Asianet News BanglaAsianet News Bangla

INS TABAR: তিন মাস একের পর এক মহড়ায় অংশ নিয়েছে আইএনএস তাবর, ঘুরেছে ৯টি দেশ

আইএনএস তাবর সেই সময়ই প্রায় ২০ হাজার নটিক্যাল মাইল অতিক্রম করে। সমস্ত বন্দরেই স্থানীয় কর্মকর্তারা ভারতীয় রণতরীটিকে স্বাগত জানিয়েছিল। বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি জাহাজটি পরিদর্শও করেন। 
 

Indian Naval Ship INS Tabar was mission-deployed in international waters for over 3 months BSM
Author
Kolkata, First Published Sep 23, 2021, 6:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বন্ধু দেশগুলির সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে এবার মাঠে নেমেছিল নৌবাহিনীর যুদ্ধ জাহাজ আইএনএস তাবর (INS Tabar)। গত ১৩ জুন থেকে তিন মাস ধরে জল মিশনের (Water Mission)দায়িত্ব সামছিল। সেই সময়টা ইউরোপ আর আফ্রিকার নটি দেশের প্রায় ১১টি বন্দর পরিভ্রমণ ররেছিল ।আইএনএস তাবর সেই সময়ই প্রায় ২০ হাজার নটিক্যাল মাইল অতিক্রম করে। সমস্ত বন্দরেই স্থানীয় কর্মকর্তারা ভারতীয় রণতরীটিকে স্বাগত জানিয়েছিল। বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি জাহাজটি পরিদর্শও করেন। 

Indian Naval Ship INS Tabar was mission-deployed in international waters for over 3 months BSM

রণতরীটি বন্দর পরিদর্শনের সময় কয়েকটি বন্ধু দেশের সঙ্গে সামাজিক ও পেশাদার কর্মসূচিতে অংশ নিয়েছিল। ১২টি সামুদ্রিক মহড়ায় অংশ নিয়েছিল। যারমধ্য উল্লেখযোগ্য রয়্যাল নেভির সঙ্গে কনকন এক্সারসাইজ। রাশিয়ান নেভির সঙ্গে ইন্দো-নেভি এক্সারসাইস। একাধিক সমুদ্র মহড়ায় অংশ নিয়ে তারা রীতিমত অভিজ্ঞতা বাড়িয়েছে। আগামী দিনে সমুদ্র পথে আসা শত্রু দেশের হুমকি মোকাবিলায় তারা রীতিমত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে পারবে বলেও আশা প্রকাশ করেছে সেনা কর্তারা। রয়্যাল নরওয়েন নেভি, আলজেরিয়ান নেভি আর সুদানিজ নেভির সঙ্গেও মহড়ায় অংশ নিয়েছে। 

আইএনএস তাবর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে রাশিয়ান নৌবাহিনীর ৩২৫তম বার্ষিকী উদযাপনেও অংশ নিয়েছিল। সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন নৌবাহিনীর প্রধান করমবীর সিং। তারা এখন এডেন ও পারস্য উপসাগরে টহল দেওয়ার জন্য মোতায়েন রয়েছে। ক্যাপ্টেন মহেশ মঙ্গিপুরি নেতৃত্বে রয়েছেন এই যুদ্ধ জাহাজের। একটি স্টিল্থ ফ্রিগেট ও ৩০০ কর্মী রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios