Asianet News BanglaAsianet News Bangla

জম্মু-কাশ্মীরে ফের ভেঙে পড়ল সেনার কপ্টার, রঞ্জিত সাগর তোলপাড় করে চলছে উদ্ধার অভিযান

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলার রঞ্জিত সাগর বাঁধ হ্রদের কাছে ভারতীয় সেনার একটি হেলিকপ্টার ভেঙে পড়ল। হ্রদের জল তোলপাড় করে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF) একটি দল।

Indian Army helicopter crashes near Ranjit Sagar Dam in Jammu-Kashmir's Kathua ALB
Author
Kolkata, First Published Aug 3, 2021, 4:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলার রঞ্জিত সাগর বাঁধ হ্রদের কাছে ভারতীয় সেনার একটি হেলিকপ্টার ভেঙে পড়ল। লেকের জল তোলপাড় করে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF) একটি দল এই উদ্ধার অভিযান পরিচালনা করছে। সংবাদ সংস্থা পিটিআই-কে পঞ্জাবের পাঠানকোটের পুলিশ সুপার সুরেন্দ্র লাম্বা জানিয়েছেন, এই ঘটনায় এখনও পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। রঞ্জিত সাগর বাঁধটি পঞ্জাবের পাঠানকোট থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থিত।

জানা গিয়েছে দুর্ঘটনাগ্রস্ত কপ্টারটি একটি অ্যাডভান্সড লাইটওয়েট হেলিকপ্টার ধ্রুব সিরিজের হেলিকপ্টার। এটি ২৫৪ আর্মি এভিয়েশন স্কোয়াড্রনের একটি কপ্টার। হেলিকপ্টারটি সকাল ১০:২০ মিনিটে মামুন ক্যান্ট নমেন্ট থেকে উড়েছিল। রঞ্জিত সাগর বাঁধ এলাকায় অনেকটা নিচে নেমে এসে একটি নিয়মিত উড়ান পরিচালনা করার সময়ই দুর্ঘটনায় পড়ে হেলিকপ্টারটি।

"

কাঠুয়া জেলার এসএসপি আরসি কোতোয়াল জানিয়েছেন একটি উদ্ধারকারী দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ডাকা হয়েছে ডুবুরিদেরও। হেলিকপ্টারটিতে কতজন ছিলেন তার কোন তথ্য তিনি দিতে না পারলেও স্থানীয় সূত্রের দাবি, কপ্টারটিতে দুজন পাইলট ছিলেন। তাদের নাম লেফট্যানেন্ট কর্নেল এএস ভাট এবং ক্যাপ্টেন জয়ন্ত জোশী। পাইলট ও কোপাইলট, দুজনেই প্রাণে বেঁচে গিয়েছেন বলেই মনে করা হচ্ছে। তবে ওই সূত্রের দাবি, এখনও তাঁদের খোঁজ পাওয়া যায়নি।

আরও পড়ুন - বিমান দুর্ঘটনায় মারা যাননি তিনি, ৪৫ বছর পর ৯২-এর মায়ের কোলে ফিরে এলেন ছেলে

আরও পড়ুন - প্লেন দুর্ঘটনায় মৃত ব্রাজিলের চার ফুটবলার সহ ৬, শোকস্তব্ধ ফুটবল বিশ্ব

আরও পড়ুন - ২৮ জন যাত্রী নিয়ে মাঝ আকাশ থেকে উধাও রাশিয়ার বিমান, তল্লাশি শুরু করেছে প্রশাসন

বস্তুত, এই নিয়ে চলতি বছরের এই এলাকায় ভারতীয় সেনার দুটি হেলিকপ্টার দুর্ঘটনার মুখে পড়ল। বছরের শুরুতেই জানুয়ারি মাসে পঞ্জাব সীমান্তবর্তী জম্মু ও কাশ্মীর এই  কাঠুয়া জেলারই লক্ষণপুরে ভারতীয় সেনাবাহিনীর আরও একটি হেলিকপ্টার ভেঙে পড়ে এক পাইলটের মৃত্যু হয়েছিল। সেটিও ছিল এইচএএল ধ্রুব হেলিকপ্টার। সেই ক্ষেত্রে প্রযুক্তিগত সমস্যা ছিল দুরিঘটনার কারণ। তৈরি করার পরে বিধ্বস্ত হয়। আবার ওই মাসেই রাজস্থানের সুরতগড়ে অবতরণের সময় দুর্ঘটনাগ্রস্ত হয়েছিল একটি মিগ ২১ বাইসন বিমানও। এদিনের দুর্ঘটনার কোনও কারণ এখনও পর্যন্ত জানা যায়নি।

Indian Army helicopter crashes near Ranjit Sagar Dam in Jammu-Kashmir's Kathua ALB
Indian Army helicopter crashes near Ranjit Sagar Dam in Jammu-Kashmir's Kathua ALB

Follow Us:
Download App:
  • android
  • ios