Asianet News BanglaAsianet News Bangla

India Asia Cup T20: ভারত শিখদের ঘৃণা করে- সোশ্যাল মিডিয়ায় উস্কানির অভিযোগ পাকিস্তানের বিরুদ্ধে

অনেক পাকিস্তানি টুইটার অ্যাকাউন্ট থেকে অপপ্রচার এবং ভুয়ো খবর চালিয়ে খেলার ক্ষেত্রে 'শত্রুতা' তৈরি করার চেষ্টা করছে। এই ধরনের কিছু টুইট এক ভারতীয় নেটিজেন আনশুল সাক্সেনা শেয়ার করেছেন,

Indian Cricketer Arshdeep singh is under fake news attacks by Pakistan hackers creates Strom on internet bpsb
Author
First Published Sep 5, 2022, 8:20 AM IST

এশিয়া কাপের সুপার-৪ ম্যাচে পাকিস্তানের কাছে হার ভারতের। এই খবর হয়ত পুরোনো। কিন্তু খবরের মধ্যেও খবর থাকে। এবার সামনে এল সোশ্যাল মিডিয়ার নেতিবাচক চেহারা। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রোপাগান্ডা ও ভুয়ো খবর ছড়িয়ে ভারতে উস্কানিমূলক কার্যকলাপ ছড়িয়ে দিতে চাইছে বেশ কয়েকজন, এমনটাই জানা গিয়েছে। ভারত পাকিস্তান সম্পর্ক যাতে খারাপ থেকে খারাপতর হয়, সেই চেষ্টাই চলছে রবিবারের ম্যাচের পর থেকে। 

কী জানা গিয়েছে

অনেক পাকিস্তানি টুইটার অ্যাকাউন্ট থেকে অপপ্রচার এবং ভুয়ো খবর চালিয়ে খেলার ক্ষেত্রে 'শত্রুতা' তৈরি করার চেষ্টা করছে। এই ধরনের কিছু টুইট এক ভারতীয় নেটিজেন আনশুল সাক্সেনা শেয়ার করেছেন, যিনি তার টুইটার অ্যাকাউন্ট থেকে বিদেশী বিষয়ের মতো বিষয় নিয়ে লেখেন। 

পাকিস্তানি টুইটার অ্যাকাউন্ট থেকে কীভাবে প্রোপাগান্ডা চালানো হচ্ছে 

কিছু ভুয়ো পাকিস্তানি অ্যাকাউন্টের একটি স্ক্রিন শট শেয়ার করে আনশুল একটি টুইটে লিখেছেন, "পাকিস্তান অ্যাকাউন্টগুলি প্রোপাগান্ডা এবং ভুয়ো খবর চালাচ্ছে যে ভারতীয় মিডিয়া (নির্দিষ্ট নাম উল্লেখিত) আরশদীপ সিংকে খালিস্তানি বলে ডাকছে। এমন এক বার্তা প্রচার করা হচ্ছে যে ভারত শিখদের ঘৃণা করে।" টুইটার অ্যাকাউন্টের স্ক্রিন শট শেয়ার করেছেন আনশুল। দেখুন কি লেখা আছে সেগুলোতে-

Indian Cricketer Arshdeep singh is under fake news attacks by Pakistan hackers creates Strom on internet bpsb

আনশুল জানান "ভারত পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পর ভারতীয় টিভি উপস্থাপক আরশদীপ সিংকে খালিস্তানি বলেছেন। ভাবতেও পারবেন না এই বিদ্বেষীরা নিজের ভেতরে কতটা বিষ ভরেছে"। এই একই টুইটটি অনেক অ্যাকাউন্টে শেয়ার করা হয়েছে। বিতর্কিত সাংবাদিক রানা আইয়ুবকেও একটি টুইটে ট্যাগ করা হয়েছে। ফেডারেল পাবলিক সার্ভিস কমিশন (@FPSC_Islamabad), এম হাসান সিয়াল (@IMHassansial) এর মতো অনেক অ্যাকাউন্ট এগুলি শেয়ার করা হয়েছে৷

উল্লেখ্য, এশিয়া কাপের সুপার-৪ ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারিয়েছে পাকিস্তান। পাকিস্তানকে ১৮২ রানের টার্গেট দিয়েছিল টিম ইন্ডিয়া। শেষ ওভারে তা সম্পূর্ণ করে পাকিস্তান। শেষ দুই ওভারে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ২৬ রান। ১৯তম ওভারে ভারতের হয়ে বলটি করেন ভুবনেশ্বর কুমার। কিন্তু তিনি দেন ১৯ রান। এর আগে, ১৮তম ওভারের তৃতীয় বলে আসিফ আলী শট মারেন, কিন্তু আরশদীপ ক্যাচ মিস করেন। তারপর থেকেই আরশদীপকে ভিলেন হিসেবে দেখানোর চেষ্টা চলছে।

Indian Cricketer Arshdeep singh is under fake news attacks by Pakistan hackers creates Strom on internet bpsb

এর আগে মহম্মদ শামিকে গালিগালাজ করা হয়েছিল

খেলাধুলার আড়ালে যারা প্রতিনিয়ত পাকিস্তান ও ভারতের সম্পর্ক নষ্ট করার চেষ্টা করে থাকেন, তাদের সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেল দিয়েই এই প্রোপাগান্ডা ও ভুয়ো খবর ছড়ানো হচ্ছে বলে জানান আরশুল। তিনি বলেন এই ঘটনা নতুন নয়। ১০ মাস আগে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচের সময়, পাকিস্তানি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি থেকে ঠিক এরকমই একটি নোংরা ষড়যন্ত্র সামনে এসেছিল। 

ভারতের হারের পর সোশ্যাল মিডিয়ায় নিশানা করা হয় মহম্মদ শামিকে। তাকে গালি দিয়ে টিম ইন্ডিয়ার পরাজয়ের জন্য দায়ী করার চেষ্টা করা হয়েছিল। ভারতীয় ব্যবহারকারীদের নামে এই ভুয়ো অ্যাকাউন্টগুলি তৈরি করা হয়েছিল। কিন্তু তথ্য যাচাই-বাছাই করা হলে পাকিস্তানি ব্যবহারকারীদের পরিচয় সামনে চলে আসে। 

আরও পড়ুনঃ রিজওয়ানের ব্যাটে ঢাকা পড়ল কোহলির ইনিংস, পাকিস্তানের কাছে ৫ উইকেটে হার ভারতের

আরও পড়ুনঃকেএল রাহুলের দখলে রয়েছে এমন ৬টি রেকর্ড, যা নেই কোহলি-রোহিত সহ কোনও ভারতীয় ক্রিকেটারের

আরও পড়ুনঃটি২০ ম্য়াচে একাই নিয়েছেন ৬ উইকেট, চিনে নিন সেই বোলারদের, তালিকায় ২ ভারতীয়

Follow Us:
Download App:
  • android
  • ios