ্গার

Home Ministry Busy in 2021: কোভিড থেকে আলাপন ইস্যু, ২০২১-এ ব্যস্ততা বাড়িয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রকের

Follow Us:
Download App:
  • android
  • ios